সিলেটসোমবার , ৩ ডিসেম্বর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ফরিদ মাসঊদকেও আইনের আওতায় আনার দাবি সিলেটের উলামায়ে কেরামের

Ruhul Amin
ডিসেম্বর ৩, ২০১৮ ১২:০৭ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট:: শনিবার রাজধানী ঢাকার টঙ্গীতে ইজতেমা মাঠে হামলা ও হতাহতের ঘটনাকে তাবলীগ জামাতের কালো অধ্যায় আখ্যা দিয়ে সিলেটের উলামায়ে কেরাম ও তাবলীগ জামাত খোজারখলার পক্ষ থেকে সংবাদ সম্মেলন করা হয়েছে। রোববার দুপুরে সিলেট প্রেসক্লাবে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তারা তিন দাবি উত্থাপন করেছেন।

দাবিগুলোর মধ্যে রয়েছে, ঘটনার সঙ্গে জড়িতদের চিহ্নিত করে আইনের আওতায় নিয়ে আসা, উগ্র সাদপন্থীদের সকল কার্যক্রম নিষিদ্ধ ঘোষণা করা এবং ৭ থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত জোড় ও ১৭ থেকে ২৫ জানুয়ারী পূর্ব নির্ধারিত বিশ্ব ইজতেমা আয়োজনে সরকারের সহযোগিতা প্রদান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে মাওলানা মকবুল আহমদ বলেন, যুগ যুগ ধরে তাবলীগ জামাতের কাজ স্বমহিমায় চলে আসছে। তাবলীগ জামাতে কোন দ্বিধাবিভক্তি ছিল না। বর্তমানে বিভক্তি ও হতাহতের ঘটনা ইসলাম বিদ্বেষী চক্রান্ত বলে আমরা মনে করি। এমন পরিস্থিতির জন্য ভারতের মৌলভী সাদ একতরফাভাবে দায়ী।

তিনি বলেন, তাবলীগ জামাতের প্রতিষ্ঠাতা মাওলানা ইলিয়াস (রহ.), মাওলানা ইউসুফ কান্ধলভী (রহ.) এবং মাওলানা ইন’আমুল হাসান (রহ.) পদ্ধতি অনুসরণ করে এ কাজ করলে তাবলীগ জামাতের মূল লক্ষ্য ও উদ্দেশ্য পূরণ হবে।

লিখিত বক্তব্যে তিনি আরও বলেন, তাবলীগ জামাত সর্বস্তরের ধর্মপ্রাণ মুসলমান ও আলেমগণের দিকনির্দেশনায় পরিচালিত বিশ্বব্যাপি শান্তির প্রতীক হিসেবে পরিচিত একটি অরাজনৈতিক দ্বীনি সংগঠন। সমস্ত দুনিয়ায় মহান আল্লাহর দ্বীনের প্রচার ও প্রসারে নিয়োজিত ঈমানী ঐক্যের হাল ধরে আছে তাবলীগ। তাবলীগ জামাতকে কলুষিত করতে একটি শ্রেণি উঠে পড়ে লেগেছে।

ঘটনার প্রতিবাদ ও নিন্দা জানিয়ে হামলাকারীদের চিহ্নিত করে গ্রেফতারের দাবি জানিয়ে সংবাদ সম্মেলনে তারা বলেন, টঙ্গী মাঠের নির্মম ট্রাজেডির মদদদাতা ও ঘটনার সাথে ওতোপ্রোতভাবে জড়িত ওয়াসিফ, এরতোজা, উসামা, নাসিম, সিলেটের সুয়েজ আফজাল খান ও মাওলানা আব্দুল করিমসহ চিহ্নিত সাদপন্থীদের অবিলম্বে গ্রেফতার ও আইনের আওতায় নিয়ে এসে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি। ঘটনার ইন্দনদাতা মাওলানা ফরিদ উদ্দিন মাসঊদকেও আইনের আওতায় আনার দাবি জানান তারা। আধ্যাত্মিক রাজধানি সিলেটে যেনো এমন পরিস্থিতি সৃষ্টি না হয় সেদিকে প্রশাসনের সজাগ দৃষ্টি কামনা করেন।

 

#লিখিত বক্তব্য সিলেট রিপোর্ট এর পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো:

প্রিয় দ্বীনদরদী ভাইয়েরা, প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, ইলেকট্রনিক্স- প্রিন্টস মিডিয়ায় কর্মরত সাংবাদিক মহোদয়গণ, প্রেসক্লাব নেতৃবৃন্দ ও শান্তিপ্রিয় সিলেটবাসী! আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুললাহ!

