সিলেটরবিবার , ২৭ নভেম্বর ২০১৬
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

রোহিঙ্গা শরণার্থীদের জন্য বাংলাদেশের সীমান্ত উন্মুক্ত করতে হবে

Ruhul Amin
নভেম্বর ২৭, ২০১৬ ৪:২৯ অপরাহ্ণ
Link Copied!

বদরুদ্দীন উমর :  মিয়ানমারের নির্বাচিত ফ্যাসিস্ট সরকার ও তাদের সেনাবাহিনী গত অক্টোবর থেকে নতুন করে রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের ওপর ব্যাপক আকারে সশস্ত্র হামলা শুরু করেছে এবং তা এই মুহূর্ত পর্যন্ত অব্যাহত আছে। অং সান সু চি মিয়ানমারে ফ্যাসিস্ট সামরিক শাসনের বিরুদ্ধে আন্দোলন করার সময় সাম্রাজ্যবাদী মার্কিন যুক্তরাষ্ট্র তার গলায় গণতন্ত্রের মালা পরিয়ে, তাকে ‘গণতন্ত্রের মানস কন্যা’ বানিয়ে, তার মাথায় নোবেল শান্তি পুরস্কারের মুকুট পরিয়েছিল। তখনও লক্ষ্য করার বিষয় এটাই ছিল যে, সু চি সে সময় সামরিক বাহিনীর বিরুদ্ধে আন্দোলন করলেও রাখাইন রাজ্যে ও মিয়ানমারের অন্যত্র রোহিঙ্গাদের ওপর যে অমানুষিক নির্যাতন তারা করত তার কোনো বিরোধিতা, এমনকি নরম সমালোচনা পর্যন্ত তিনি কোনোদিন করেননি। জাতিগত ও ধর্মীয় সাম্প্রদায়িক বিদ্বেষের বশবর্তী হয়েই তিনি এক্ষেত্রে নীরব থেকে সামরিক বাহিনীর নির্যাতন সমর্থনই করেছিলেন। রাখাইন রাজ্যে অশান্তি টিকিয়ে রাখার ক্ষেত্রে সামরিক বাহিনীর সঙ্গে সহযোগিতা সত্ত্বেও মার্কিন যুক্তরাষ্ট্র সু চিকে শান্তির দূত বলে আখ্যায়িত ও প্রচার করে মিয়ানমারে তাকে ভবিষ্যতে নিজেদের এজেন্ট হিসেবে ব্যবহারের জন্য পূর্ব পরিকল্পনা অনুযায়ী কাজ করেছিল। গণতন্ত্র প্রতিষ্ঠা বা উদ্ধারের নামে মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের দেশে দেশে যেসব দল ও শক্তিকে সমর্থন ও ক্ষমতা দখলে সহায়তা করে, সেগুলো যে প্রকৃতপক্ষে কোনো গণতান্ত্রিক শক্তি নয়, এটা তারা ক্ষমতায় অধিষ্ঠিত হওয়ার পরই স্পষ্টভাবে বোঝা যায়। এর কোনো ব্যতিক্রম আজ পর্যন্ত দেখা যায়নি। মিয়ানমারের বর্তমান সরকার তারই এক উদাহরণ। প্রেসিডেন্ট না হলেও সু চি এখন বাস্তবত এই সরকারের প্রধান এবং সব থেকে প্রভাবশালী নেতা। বিরোধী দলের নেতা হিসেবে তার মধ্যে ফ্যাসিজমের যে বীজ ছিল, সেটা ক্ষমতায় বসার পর ডালপালা বিস্তার করে এখন আত্মপ্রকাশ করেছে।

মিয়ানমারের রোহিঙ্গা নির্যাতনের পরিপ্রেক্ষিতে অং সান সু চির নীরবতার বিরুদ্ধে সারা বিশ্বে এখন কড়া সমালোচনা হচ্ছে। জাতিসংঘ থেকে নিয়ে অনেক দেশ নির্যাতন বন্ধের জন্য তাকে হস্তক্ষেপের জন্য বলছে। কিন্তু তিনি এখনও পর্যন্ত এ ক্ষেত্রে কোনো কার্যকর পদক্ষেপ নেয়া তো দূরের কথা, নিজের নীরবতা পর্যন্ত ভঙ্গ করেননি। রোহিঙ্গা নির্যাতন ও মিয়ানমার থেকে তাদের বিতাড়ন বিষয়ে ফ্যাসিস্ট সামরিক বাহিনী ও ‘গণতন্ত্রী’ সু চির অবস্থানের মধ্যে যে কোনো পার্থক্য নেই এর থেকে তার বড় প্রমাণ আর কী আছে?

রোহিঙ্গারা মিয়ানমারের সামরিক বাহিনী ও সীমান্তরক্ষী বাহিনীর সশস্ত্র হামলার মুখে নিজেদের জীবন রক্ষার জন্য বাংলাদেশে প্রবেশের চেষ্টা করছেন। রাখাইন রাজ্যে এবং মিয়ানমার-বাংলাদেশ সীমান্ত এলাকায় এখন যা হচ্ছে একে গণহত্যা ছাড়া আর কোনো নামে আখ্যায়িত করা যায় না। এই গণহত্যা নতুন নয়। দীর্ঘদিন ধরে এটা চলে আসছে। এ অঞ্চলে প্রথম বড় আকারে রোহিঙ্গাদের প্রবেশ ঘটেছিল ১৯৭৯ সালে। তখন থেকে গণহত্যা এবং সেখান থেকে রোহিঙ্গাদের পালিয়ে আসার ঘটনা মাঝে-মাঝেই ঘটে থাকে। এ মুহূর্তে মিয়ানমারে যে গণহত্যা হচ্ছে সেটা সরাসরি সামরিক বাহিনী করলেও এর দায় থেকে সু চি মুক্ত নন। তার নীরবতার মধ্যেই এর সঙ্গে তার সম্পৃক্ততার নিশ্চিত প্রমাণ পাওয়া যাচ্ছে।

