সিলেটরবিবার , ২৯ জুলাই ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

রাত পোহালেই ভোট, সিলেট নগর জুড়ে নিরাপত্তা বলয়

Ruhul Amin
জুলাই ২৯, ২০১৮ ৬:১৩ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: সিলেট সিটি কর্পোরেশন (সিসিক) নির্বাচনের সকল কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পৌঁছেছে। রোববার বিকাল ৫টার দিকে সকল কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পৌঁছে যায় বলে সিলেটের সহকারী রিটার্নিং অফিসার মোখলেছুর রহমান সাংবাদিকদের জানিয়েছেন। তিনি জানান, দুপুর ১টা থেকে নির্বাচনী সরঞ্জাম বিতরণ শুরু হয়। সিলেটের আঞ্চলিক নির্বাচন অফিস সংলগ্ন আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্স থেকে এসব সামগ্রী বিতরণ করা হয়।

জানা গেছে, নির্বাচনী সরঞ্জামাদির মধ্যে রয়েছে-ব্যালট বক্স, ব্যালট পেপার, ভোটার তালিকা, অমোচনীয় কালি, অফিসিয়াল সিল এবং মার্কিং সিল রয়েছে। সংশ্লিষ্ট প্রিজাইডিং অফিসার আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের প্রহরায় নির্বাচনী সরঞ্জাম নিয়ে সংশ্লিষ্ট কেন্দ্রে যান।

রাত পোহালেই নির্বাচন তাই প্রস্তুত আইন শৃংখলা বাহিনীর সদস্যরাও। ইতোমধ্যে নগর জুড়ে চার স্তরের নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে। মোতায়েন করা হয়েছে ১৪ প্লাটুন বিজিবিসহ র‌্যাব-পুলিশসহ আইন শৃংখলা বাহিনীর অন্তত ৫ হাজার সদস্য। মাঠে নেমেছেন ১৮ ম্যাজিস্ট্রেট ও নির্বাচন কমিশনের ১১ পর্যবেক্ষক। ঝুঁকিপূর্ণ ৮০ ভোট কেন্দ্রকে ঘিরে নেয়া হয়েছে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা।

সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসার ও সিলেটের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোঃ আলীমুজ্জামান জানিয়েছেন, অবাধ ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণের জন্যে ইতোমধ্যে সকল ব্যবস্থা নেয়া হয়েছে। উৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠানের জন্যে নির্বাচন কমিশন বদ্ধপরিকর।

আইন শৃংখলা বাহিনীর ৩ হাজার সদস্য

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নির্বাচনের ভোট কেন্দ্রের নিরাপত্তায় দায়িত্ব পালন করবেন আইন শৃংখলা বাহিনীর ৩ হাজার ১০৮ জন সদস্য। এর মধ্যে ১৩৬ জন এস আইসহ পুলিশের ৯৩৮ সদস্য, ব্যাটালিয়ন ও সাধারণ আনসার মিলে ২ হাজা ১৭০ জন আনসার সদস্য। ঝুঁকিপূর্ণ প্রতি কেন্দ্রে থাকবেন পুলিশ ২৪ জন ও সাধারণ ভোট কেন্দ্রে থাকবেন ২২ জন। সে হিসেবে ঝুঁকিপূর্ণ ৮০ ভোট কেন্দ্রে ১ হাজার ৯২০ জন ও সাধারণ ভোট কেন্দ্রে ১ হাজার ১৮৮ জন সদস্য দায়িত্ব পালন করবেন।

থাকবেন আরো ২ হাজার

নির্বাচন কমিশন ও আইন শৃংখলা বাহিনীর সংশ্লিষ্ট সূত্রের সাথে কথা বলে জানা গেছে, ভোট কেন্দ্রের বাইরে ভোট কেন্দ্রের আশপাশ এলাকায় ভোটারদের নিরাপত্তায় থাকবেন আইন শৃংখলা বাহিনীর আরো ২ হাজার সদস্য। বিজিবি, র‌্যাব, পুলিশ, আর্মড পুলিশ, আনসারসহ সব মিলিয়ে নির্বাচন অনুষ্ঠানের জন্যে আইন শৃংখলা বাহিনীর অন্তত ৫ হাজার সদস্য মাঠে রয়েছেন।

প্রস্তুত নির্বাচন কমিশন

নির্বাচন কমিশন সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনের ভোট গ্রহণের জন্যে প্রস্তুত নির্বাচন কমিশন। ইতোমধ্যে ভোট গ্রহণের জন্যে নিয়োগকৃত ২ হাজার ৯১২ জন ভোট গ্রহণ কর্মকর্তাকে প্রশিক্ষণও দেয়া হয়েছে। কর্মকর্তাদের মধ্যে রয়েছেন-১৩৪ জন প্রিসাইডিং অফিসার, ৯২৬ জন সহকারী প্রিসাইডিং অফিসার ও ১ হাজার ৮৫২ জন পোলিং অফিসার। আজ রোববার এ সকল কর্মকর্তা ব্যালট পেপার, স্বচ্ছ ব্যালট বাক্সসহ নির্বাচনী সরঞ্জাম নিয়ে ভোট কেন্দ্রে চলে যাবেন। ভোট কেন্দ্রে রাতে অবস্থানের পর আগামীকাল সোমবার সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু করবেন তারা। এ লক্ষ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন।