সিলেটসোমবার , ১৪ জানুয়ারি ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

শিখা চিরন্তন থেকে বিজয় স্তম্ভ : ফতওয়ার একাল

Ruhul Amin
জানুয়ারি ১৪, ২০১৯ ১২:৪৭ অপরাহ্ণ
Link Copied!

নুরুল আলম : প্রথমে আমরা শিখা চিরন্তন, শহীদ মিনার ও জাতীয় স্মৃতিসৌধের সাথে একটু পরিচয় হই। শিখা চিরন্তন : ১৯৭১ সালের ৭ মার্চ সোহরাওয়ার্দী উদ্যানে এক মহাসমাবেশে বঙ্গবন্ধু তাঁর ঐতিহাসিক ভাষণ প্রদান করেন এবং ‘এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম’ এই ঘোষণার মাধ্যমে কার্যত দেশের স্বাধীনতাই ঘোষণা করেন। পরে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর এই সোহরাওয়ার্দী উদ্যানে পাকিস্তানি সৈন্যগণ আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পণ করে। এমন আরো অনেক ঐতিহাসিক ঘটনার কারণে এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থান।

ঐতিহাসিক এই স্থানটিতে মুক্তিযুদ্ধ আর স্বাধীনতার সঠিক ইতিহাসকে সকলের সামনে তুলে ধরতে ও অটুট রাখতে ১৯৯৬ সালে শিখা চিরন্তন স্থাপনের উদ্যোগ নেওয়া হয়। ঠিক যেই স্থানটিতে দাঁড়িয়ে ১৯৭১ সালের ৭ মার্চ বঙ্গবন্ধু তাঁর ঐতিহাসিক ভাষণ প্রদান করেন এবং বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন ও পাকিস্তানি সৈন্যগণ আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পণ করেন সেই স্থানটিতেই এই শিখা প্রজ্বলনের পরিকল্পনা করা হয়। পরিকল্পনা অনুসারে ১৯৯৭ সালের ৭ মার্চ তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিখা চিরন্তন প্রজ্বালন করেন এবং ২৬ মার্চ সোহরাওয়ার্দী উদ্যানে ৭ মার্চের বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ প্রদানের স্থানটিতে স্থাপন করেন বিশ্বনন্দিত চার নেতা। আর এখানেই একই সমান্তরালে জ্বলছে শিখা চিরন্তন, উড়ছে স্বাধীন বাংলাদেশের পতাকা আর মাতা উঁচু করে দাঁড়িয়ে আছে স্বাধীনতা টাওয়ার।

শহীদ মিনার: ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ছাত্রদের উপরে পুলিশের নির্বিচার গুলিতে অনেকেই শহীদ হন। তাদের স্মরণে খুব দ্রুত ২৩ ফেব্রুয়ারি বিকেলে ঢাকা মেডিক্যাল কলেজের ছাত্ররা নির্মাণ করে একটি স্মৃতিস্তম্ভ, যা ছিল আমাদের প্রথম শহীদ মিনার। কিন্তু সেটি গুঁড়িয়ে দেওয়া হয়।

বর্তমানে আমরা যে শহীদ মিনার দেখছি, তার ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছিল ১৯৫৬ সালের ২১ ফেব্রুয়ারি। এই শহীদ মিনারের স্থপতি হামিদুর রহমান। এরপর ১৯৬৩ সালের ২১ ফেব্রুয়ারি ভাষাশহীদ আবুল বরকতের মা হাসিনা বেগম শহীদ মিনারটি উদ্বোধন করেন।

৫২ সালের ভাষা আন্দোলন ও ৭১ সালের স্বাধীনতা আন্দোলনে যারা শহীদ হয়েছিলেন তাদের প্রতি শ্রদ্ধা জানাতে প্রতিবছর ২১ ফেব্রুয়ারি ও ১৬ ডিসেম্বর ঢাকার অদূরে সাভারে অবস্থিত জাতীয় স্মৃতিসৌধ বা দেশের প্রত্যান্ত অঞ্চলে পড়েতাকা শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা জানায় অসংখ্য মানুষ।

জাতীয় স্মৃতিসৌধ: বাংলাদেশের স্বাধীনতার যুদ্ধে শহীদদের স্মৃতির উদ্দেশ্যে নিবেদিত একটি স্মারক স্থাপনা। এটি সাভারে অবস্থিত। এর নকশা প্রণয়ন করেছেন স্থপতি সৈয়দ মইনুল হোসাইন।

মূল আলোচনা: মাওলানা ইয়াহইয়া মাহমুদ কি শিখা চিরন্তনের পক্ষে? ১৯৯৭ বারিধারা মাদরাসায় জাতীয় উলামা পরিষদ নামে একটা উলামা পরিষদ গঠন করা হয়। এই পরিষদের সভাপতি ছিলেন ইসলামিক ফাউন্ডেশনের সাবেক মহাপরিচালক মরহুম আব্দুল আাউয়াল। আর সহ সভাপতি ছিলেন মাওলানা ইয়াহইয়া মাহমুদ। কিছুদিন পর এই পরিষদের একটা সংবাদ সম্মেলন করা হয়। সংবাদ সম্মেলনে সভাপতি তার লিখিত বক্তব্যে শিখা চিরন্তনের পক্ষে কিছু কথা বলেন। সাথে সাথে মাওলানা ইয়াহইয়া মাহমুদ বাধা দেওয়ার চেষ্টা করেন। কৌশলে তার বাধা মানা হয়নি। এমনকি তিনি কিছু কথা বলতে চাইলেও কথা বলার সু্যোগ দেওয়া হয়নি, পাননি। যাই হোক এই সংবাদ সম্মেলনে শিখা চিরন্তনের পক্ষে কথা বলা হলো আর এই সম্মেলনে মাওলানা ইয়াহইয়া মাহমুদও উপস্থিত ছিলেন তাই তার ছবিসহ পত্রিকায় নিউজও এলো। এই বিষয়টা সারা দেশে জানাজানি হয় এবং সমালোচনার ঝড় দেখা ওঠে।

