সিলেটমঙ্গলবার , ২৫ ডিসেম্বর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

নির্বাচনে থাকলেও ইশিতেহার নেই জমিয়তের!

Ruhul Amin
ডিসেম্বর ২৫, ২০১৮ ৪:০৩ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট :নির্বাচন কমিশন কর্তৃক নিবন্ধিত দল জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ (নিবন্ধন নং ২৩) আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়েছে। কওমি ধারার আলেম উলামাদের নেতৃত্বাধীন সর্ববৃহত এই সংগঠনের সভাপতি মাওলানা শায়খ আব্দুল মোমিন এবং মহাসচিব মাওলানা নূর হোছাইন কাসেমী। দলটিতে বিগত দিনে দু’জন সংসদ সদস্য ছিলেন।

অনুসন্ধানে জানাগেছে, ড.কামাল হোসেন ও বিএনপির নেতৃত্বাধীন জোটের সাথে জোটবদ্ধ নির্বাচনে অংশ নেয়া প্রাচীনতম এই ইসলামী সংগঠনটি এখনো নির্বাচনী ইশতেহার ঘোষণা করেনি। দলটির পক্ষ থেকে ইশতেহার সর্ম্পকিত কোন বক্তব্য না আসাতে তৃণমুলের নেতা-কর্মীরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। নাম প্রকাশে অনিচ্ছুক জমিয়তের কেন্দ্রীয় কমিটির এক নেতা সিলেট রিপোর্টকে জানান, নির্বাচনী ইশতেহার ছাড়া একটি দল কি করে নির্বাচন করে? জাতীয় ঐক্যফ্রন্টের ইশতেহারেই কি তাহলে আমাদের ইশতেহার ধরে নিবো? তিনি বলেন, জমিয়তের পৃথক ইশতেহার থাকা উচিত, যেখানে এদেশের ঈমানী চেতনায় উজ্জিবীত জনতার কথা থাকবে, শাপলা চত্বরের রক্তের ব্যাপারে স্পষ্ট ব্যখ্যা থাকা উচিত।
এব্যাপরে জমিয়তের নির্বাচনী বোর্ডের প্রধান মাওলানা আব্দুর রব ইউসুফির কাছে জানতে চাইলে তিনি এব্যাপারে মন্তব্য করতে অপারগতা প্রকাশ করে মহাসচিবের সাথে যোগাযোগ করতে বলেন। নির্বাচনী ইশতেহার নিয়ে প্রশ্ন করলে দলের মহাসচিব মাওলানা নুর হোছাইন কাসেমীর ব্যক্তিগত সহকারি পরে যোগাযোগ করতে বলেন।

প্রসঙ্গত, উপমহাদেশের প্রাচীনতম এই সংগঠনটি ভারত বর্ষের র্শীষ আলেম উলামাগনের নেতৃতত্বে পরিচালিত হয়ে আসছে। ব্রিটিশ বিরোধী আন্দোলন, পাকিস্তান প্রতিষ্ঠা থেকে নিয়ে ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধেও জমিয়ত নেতারা অবদান রেখেছেন। মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে ১৯৭৪ সালে ঢাকার যাত্রাবাড়ী মাদানিয়া মাদরাসায় আলেমদের এক বৈঠক থেকে জমিয়তের কার্যক্রম নতুন করে শুরু হয়। স্বাধীন বাংলায় ঐতিহ্যবাহী এই সংগঠনটির প্রথম সভাপতি হন মাওলানা শায়খ তাজাম্মুল আলী ও মহাসচিবের দায়িত্ব পালন করেন মুফতি শাহ আহরারুজ্জামান। পরবর্তীতে মাওলানা আব্দুল করিম শায়খে কৌড়িয়া, শায়খুল হাদীস মাওলানা আজিজুল হক, মাওলানা মুহিউদ্দীন খান, মাওলানা আশরাফ আলী বিশ্বনাথী, মাওলানা শামছুদ্দীন কাসেমী নেতৃত্বে ছিলেন। ১৯৯১ সালের জাতীয় সংসদ নির্বাচনে জমিয়ত খেজুরগাছ প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নেয়। পরবর্তীতে ১৯৯৬,২০০১,২০০৮ সালের নির্বাচনে জোটবদ্ধ ও পৃথক ভাবে নির্বাচন করে। ২০০১ সালে বিএনপির নেতৃত্বাধীন ৪ দলীয় জোট থেকে ২টি আসনে ধানের শীষ এবং তিনটি আসনে খেজুর গাছ প্রতীক নিয়ে নির্বাচন করে। এবারের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেটসহ সারাদেশের ১৫টি আসনে দলীয় মনোনয়নপত্র দাখিল করা হয়। তন্মধ্যে বিএনপি জোটের সর্মথন পেয়ে তিনটি আসনে ধানের শীষ প্রতীকে নির্বাচন করছেন। তারা হলেন মাওলানা শাহীনূর পাশা চৌধুরী সুনামগঞ্জ-৩, মাওলানা উবায়দুল্লাহ ফারুক সিলেট-৫, মুফতি মনির হোসাইন কাসেমী-নারায়নগঞ্জ-৪। এছাড়া মাওলানা মনজুরুল ইসলাম আফেন্দী নীলফামারী-১ আসনে খেজুরগাছ প্রতীক নিয়ে নির্বাচনে লড়ছেন। বাকি প্রার্থীরা প্রত্যাহার করেছেন। তবে মাওলানা জুনায়েদ আল হাবিব বি-বাড়ীয়া-২, মাওলানা নাসির উদ্দীন মনির চট্রগ্রাম-৫ এবং মাওলানা আব্দুল ওয়াহহাব হামিদী নেত্রকোনা-৫ আসনে খেজুরগাছ প্রতীক বহাল তবিয়তে আছে।