সিলেটবৃহস্পতিবার , ১১ জুন ২০২০
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সিলেট নগরীতে বাসমা’র খাদ্য বিতরণঃ মেয়র আরিফের কৃতজ্ঞতা প্রকাশ

Ruhul Amin
জুন ১১, ২০২০ ৫:৫৩ পূর্বাহ্ণ
Link Copied!

রশীদ জামীলঃ

‘মানবতার এই দুর্দিনে যারা মানুষের দিকে হাত বাড়াবে, তারাই হলো মানবতার পরম বন্ধু। করোনা মহামারির কারণে সিলেটের নিম্ন আয়ের অনেক মানুষ কাজ করতে না পারায় চরম খাদ্য সংকটে আছে। এই অবস্থায় যুক্তরাষ্ট্রভিত্তিক চ্যারিটি সংগঠন ‘বাসমাহ’ সিলেটবাসীর পাশে এসে দাঁড়ানোয় আমি সিলেটবাসীর পক্ষ থেকে তাদের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি’।

কথাগুলো বললেন সিলেট সিটি কর্পোরেশনের নন্দিত মেয়র জনাব আরিফুল হক চৌধুরি। আজ ১০ জুন ২০২০ বুধবার সিলেট মহানগরির বিভিন্ন ওয়ার্ডের বাসমাহ ফাউন্ডেশনের পক্ষ থেকে ৭শ গরিব পরিবারে মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ অষ্ঠানের উদ্ভোধন করতে গিয়ে তিনি উপরুক্ত কথাগুলো বলেন। বিশেষ ধন্যবাদ জানান বাসমাহ’র সিইও জনাব Meer Hossain’র প্রতি।

খাদ্য সামগ্রী বিতরণের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিলেটের প্রবীণ রাজনীতিবিদ মাওলানা মাওলানা রেজাউল করিম জালালী। উপস্থিত ছিলেন মহানগরির ১০নং ওয়ার্ডের কাউন্সিলর তারেক উদ্দিন তাজসহ অন্যান্য।

যুক্তরাষ্ট্রভিত্তিক সামাজিক সংগঠন ‘বাংলাদেশ আমেরিকান সোসাইটি অব মুসলিম এইড ফর হিউমিনিটি (বাসমাহ)’র অর্থায়নে এবং বাসমাহ ফাউন্ডেশন বাংলাদেশের সার্বিক ব্যবস্থাপনায় অনুষ্ঠিত এই সহায়তা প্রকল্প বাস্তবায়িত হয় সিলেটের একঝাক নিবেদিত প্রাণ স্বেচ্ছাসেবির আন্তরিক প্রচেষ্ঠায়। উল্লেখ্য যে, বাসমাহ ফাউন্ডেশন বাংলাদেশ সরকার কর্তৃক রেজিস্টার্ড একটি এনজিও সংস্থা।

বাসমাহ ফাউন্ডেশন অনেক দিন থেকেই মানবতার জন্য কাজ করে যাচ্ছে। খাদ্য ও চিকিৎসা-সেবা নিয়ে বাংলাদেশে রোহিঙ্গাদের পাশে আছে সেই প্রথম থেকে। রুহিঙ্গাদের জন্য প্রতিষ্ঠা করেছে স্বতন্ত্র একটি হসপিটাল। নিজস্ব ডাক্তার দ্বারা পরিচালিত হচ্ছে হপিটালটি। রোহিঙ্গাদের জন্য তৈরি করেছে স্কুল ও ইসলামি শিক্ষা প্রতিষ্ঠান। এছাড়াও বাংলাদেশে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে সহায়তা করে আসছে সংগঠনটি।

কোভিড-১৯ এর প্রাদুর্ভাবের শুরু থেকেই বাসমাহ আছে মানুষের দুর্গত মানুষের কাছাকাছি। আমেরকায় বিভিন্ন স্টেইটে খাদ্য সংকটে থাকা মানুষের কাছে খাদ্য প্যাকেজ পৌছে দিয়েছে। রমজানে পৌছে দিয়েছে ইফতার প্যাকেজ।

বাংলাদেশে করোনা ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার পর থেকে বাসমাহ ফাউন্ডেশন বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের মানুষের কাছে খাদ্য সামগ্রী পৌছে দিচ্ছে। তারই ধারাবাহিকতায় গতকাল ১০ জুন ২০২০ বুধবার সিলেট মহানগরিতে বাস্তবায়িত হলো বাসমা’র খাদ্য সামগ্রী বিতরণ প্রকল্প। বাসমা’র এই আয়োজন বাস্তবায়নে ছিলেন মাওলানা এমরান আলম, মাওলানা গাজি রহমত উল্লাহ, ডাক্তার মোস্তফা আজাদ, আব্দুল গাফ্ফারসহ অন্যান্য। বাসমাহ’র সাথে লিয়াজোতে ছিলেন বিশিষ্ট রাজনীতিবিদ ও সমাজসেবী আলহাজ আতাউর রহমান।

উল্লেখ্য যে, খাদ্য সহায়তা ছাড়াও বাসমাহ স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের মাধ্যমে বাংলাদেশ পুলিশের জন্য ইতিমধ্যেই ৩শ পিস PPE সরবরাহ করেছে। এছাড়াও বিভিন্ন থানায় ৮৯৭ পিস পিপিই, ২৪,৩২৬ পিস সার্জিক্যাল মাস্ক, ৭১০৩ পিস ক্লথ মাস্ক, ৬১৫০ সেট গ্লাভস, ২০০ পিস এলকোহল প্যাড, ৪,২৯১ পিস হ্যান্ড স্যানিটাইজার, ৫,৬৮৭ পিস হেড কভার এবং ২৭৯৪ পিস সাবান সরবরহ করা হয়েছে। বিতরণাধিন আছে ৯১০ পিস PPE এবং ৫,০০০ পিস মাস্ক।

Basmah Foundation ইতিমধ্যে বাংলাদেশের ২০ হাজার ফ্যামিলিকে জরুরি খাদ্য সহায়তা হিশেবে ১ লক্ষ ৪৬ হাজার ৭শ ৭৫ কেজি চাল, এবং ৩৮ হাজার কেজি ডাল বিতরণ করছে। পাশাপাশি রোহিঙ্গাদের মাঝে বিতরণ করছে ২০ হাজার প্যাকেট ইফতার প্যাকেজ।

সিলেটের নগরপিতা আরিফুল হক চৌধুরি সিলেটবাসীর পক্ষ থেকে বাসমাহ ম্যানেজমেন্ট এবং Basmah Volunteer Team’র সকল সদস্যদের আন্তরিক ধন্যবাদ জানান।

উন্বোধনীর পর বাসমাহ’র কয়েকটি স্বেচ্ছাসেবক টিম মহানগরির বিভিন্ন ওয়ার্ডে তালিকাভুক্ত ফ্যামিলির ঘরে ঘরে খাদ্য সামগ্রীর প্যাকেটগুলো পৌছে দিয়ে আসে।