সিলেটরবিবার , ৩০ ডিসেম্বর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সিলেটে আতংকের ভোটযুদ্ধ শুরু….

Ruhul Amin
ডিসেম্বর ৩০, ২০১৮ ১০:০৮ পূর্বাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট:  সিলেটসহ সারাদেশে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটযুদ্ধ  আজ রোববার সকাল ৮টায় একযোগে শুরু হয়েছে। বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলবে। ৩০০ আসনের মধ্যে একজন প্রার্থীর মৃত্যুজনিত কারণে ২৯৯ আসনে ভোট গ্রহণ করা হবে। স্থগিত হওয়া গাইবান্ধা-৩ আসনে ভোট গ্রহণ করা হবে ২৭ জানুয়ারি। ২০০৮ ও ২০১৪ সালের জাতীয় সংসদ নির্বাচনে টানা দুবার জিতে ক্ষমতায় আসে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দল ও মহাজোট। এবার টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় আসার জন্য লড়ছে আওয়ামী লীগ। অন্যদিকে এক দশক পর জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দল ও জাতীয় ঐক্যফ্রন্ট। ধারণা করা হচ্ছে, ভোটারদের আগ্রহের শীর্ষে রয়েছে এ দুই জোটের প্রার্থীরা। সকাল  ৮-থেকে ৯ টা পর্যন্ত নগরীর কয়েকটি কেন্দ্র ঘুরে দেখা গেছে অন্যান্য বারের মতো ভোট কেন্দ্রে তেমন উৱসব মুখর পরিবেশ নেই।

সিলেটের জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার এম কাজী এমদাদুল ইসলামের কার্যালয় সূত্রে জানা গেছে, সিলেটের মোট ৬টি সংসদীয় আসনে প্রার্থীর সংখ্যা ৪৪ জন। মোট ভোটার সংখ্যা ২২ লাখ ৫২ হাজার ৭৬৪ জন। মোট কেন্দ্র- ৯৯২টি। একটি সিটি কর্পোরেশন ও ১৩টি উপজেলার সমন্বয়ে গঠিত এ জেলায় মোট ৪৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ১৪ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।

শনিবার সন্ধ্যার মধ্যে সিলেটের জেলা রিটানির্ং কর্মকর্তা কার্যালয় ও উপজেলায় সহকারি রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে ভোটের সামগ্রী কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে দেওয়া হয়েছে। প্রতিটি কেন্দ্রেই পুলিশ, আনসার ও গ্রাম পুলিশ মোতায়েন করা হয়েছে।

ভোটের দিনে ১৫ হাজার ২৫৪জন ভোটগ্রহণ কর্মকর্তা দায়িত্ব পালন করবেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এছাড়া নির্বাচন নির্বিঘœ করতে ১৪ ইউনিট সেনাবাহিনী, ২৯.৫ প্লাটুন বিজিবি, ৩০০ র‌্যাব সদস্য মোতায়েন রয়েছে।

নির্বাচন অফিস সূত্র জানায়, সিলেটের ৬ সংসদীয় আসনের ৯৯২টি ভোটকেন্দ্র রয়েছে। এর মধ্যে ঝুঁকিপূর্ণ (গুরুত্বপূর্ণ) কেন্দ্র ৬০৭ টি। এসব কেন্দ্রে নিয়মিত ফোর্সের পাশাপাশি বিশেষ নজরদারী করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) জেদান আল মুসা জানান, শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণের জন্যে ৪ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

সিলেট রেঞ্জ ডিআইজি অফিসের পুলিশ সুপার নুরুল ইসলাম জানান, সাধারণ কেন্দ্রে ১৭ জন ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৮ জন সদস্য দায়িত্ব পালন করবেন । এছাড়াও মোবাইল টিম স্ট্রাইকিং ফোর্সও রয়েছে।