সিলেটবৃহস্পতিবার , ৯ জানুয়ারি ২০২০
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সিলেট সিটিতে ভিটামিন ‘এ’ খাবে সাড়ে ৬১ হাজার শিশু

Ruhul Amin
জানুয়ারি ৯, ২০২০ ৬:৩১ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট :
জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইনের দ্বিতীয় রাউন্ডে আগামী শনিবার সিলেটের প্রায় ৬২ হাজার শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এ দিন সারাদেশে ন্যায় নগরীর ২৭ ওয়ার্ডের স্থায়ী-অস্থায়ী মিলিয়ে ২৪৭ কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা এ কার্যক্রম চলবে।

বৃহস্পতিবার সিলেট সিটি করপোরেশনের সম্মেলন কক্ষে সাংবাদিকদের অবহিতরকণ সভায় এসব তথ্য জানান সিলেট সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. জাহিদুল ইসলাম। দিবসের এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে- “ভিটামিন ‘এ’ খাওয়ান, শিশুমৃত্যুর ঝুঁকি কমান”।

মতবিনিময়ে আরো জানানো হয়েছে, নগরের ২৭ ওয়ার্ডে ৬১হাজার ৪১৭ শিশুকে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে স্বাস্থ্য বিভাগ। এদের মধ্যে ৬ থেকে ১১ মাসের শিশুর সংখ্যা ৬ হাজার ৩১০ জন শিশুকে একটি করে নীল রঙের ও ১২ থেকে ৫৯ মাসের ৫৫ হাজার ১০৭ জন শিশুকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে।

নগরে অস্থায়ী টিকাকেন্দ্র রয়েছে ১০১টি, স্থায়ী টিকাকেন্দ্র ১ টি, অতিরিক্ত টিকাকেন্দ্র ৭৭ টি, ও ভ্রাম্যমাণ টিকাকেন্দ্র রয়েছে ৩৪টি। টিকাদানে প্রতি কেন্দ্রে ২ জন করে ৪৯৪ জন সেচ্ছাসেবী কাজ করবেন।’ এছাড়া ক্যাম্পেইন করার লক্ষ্যে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন এ ক্যাপসুল সরবরাহ রয়েছে বলে মতবিনিময় সভায় জানানো হয়।

সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়কর রায় চৌধুরীর সভাপতিত্বে অবহিতকরণ সভায় প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র আরিফুল হক চৌধুরী। জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও জাতীয় পুষ্টি সেবা স্বাস্থ্য অধিদপ্তর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় সভাটি অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, যদি কোন শিশু গত ৪মাসের মধ্যে ভিটামিন ‘এ‘ ক্যাপসুল খেয়ে থাকে তাহলে সেই শিশুকে আর ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো যাবে না। এছাড়া, কান্নারত অবস্থায় বা জোর করে শিশুকে খাওয়ানো যাবে না। কোন শিশুকে আস্ত বা গোটা খাওয়ানো যাবে না। ক্যাপসুলের মুখ কাঁচি দিয়ে কেটে ক্যাপসুলের ভিতরের তরল টুকু খাওয়াতে হবে।