তাবলীগ জামাত! আলহামদুলিল্লাহ সর্বস্তরের ধর্মপ্রাণ মুসলমান ও আলেমগণের দিকনির্দেশনায় পরিচালিত বিশ্বব্যাপী শান্তিরপ্রতীক হিসেবে পরিচিত একটি অরাজনৈতিক দ্বীনি সংগঠন। এটি পরামর্শের মাধ্যমে পরিচালিত হয় সমস্ত দুনিয়ায় মহান আল্লাহর দ্বীনের প্রচার ও প্রসারে নিয়োজিত ঈমানী ঐতিহ্যের হাল ধরে আছে তাবলীগ! তাবলীগ জামাতকে কলুষিত করতে একটা শ্রেনি ওঠে পড়ে লেগেছে। বিতর্কিত ব্যক্তি ও ইসলামের দুশমনদের দোসর ভারতের মাওলানা সাদ কান্দলবী নিয়ম বহির্ভূতভাবে হঠাৎই নিজেকে এই মোবারক জামাতের আমীর দাবী করে বসেন। এহেন দাবী ইসলাম সমর্থন করে না। এছাড়াও তিনি স্বঘোষিত আমীর হয়েই তার মনগড়ামতে তাবলীগ জামাতকে পরিচালনা করতে শুরু করেন এবং নানান বিভ্রান্তিকর কথাবার্তা দ্বারা মানুষের ঈমানকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছিলেন। মাওলানা সাদের ভ্রান্ত মতবাদ থেকে উম্মাহকে ফেরাতে দেশ বিদেশের শীর্ষ উলামায়ে কেরাম বিশেষত দারুল উলূম দেওবন্দের অনুসারী উলামা মাশায়েখ এগিয়ে আসেন। উলামায়ে কেরামের এই এগিয়ে আসাকে সাদপন্থীরা মেনে নিতে পারেনি। সাদপন্থীদের বেশ কয়েকটি ভ্রান্ত মতবাদের মধ্যে রয়েছে “তাবলীগ ছাড়া কোথাও তাওবা কবুল হয় না”, “পকেটে ক্যামেরা মোবাইল থাকলে নামাজ হবেনা”,“ভন্ড সাদ সাহেবকে আমীর মানা ফরজ, না মানলে (যে মানবে না তাকে) হত্যা করা ওয়াজিব, এরজন্য প্রশাসনের প্রয়োজন নেই, সাদিয়ানরাই যথেষ্ট”! আরো বলে যে, হেদায়াত আল্লাহর হাতে নয়!! ইত্যাদি, নাউজুবিল্লাহ । ভারতের ফেতনাবাজ এই মৌলবী সাদের লেলিয়ে দেয়া উগ্র সন্ত্রাসীরা এমন মতবাদে বিশ্বাসী বলে প্রমান দিলো গত শনিবার ইজতেমা মাঠে। এমন গর্হিত কাজই প্রমান করে তারাই এদেশে নৈরাজ্যকারী উগ্র জঙ্গী গোষ্টী। সাদপন্থীরা একটা মিথ্যাচার করে যে, তাবলীগে পাকিস্তানী এজেন্ট রয়েছে, অথচ সাদের খলনায়ক ওয়াসিফের পাসপোর্টে ৩০বার পাকিস্তান ভ্রমনের ভিসা রয়েছে, সে হিসেবে তারাই পাকিস্তানপন্থী! গতকাল বিশ্ব ইজতেমার ময়দানে নিরপরাধ মুসললীদের উপর সন্ত্রাসী কায়দায় জঘন্য হামলার দুঃসাহস দেখিয়েছে। ইজতেমা মাঠে প্রতিষ্টিত মসজিদ সংলগ্ন হাফিজি মাদরাসার ছাত্রদেরকেও মারপিঠ করা হয়। ভয়ে অনেক ছাত্র তুরাগ নদীতে ঝাপিয়ে পড়লে এখনো অনেকের লাশ নিখোজ রয়েছে। নিরপরাধ মাদরাসা ছাত্রদের সন্ধানের জন্য প্রশাসনের সহযোগিতা কামনা করছি। বিষয়টি আপনাদের এবং জাতির সামনে আসা দরকার। লাঠিসোটা আর রড দিয়ে পিটিয়ে তাবলিগ করে! মাঠ দখলে নিতে চায়, এ কেমন তাবলীগ প্রতিষ্ঠা করতে চায় তারা? এরা কারা? সত্যকে আললাহই উপরে উঠিয়ে দেবেন, ইনশাআল্লাহ! সত্য সঠিক নির্ভেজাল ইসলামের পক্ষে আপনাদের এগিয়ে আসা জরুরি।