এই প্রেক্ষিতে মাওলানা নূর হুসাইন কাসিমী মাওলানা ইয়াহইয়া মাহমুদকে জিজ্ঞাসা করলেন, আপনি এই সংবাদ সম্মেলনে ছিলেন? মাওলানা ইয়াহইয়া মাহমুদ বললেন, হ্যাঁ, আমিও ছিলাম। তখন ক্বাসিমি সাহেব মাওলানা ইয়াহইয়া মাহমুদকে বল্লেন, ঠিক আছে, আপনি আর এই মাদরাসায় (বারিধারা) আসবেন না। মাওলানা ইয়াহইয়া মাহমুদ মূল ঘটনা বলতে চাইলেও ক্বাসিমি সাহেব আর শুনতে চাননি। এভাবে বারিধারা মাদরাসা থেকে মাওলানা ইয়াহইয়া মাহমুদকে বহিষ্কার হয়ে গেলেন।

কিছুদিন পর মাওলানা ইয়াহইয়া মাহমুদ ক্বাসিমি সাহেবের সাথে কথা বলতে সক্ষম হন। তখন মাওলানা ইয়াহইয়া মাহমুদ ক্বাসিমি সাহেবকে আসল ঘটনা বলার পর, ক্বাসিমি সাহেব বল্লেন, ঠিক আছে, তুমি এখন পত্রিকায় একটি বিবৃতি দাও, আমি শিখা চিরন্তনের পক্ষে নই আর আমি জাতীয় উলামা পরিষদ থেকে পদত্যাগ করলাম। মাওলানা ইয়াহইয়া মাহমুদ এই মর্মে পত্রিকায় বিবৃতি দিলেন।বিবৃতি দিয়েও আর বারিধারা মাদরাসায় আর শিক্ষকতার সুযোগ পেলেন না।

মাওলানা মনির হোসাইন কাসেমি : ১৬ ডিসেম্বর ২০১৮ সালে সকাল ১১টায় নারায়ণগঞ্জ-৪ (ফতুল্লা ও সিদ্ধিরগঞ্জ) আসনে জমিয়তে উলামায়ে ইসলাম মনোনীত প্রার্থী মাওলানা নূর হুসাইন ক্বাসিমি পরিচালিত বারিধারা মাদরাসার মুহাদ্দিস মাওলানা মনির হোসাইন কাসেমীর নেতৃত্বে চাষাঢ়ায় বিজয় স্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।স্বাধীনতাযুদ্ধে নিহত শহীদদের প্রতি ৪৭ বছর পর শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেছে জমিয়তে উলামায়ে বাংলাদেশের নেতারা। এর আগে কোন আলিম এভাবে ফুল দিয়ে কোন স্তম্ভে শ্রদ্ধা জানাতে দেখা যায়নি।

১৯৯৭ সালে জাতীয় উলামা পরিষদের সংবাদ সম্মেলন, যে সম্মেলনে শিখা চিরন্তনের পক্ষে কথা বলা হয়েছিল সেখানে মাওলানা ইয়াহইয়া মাহমুদের উপস্থিতিকে কেন্দ্র করে সারা দেশে আলোচনার ঝড় দেখা দেয়। তখন ক্বাসিমি সাহেব মাওলানা ইয়াহইয়া মাহমুদের কোন কথা না শুনেই তাকে মাদরাসা থেকে বহিষ্কার করে দেন। কিন্তু ২০১৮ সালে মাওলানা মনির হোসাইন কাসেমি বিজয় স্তম্ভে সরাসরি ফুল দিয়ে শ্রদ্ধা জানালেও সেই আগের মতো কোন সমালোচনা দেখা যায়নি। এদিকে মাওলানা নূর হুসাইন কাসেমিও তার মাদরাসা থেকে মাওলানা মনির হোসাইনকে বহিষ্কার করতেও শোনা যায়নি।

১৯৯৭ সাল থেকে ২০১৮ সাল মাত্র ২১ বছরের ব্যবধানে সেই আগের নূর হুসাইন কাসেমি সাহেবর মনের পরিবর্তন ঘটলো না শরিয়তের কোন পরিবর্তন ঘটানো হলো এ বিষয়টা স্পষ্ট হওয়া প্রয়োজন বলে আমি মনে করি। কারণ শিখা চিরন্তন, স্মৃতিসৌধ ও শহিদ মিনার এগুলো তো একেকটা স্তম্ভ ও একেকটা প্রতীক, তাই এগুলোর হুকুমও সমান।

কিন্তু প্রশ্ন হলো ১৯৯৭ সালে যে বিষয়টা খুবই জঘন্য ছিলো, ঠিক একই বিষয় ২০১৮ সালে একেবারেই স্বাভাবিক হয়ে গেল কীভাবে? এর কারণটা কী? পদের লোভ না শরিয়তের পরিবর্তন? আমাদের মত লোক এগুলো দেখে বিভ্রান্ত হচ্ছি।

লেখক : সমাজ বিশ্লেষক

সংগৃহিত