সিলেটরবিবার , ২১ জুন ২০২০
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

জৈন্তাপুরে জলাবদ্ধতা নিরসনে প্রশাসন

Ruhul Amin
জুন ২১, ২০২০ ৬:২২ পূর্বাহ্ণ
Link Copied!

লুৎফুল করিম রাজ্জাকঃ

জৈন্তাপুর উপজেলার দরবস্ত এলাকার ফান্দু ও ডাইয়া গ্রামে সৃষ্ট দীর্ঘদিনের জলাবদ্ধতা নিরসনে পদক্ষেপ গ্রহণ করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফারুক আহমেদ। জানা যায়, ডাইয়া গ্রামের কয়েকজন লোকের জন্য দীর্ঘদিন ধরে ১০-১৫ টি পরিবার পানিবন্দি অবস্থায় দিনাতিপাত করছিলো। একটি পরিবারের ঘরের মধ্যে পানি ছিলো দীর্ঘদিন। এমনকি ঐ পরিবারে ২ বছরের ছোট শিশু থাকা সত্ত্বেও তাদের প্রতি কোন সহানুভূতি প্রকাশ করা হয়নি। বাড়ির উঠোনে পানি থাকায় শিশুটির পানিতে ডুবে মারা যাবার আশংকা ছিল। তাছাড়া কয়েক বিঘা জমি পানির নিচে তলিয়ে যাবার উপক্রমও ছিল।

এই সংকট নিরসনে কয়েকবার দরবস্ত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তাদেরকে অনুরোধ করলেও তাতে তারা কর্ণপাত করেনি। এমতাবস্থায় ভুক্তভোগীদের লিখিত অভিযোগের প্রেক্ষিতে জৈন্তাপুর মডেল থানার পুলিশ সদস্যসহ সহকারী কমিশনার (ভূমি) উক্ত আটকানো পানি সরানোর ব্যবস্থা গ্রহণ করেন। ইচ্ছাকৃতভাবে জলাবদ্ধতা সৃষ্টির অপরাধে দুর্যোগ ব্যবস্থাপনা আইন -২০১২ অনুযায়ী ২০ হাজার টাকা জরিমানা করেন।

এ বিষয়ে সহকারী কমিশনার (ভূমি) বলেন “যেকোনো ধরনের অন্যায় এবং অবৈধ কাজের বিরুদ্ধে আমাদের অবস্থান। অবৈধ কাজে সংশ্লিষ্ট ব্যক্তিরা যত শক্তিশালীই হোক না কেন তাদেরকে আইনের আওতায় আনা হবে এবং জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে। ভালো কাজে পাশে থাকায় সাংবাদিক এবং সুশীল সমাজকে ধন্যবাদ”।

এদিকে দীর্ঘদিনের চলমান এই সমস্যা সমাধান হওয়ায় স্বস্তিতে গ্রামবাসী। তারা প্রশাসনকে ধন্যবাদ জানান। ক্ষতিগ্রস্থ ইমদাদুল করিম রাহাত বলেন, “প্রায় দুইমাস যাবৎ আমরা পানিবন্দি, কৃষক ভাইদের কয়েক বিঘা ফসলি জমি পানির নিচে তলিয়ে যায়। ফিসারি/পুকুর ডুবে প্রায় লক্ষাধিক টাকার ক্ষতি হয়। করোনার এই সংকটে তা ছিল আমাদের জন্য ‘মরার উপর খাড়ার ঘাঁ’। আজ প্রশাসন আমাদের এই সমস্যা নিরসন করায় অনেক বিপদ থেকে মুক্ত হয়েছি। ধন্যবাদ এসিল্যান্ড স্যার মহোদয়কে।”