প্রিয় সাংবাদিক ভাইয়েরা!
দেশ, সমাজ ও জাতির দর্পণ সংবাদপত্র । আর আপনারা এর বিবেক। আপনারা জানেন গতকাল এই সাদপন্থীরা নিরেট দ্বীনি সংগঠন তাবলীগ জামাতের ইতিহাসে এক কলংকজনক অধ্যায়ের জন্ম দিয়েছে। তারা ইসলামকে কলুষিত করেছে। গতকাল ১লা ডিসেম্বর শনিবার সকাল আনুমানিক ১১টার দিকে রাজধানী ঢাকার টঙ্গীস্থ ইজতেমা মাঠে নিরীহ তাবলীগী সাথী ও মাদরাসা শিক্ষার্থীদের ওপর দেশীয় অস্ত্র শস্ত্রসহ অত্যন্ত নির্মম ও নিষ্ঠুরভাবে আক্রমণ করেছে তারা। অন্যায়-অতর্কিতভাবে হামলা করে কয়েক’শ তাবলীগি সাথী ও মাদরাসা শিক্ষার্থীদের মারত্মক আহত করেছে। ভার্চ্যুয়ালের সুত্রমতে একাধি নিহত হওয়ারও খবর পাওয়া গেছে। যদিও নিহত হওয়ার সংখ্যা আরো অনেক হতে পারে। অনেকের সন্ধান পাওয়া যাচ্ছে না। সমভবত দায় এড়াতে তারা লাশ গুম করে ফেলেছে। আপনারা জানেন ইসলাম সবসময়ই অশান্তি ও নৈরাজ্যের বিরুদ্ধে কথা বলে। তাবলীগ নিয়ে যারা বাড়াবাড়ি করছে কিংবা পেশী শক্তির জানান দিয়ে যারা ধর্মপ্রাণ বাংলাদেশকে অশান্ত করেছে তারা কখনো দেশ জাতি ও উম্মাহর কল্যাণকামি নয়। নিঃসন্দেহে এরা বিশৃঙ্খলা সৃষ্টিকারী এবং ফেতনাবাজ। ইসলামী পোশাক পরে এবং হ্যামলেট মাথায় নিয়ে সন্ত্রাসী কায়দায় যারা নিরীহ তাবলীগী সাথী ও মাদরাসা ছাত্র শিক্ষকের ওপর হামলা করছে তাদেরকে চিহ্নিত করতে হবে। আমরা এই ন্যাক্কারজনক ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। টঙ্গীর মাঠের নির্মম এইট্রাজেডির মদদদাতা এবং ঘটনার সাথে ওতপোতভাবে জড়িত ওয়াসিফ, এরতোজা, উসামা, নাসিম এবং সিলেটের সুয়েজ আফজাল খানসহ চিহ্নিত সাদপন্থী সন্ত্রাসীদের অবিলম্বে গ্রেফতার ও আইনের আওতায় এনে দৃষ্টান্তমুলক শাস্তির ব্যবস্থা গ্রহনের দাবী জানাচ্ছি। ঘটনার ইন্ধনদাতা মাওলানা ফরিদ উদ্দীন মাসউদকেও আইনের আওতায় আনা হউক। অন্যথায় সিলেটসহ সারাদেশ থেকে সাদপন্থী সন্ত্রাসীদের প্রতিহত করতে কঠোর কর্মসূচী গ্রহণ করা হবে।

