সিলেটশুক্রবার , ৮ নভেম্বর ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

কবি রবীন্দ্রনাথের কাছে পূর্ব বাংলার মানুষ ছিল অভিজ্ঞতার জায়গা : শাবিতে সেলিনা হোসেন

Ruhul Amin
নভেম্বর ৮, ২০১৯ ৯:১৯ অপরাহ্ণ
Link Copied!

শাবি প্রতিনিধি :: বিশিষ্ট কথা সাহিত্যিক সেলিনা হোসেন বলেছেন কবি রবীন্দ্রনাথের কাছে পূর্ব বাংলার মানুষ ছিল অভিজ্ঞতার জায়গা। রবীন্দ্রনাথ বহুবার এই পূর্ববাংলার বিভিন্ন স্থানে আগমন করেন। এই পূর্ব বাংলার মানুষ তাকে সংবর্ধনা দিয়েছে নিজের জায়গা থেকে। কবিও এসব মানুষের উদ্দেশ্যে যথার্থ বক্তৃতা প্রদান করেছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগের শিল্প-সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক গবেষণাধর্মী পত্রিকা ‘অবিদ্যা’ এর আয়োজনে “পূর্ববঙ্গ থেকে বাংলাদেশ: রবীন্দ্রনাথ ঠাকুর ও শেখ মুজিবর রহমান” শীর্ষক আলোচনা সভায় প্রবন্ধ পাঠে প্রধান বক্তা হিসেবে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, রবীন্দ্রনাথ প্রথম যখন এই পূর্ব বাংলায় আসেন,তখন তিনি বলেন পূর্ববাংলার ভূমি যেমন উর্বর, এখানকার মানুষের মস্তিষ্কও উর্বর। একজন রবীন্দ্রনাথ প্রথম যখন নোবেল পুরষ্কার পায়, তখন ভারতবাসীর চাইতে এই পূর্ব বাংলার বাঙালিরাই অনেক বেশি খুশি হয়েছিল।

তিনি বঙ্গবন্ধু নিয়ে বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বদা রবীন্দ্রনাথকে শ্রদ্ধার সাথে দেখতেন। বঙ্গবন্ধু যখন ১৯৬৬ সালে ছয়দফা পেশ করেন এরপর ৬৭তে পথ সভা করলে প্রত্যেকটি পথসভায় আমার সোনার বাংলা গানটি গাওয়ার পর ছয়দফার বিষয়গুলো তুলে ধরতেন। এভাবেই রবীন্দ্রনাথকে বঙ্গবন্ধু শ্রদ্ধার অগ্নিশিখায় রাখতেন। এছাড়া আগরতলা ষড়যন্ত্র মামলা থেকে বের হয়ে সংবর্ধনা অনুষ্ঠানে বঙ্গবন্ধু পাকিস্তান সরকারের প্রতি ঘোষণা দেন রবীন্দ্র সংগীত শুনতে দিতে হবে, রবীন্দ্র আমাদের পড়তে দিতে হবে। বঙ্গবন্ধু তার রাজনৈতিক প্রজ্ঞা দিয়ে একজন সাংস্কৃতিক কবিকে শুধু শ্রদ্ধাই করেন নি, আশ্রয় দিয়েছে সর্বোচ্চ স্থানে।

বৃহস্পতিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষাভবন “বি” এর ৩০৪ নম্বর কক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। শিল্প-সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক গবেষণাধর্মী পত্রিকা ‘অবিদ্যা’ এই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মাসুদ পারভেজ এর সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন বিশিষ্ট কথা সাহিত্যিক ও লেখক অধ্যাপক ড.মুহাম্মদ জাফর ইকবাল, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড.জফির সেতু।

আলোচনা অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।