সিলেট মেট্রোপলিটন পুলিশ-ম্যাজিস্ট্রেসী কনফারেন্স অনুষ্ঠিত

প্রকাশিত: ৪:০১ অপরাহ্ণ, জুলাই ১, ২০১৯

সিলেট রিপোর্ট :
সিলেট মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেসী কর্তৃক পুলিশ-ম্যাজিস্ট্রেসী কনফারেন্স গতকাল শনিবার সিলেটের চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোঃ আবুল কাশেম সভাপতিত্বে ও মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোঃ জিয়াদুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। কনফারেন্সে উপস্থিত ছিলেন মেট্রোপলিটন পুলিশ কমিশনার গোলাম কিবরিয়া। তিনি তার বক্তব্যে আইনের শাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে সকল থানা ভারপ্রাপ্ত কর্মকর্তাগণ-কে কার্যক্রম গ্রহণ করার নির্দেশ দেন। তিনি আইনানুগ ও যথাযথভাবে থানায় মামলা রেকর্ডে এবং মামলার আলামত সমূহ দ্রুত নিষ্পত্তির বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রত্যেক থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাগণ-কে নির্দেশ দেন।

মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুর রহমান বলেন, বাংলাদেশ ফৌজদারী ব্যবস্থায় তথা ন্যায় বিচার প্রতিষ্ঠায় পুলিশ ও বিজ্ঞ ম্যাজিস্ট্রেটগণের দায়িত্ব ও কর্তব্য শীর্ষক একটি প্রবন্ধ উপস্থাপন করেন। উক্ত সভায় বিজ্ঞ সিএমএম, সিলেট সভায় উপস্থিত এসএমপি পুলিশ কর্মকর্তাগণের উদ্দেশ্যে বলেন দ্রুততম সময়ে ন্যায় বিচার প্রতিষ্ঠার লক্ষ্যে আদালত কর্তৃক ইস্যূকৃত সমন ও গ্রেফতারী পরোয়ানা যথাযথভাবে জারী করতে হবে। তিনি আরো জানান যে, আদালতকে বিচার করতে হয় সাক্ষ্য প্রমাণের উপর ভিত্তি করে। সেক্ষেত্রে সাক্ষ্য প্রমাণ আদালতে উপস্থাপনের সিংহভাগ দায়িত্ব পুলিশের উপর বর্তায়। এক্ষেত্রে পুলিশ বাহিনীর কোন প্রকার অবহেলা ন্যায় বিচারে অন্তরায় হিসেবে দাড়ায়। তিনি সভাকে জানান যে, বর্তমানে সিলেট মেট্রাপলিটন ম্যাজিস্ট্রেসীর প্রত্যেক আদালত হতে “ই-মেইলের” মাধ্যমে সমন ও গ্রেফতারী পরোয়ানা সহ অন্যান্য আদেশ সমূহ এসএমপির থানাগুলোতে প্রেরণ করা হচ্ছে। যার ফলে দ্রæততম সময়ে উক্ত প্রসেসগুলোর বিষয়ে প্রত্যেক থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাগণ ব্যবস্থা নিতে সক্ষম হচ্ছেন। তিনি ভবিষ্যতে অফিসার ইনচার্জগণ-কে আদালতের আদেশ পালনে আরো সক্রিয় ভূমিকা নেওয়ার তাগিদ দেন। সভায় উপস্থিত অফিসার ইনচার্জগণ জানান যে, মামলা সংক্রান্তে মেডিকেল সার্টিফিকেট এবং ময়না তদন্ত রিপোর্ট প্রাপ্তিতে বিলম্ব হওয়ায় তারা নির্ধারিত সময়ে আদালতে পুলিশ রিপোর্ট দাখিল করতে পারছেন না।

তাছাড়াও অত্র সভায় সিলেট মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেসীর সকল ম্যাজিস্ট্রেটগণ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, সিলেট জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক, সিলেট মেট্রোপলিটন পুলিশের ডি.সি ও এ.ডি.সি-গণ সহ এস.এম.পি-র সকল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সিএমএম সভায় উপস্থিত ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের ডাঃ মোহাম্মদ আরিফ উন নবী ও ডাঃ সুপার্থ ভট্টাচার্য্য-কে উক্ত বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে পরবর্তী সভায় গৃহীত পদক্ষেপ সমূহ তাকে অবহিত করার নির্দেশ দেন।

এই সংবাদটি 35 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ

[latest_post][single_page_category_post]

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com