জাতির বিবেক প্রিয় সাংবাদিকগণ!
গতকাল টঙ্গী মাঠে সাদপন্থী সন্ত্রাসীরা যে পরিকল্পিত ঘটনা ঘটিয়েছে এটা কখনো কাম্য ছিলো না। প্রতিবছরের ন্যায় ইজতেমার মাঠ প্রস্তুতের জন্য তাবলীগ জামাতের সাথী, আলেম উলামা ও মাদরাসা শিক্ষার্থীরা মাসখানেক থেকে ইজতেমার মাঠ প্রস্তুতে ব্রত থাকেন, এবারও ছিলেন। নিঃসন্দেহে মাঠে যারা ছিলো প্রতিবছরের মতো একটি মহত কাজে ব্যস্ত ছিল। দ্বীনী ও মহত কাজের কর্মীদেরকে যারা অন্যায়ভাবে আহত করে, হত্যা করতেও পারে এই খুনিরা কারা? দ্বীনের দাওয়াতের নামে এই যারা সন্ত্রাসী তাণ্ডব চালিয়েছে তারা দ্বীনের শত্রু। দেশ জাতি উম্মাহ, ঈমান ও মসজিদ মাদরাসার দুশমন। এরা বিশৃঙ্খলাকারী। তাদের পরিচয় সনাক্ত করে প্রশাসনকে কার্যকরী ভূমিকা পালনের জন্য জোর দাবী জানাচ্ছি আমরা। রাজধানী ঢাকার টঙ্গী মাঠে হতাহতের ঘটনা বড়ই দুঃখজনক ও বেদনাদায়ক। তাবলীগের ইতিহাসে একটি কালো অধ্যায় ছিলো গতকালের ঘটনা। তাই আধ্যাত্মিক রাজধানী সিলেটে যেন কখনও এমন পরিস্থিতি সৃষ্টি না হয়, সেদিকেও প্রশাসনকে সজাগ দৃষ্টি রাখার আহবান করছি।
৩টি গুরতপূর্ণ বিষয়ে সরকাররে বিশেষ দৃষ্টি কামনা করছি!
১. ঘটনার সঙ্গে জড়িতদের আইনের আওতায় আনা, যাতে এমন ঘটনার পুণরাবৃত্তি না ঘটে।
২. উগ্র সন্ত্রাসী সাদপন্থীদের সকল কার্যক্রম নিষিদ্ধ ঘোষণা করা।
৩. ৭-১১ (২০১৮) ডিসেম্বর পর্যন্ত পূর্ব নির্ধারিত জোড় এবং দুই পর্বে ১৭-২৫ জানুয়ারী (২০১৯) পর্যন্ত বিশ্ব ইজতেমা যথাসময়ে অনুষ্টিত হওয়ার জন্য সরকারের প্রতি সহযোগিতা কামনা করছি।
দাওয়াত ও তাবলীগ হলো ঈমান-আমাল শিক্ষার অন্যতম প্ল্যাটফর্ম। ঈমান-আমাল পরিশুদ্ধ করা ও শিক্ষার সাথে তাবলীগের অন্যতম উদ্যেশ্য হলো পরস্পর সম্পর্কজোড়া, মিল ও মুহাব্বাত পয়দা করা। যুগযুগ ধরে তাবলীগের কাজ স্বমহিমায় চলে আসছে। তাবলীগ জামাতে কোন দ্বিধা-বিভক্তি ছিল না। বর্তমানে তাবলীগ জামাতে বিভক্তি ও হতাহতের মতো ন্যাক্কারজনক ঘটনা ইসলাম বিদ্বেষীদের চক্রান্ত বলে আমরা মনে করি। আর এমন পরিস্থিতির জন্য ভারতের মৌলভী সাদ একতরফাভাবে দোষী। তাবলীগ জামাতের প্রতিষ্ঠাতা হযরতজ্বী মাওলানা ইলিয়াস (রাহ.) হযরতজ্বী মাওলানা ইউসুফ কান্ধলভী (রাহ.) এবং হযরতজ্বী মাওলানা ইন’আমুল হাসান (রাহ.) এর পদ্ধতী অনুসরণ করে এ কাজ করতে হবে। তাহলে একাজের মূল লক্ষ্য উদ্যেশ্যে পূরণ হবে। একে অন্যের উপর হামলা করা তাবলীগী সাথীদের কাজ হতে পারে না। যারা মাঠ দখল করতে টঙ্গীতে নিরীহ তাবলীগী সাথী ও মাদরাসার ছাত্রদের উপর হামলা করেছে, তারা অমার্জনীয় অপরাধ করেছে। অনতিবিলম্বে সুষ্ঠু তদন্তের মাধ্যমে এ ঘটনায় জড়িত প্রকৃত দোষীদের বিচারের আওতায় আনতে হবে। যারা আহত হয়েছেন তাদের সু -চিকিৎসা নিশ্চিত করতে হবে এবং ভবিষ্যতে যেন এমন অপ্রীতিকর পরিস্থিতির শিকার কাউকে হতে না হয়, সেদিকে সকলের সজাগ দৃষ্টি রাখতে হবে। গতকালের ঘটনায় নিহতদের রুহের মাগফিরাত ও তাদের শোকসন্তুপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে, আইনশৃঙ্খলা বাহিনীর সহযোগিতা এবং সর্বস্তরের সাংবাদিকদের আন্তরিকতা কামনা করে আজকের মতো সংবাদ সম্মেলনের বক্তব্য সমাপ্ত করছি।

মাআসসালাম-
সিলেটের উলামায়ে কেরাম ও তাবলীগ জামাত
খোজারখলা মারকাজ, সিলেট। ০২ -১২-২০১৮ ইংরেজি