সিলেটমঙ্গলবার , ২৭ আগস্ট ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ব্র্যাক ব্যাংকের চেয়ারম্যান পদও ছাড়লেন স্যার ফজলে হাসান আবেদ

Ruhul Amin
আগস্ট ২৭, ২০১৯ ৩:৫৯ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :
ব্র্যাক ব্যাংকের চেয়ারপারসন ও পরিচালনা পর্ষদের দায়িত্ব থেকে থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন ব্যাংকটির প্রতিষ্ঠাতা চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ। সোমবার তিনি সিদ্ধান্ত নেয়ায় ব্যাংকটির পরিচালনা পর্ষদের নতুন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন ব্র্যাক ব্যাংক লিমিটেডের স্বতন্ত্র পরিচালক অর্থনীতিবিদ ড. আহসান এইচ মানসুর। যা আজ থেকেই কার্যকর হয়েছে বলে ব্র্যাক ব্যাংকের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ব্র্যাক ব্যাংকে পরবর্তী যোগ্য নেতৃত্ব নির্ধারণের পরিকল্পনার অংশ হিসেবে স্যার ফজলে হাসান আবেদ অবসরের সিদ্ধান্ত নেন। ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারপারসন স্যার আবেদ ২০০১ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত ব্যাংকটির চেয়ারপারসনের দায়িত্ব পালন করেন। পরে ২০১৩ সালে ফের পরিচালনা পর্ষদের চেয়ারপারসন হিসেবে দায়িত্ব নেন তিনি।

স্যার ফজলে হাসান আবেদ বলেন, অনেক বছর ধরে আমি ব্র্যাক ব্যাংকে আমার পরবর্তী নেতৃত্ব নিয়ে অনেক ভেবেছি এবং সেই অনুযায়ী প্রস্তুতি নিয়েছি। নতুন নেতৃত্ব তৈরি করা এবং পর্যায়ক্রমে ব্র্যাকের বিভিন্ন প্রতিষ্ঠানের দায়িত্ব যোগ্য নেতৃত্বের কাছে হস্তান্তর করা এই প্রক্রিয়ার অংশ। এখন আমার বয়স ৮৩ বছর। আমি মনে করি, এখনই ব্যাংকটির চেয়ারপারসনের দায়িত্ব থেকে অবসর নেওয়ার উপযুক্ত সময় এবং ব্যাংকিং ও ফাইন্যান্সিয়াল সেক্টরে অভিজ্ঞ একজনকে চেয়ারপারসনের দায়িত্ব অর্পণ করা উচিত।

ড. আহসান এইচ মানসুর ২০১৭ সালে ব্র্যাক ব্যাংকের স্বতন্ত্র পরিচালক হিসেবে পরিচালনা পর্ষদে যোগ দেন। তিনি ১৯৭৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করেন। পরে আন্তর্জাতিক অর্থ তহবিলে (আইএমএফ) দীর্ঘ কর্মজীবনে অনেক গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। ১৯৮১ সালে তিনি আইএমএফে যোগ দেন।

১৯৮২ সালে কানাডার ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন ওন্টারিও থেকে অর্থনীতিতে (জেনারেল ইক্যুলিব্রিয়াম) পিএইচডি ডিগ্রি অর্জন করেন ড. মানসুর। বর্ণিল কর্মজীবনে আইএমএফের কর্মকর্তা হিসেবে মধ্যপ্রাচ্য, এশিয়া, আফ্রিকা ও সেন্ট্রাল আফ্রিকার বিভিন্ন দেশে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। ড. মানসুর ১৯৮৯ সাল থেকে ১৯৯১ সাল পর্যন্ত বাংলাদেশের অর্থমন্ত্রীর ফিসক্যাল (রাজস্ব) উপদেষ্টা ছিলেন।

নতুন দায়িত্ব গ্রহণ সম্পর্কে ড. আহসান এইচ মানসুর বলেন, আমার ওপর আস্থা রেখে আগামী দিনে ব্র্যাক ব্যাংককে সামনে এগিয়ে নেওয়ার দায়িত্ব অর্পণ করায় আমি স্যার ফজলে হাসান আবেদ এবং পর্ষদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। স্যার ফজলে হাসান আবেদের ভিশন অনুযায়ী ব্র্যাক ব্যাংক আগামী দিনেও এসএমই খাতে অগ্রাধিকার অব্যাহত রাখবে। আমি আশা করি, ব্র্যাক ব্যাংককে বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক মানের ব্যাংকে পরিণত করার স্যার ফজলের স্বপ্ন বাস্তবায়নে আমি ব্র্যাক ব্যাংকের পর্ষদ, ব্যবস্থাপনা কমিটি ও সর্বস্তরের কর্মকর্তাদের সহযোগিতা পাব।