সরকার মিয়ানমারের সামরিক বাহিনীর আক্রমণের মুখে সেখান থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের বাংলাদেশে প্রবেশ করতে দেয়ার বিরোধী। বাংলাদেশ বর্ডার গার্ড রোহিঙ্গা শরণার্থীদের ঢুকতে না দিয়ে তাদের জোর করে মিয়ানমারে ফিরতে বাধ্য করছে। এভাবে ফিরে যাওয়া রোহিঙ্গারা সেখানকার সেনাবাহিনীর হাতে অথবা খাদ্যাভাবে ও সহায়তাহীন অবস্থায় মারা যাচ্ছে। এভাবে শরণার্থী রোহিঙ্গাদের মৃত্যুর মুখে ঠেলে দেয়া কি গণহত্যার ক্ষেত্রে মিয়ানমার সরকারের সঙ্গে বাংলাদেশ সরকারের হাত মেলানোর শামিল নয়?

অং সান সু চি নীরব আছেন। কিন্তু শুধু কি তিনিই নীরব আছেন, না নীরব আছেন বাংলাদেশের প্রধানমন্ত্রীও? তার মুখ থেকেও তো এই সংকটজনক পরিস্থিতিতে কিছু শোনা যায়নি। এর কারণ কী? এ বছর সেপ্টেম্বর মাসে, অর্থাৎ মাত্র দু’মাস আগে, তিনি নিউইয়র্কে অনুষ্ঠিত অভিবাসন ও শরণার্থীবিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে শরণার্থীদের আশ্রয় দেয়া এবং তাদের বসবাসের সুযোগ করে দেয়ার জন্য সংশ্লিষ্ট সব দেশের প্রতি আহ্বান জানিয়ে এসেছিলেন। কিন্তু তার পরের মাসেই মিয়ানমার থেকে রোহিঙ্গা শরণার্থীদের বাংলাদেশে প্রবেশ ঠেকাতে তিনি বাংলাদেশ বর্ডার গার্ড ও সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন। তারা রোহিঙ্গাদের প্রবেশ ঠেকাচ্ছে, যদিও তাদের চোখ এড়িয়ে কিছুসংখ্যক রোহিঙ্গা শরণার্থীর বাংলাদেশে প্রবেশ তারা একেবারে ঠেকাতে পারছে না।

বাংলাদেশ সরকার রোহিঙ্গা শরণার্থীদের এই সংকটজনক অবস্থায় কেন প্রবেশ করতে দেবে না? এটা কি তাদের মানবিক ও গণতান্ত্রিক কর্তব্য নয়? এই কর্তব্য পালন না করা এবং শরণার্থীদের মিয়ানমার সামরিক বাহিনীর গণহত্যার মুখে জোর করে ঠেলে দেয়া কি ফ্যাসিবাদেরই নামান্তর নয়? প্রধানমন্ত্রী সিরিয়া, ইরাক, লিবিয়া ইত্যাদি দেশের শরণার্থীদের অন্য দেশে আশ্রয় দেয়ার জন্য উদার আহ্বান জানাতে অসুবিধা বোধ করেন না, কারণ সেই আহ্বানে তার কোনো দায়দায়িত্ব নেই। কিন্তু যেভাবে তাদের সরকার এখন বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থীদের প্রবেশকে ঠেকাচ্ছে, তার পরিপ্রেক্ষিতে অন্য দেশ কর্র্তৃক শরণার্থীদের গ্রহণ বিষয়ে নিউইয়র্কে প্রধানমন্ত্রীর আহ্বানকে কি অন্তঃসারশূন্য ছাড়া অন্য কিছু বলা যায়?

অন্য প্রশ্ন ছাড়াও বাংলাদেশের জনগণ চান রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দিতে। চারদিকে এর দাবি এখন উঠছে। এর একটা বড় কারণ বাংলাদেশের জনগণ জানেন, সামরিক বাহিনীর সশস্ত্র আক্রমণ কাকে বলে। এই সশস্ত্র আক্রমণ তারা দেখেছেন ১৯৭১ সালে। সেই অবস্থায় বাংলাদেশ থেকে এক কোটির ওপর লোক ভারতে শরণার্থী হিসেবে আশ্রয় নিয়েছিলেন। যারা নিজেরা এভাবে অন্য দেশে গিয়ে প্রাণ রক্ষা করেছিল, তারা কীভাবে এখন রোহিঙ্গা শরণার্থীদের একই ধরনের ফ্যাসিস্ট সামরিক আক্রমণের মুখে এদেশে আশ্রয়প্রার্থীদের ‘পুশ ব্যাক’ করতে বা জোর করে ফেরত পাঠাতে পারে? কোন নীতির ভিত্তিতে বর্তমান বাংলাদেশ সরকারের এই কাজ সমর্থনযোগ্য? কোন নীতির ভিত্তিতেই বা এ ধরনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে? এ প্রশ্নের জবাব সরকারকে দিতেই হবে। রোহিঙ্গা শরণার্থীদের জন্য সরকারকে বাংলাদেশের সীমান্ত উন্মুক্ত করতে হবে।
বদরুদ্দীন উমর : সভাপতি, জাতীয় মুক্তি কাউন্সিল
সুত্র: যুগান্তর-
২৭.১১.২০১৬