সিলেটশনিবার , ২১ আগস্ট ২০২১
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

আল্লামা জুনায়েদ বাবুনগরীর ইন্তেকালে ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভীর গভীর শোক জ্ঞাপন

Ruhul Amin
আগস্ট ২১, ২০২১ ১২:২৯ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট :

হেফাজতে ইসলামীর আমীর, উম্মুল মাদারিস দারুল উলুম মঈনুল ইসলাম হাটাহাজারীর শায়খুল হাদীস ও শিক্ষাসচিব, প্রথিতযশা আলেমে দ্বীন আল্লামা জুনায়েদ বাবুনগরীর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করে এক বিবৃতি প্রদান করেছেন চট্টগ্রাম- ১৫ সাতকানিয়া লোহাগাড়া আসনের মাননীয় সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী।
বিবৃতিতে তিনি বলেন, আল্লামা জুনায়েদ বাবুনগরীর মতো প্রতিথযশা, শ্রদ্ধাভাজন ও শীর্ষস্থানীয় আলেমের ইন্তেকাল দেশ-জাতি ও মুসলিম মিল্লাতের জন্য অত্যন্ত দুঃখজনক বিষয়। তাঁর ইন্তেকালে দেশের কওমি অঙ্গন একজন খ্যাতিমান অভিভাবক হারালো। আল্লামা বাবুনগরী ছিলেন একজন মুহাক্কেক আলেম। সব বিষয়ে তাহকিক এবং তাকরিরের ক্ষেত্রে তিনি খুবই দক্ষ ছিলেন। যে কোন কঠিন বিষয় খুব সাবলীলভাবে উপস্থাপন করতে পারতেন। এই বিদগ্ধ হাদীস বিশারদ ও হক্কানী আলেমে-দ্বীন স্বভাবজাত বিনয়ী কথাবার্তায় সবাইকে খুব সহজেই মুগ্ধ করতে পারতেন। ইলমি জ্ঞান-জগতের নানা শাখা-প্রশাখায় তাঁর ছিল অবাধ বিচরণ।

ছাত্রাবস্থা থেকে প্রখর ও তীক্ষ্ণ মেধার অধিকারী আল্লামা বাবুনগরী ১৯৭৬ সালে হাটহাজারী মাদ্রাসা থেকে দাওরায়ে হাদীস পরীক্ষায় প্রথম স্থান লাভ করেন। হাটহাজারী মাদ্রাসায় তাঁর বিশিষ্ট উস্তাদগণের মধ্যে ছিলেন হযরত আব্দুল কাইয়ুম (রহ.), মুফতি আহমদুল হক (রহ.), পিতা আল্লামা আবুল হাসান (রহ.), আল্লামা আব্দুল আজিজ (রহ.), মাওলানা খালেদ (রহ.), আল্লামা শাহ আহমদ শফী (রহ.) প্রমুখ। ১৯৭৬ সালে তিনি করাচির জামিয়া উলুমুল ইসলামিয়ায় উলুমুল হাদীস বিভাগে ভর্তি হন। এসময় তাঁর উল্লেখযোগ্য উস্তাদগণের মধ্যে ছিলেন বিখ্যাত মুহাদ্দিস আল্লামা ইউসুফ বিন্নুরী (রহ.), আনোয়ার শাহ কাশ্মিরীর (রহ.) ছাত্র মাওলানা ইদ্রিস মিরাঠী (রহ.) এবং আল্লামা আব্দুল্লাহ ইউসুফ নোমানী। ১৯৭৮ সালে মাওলানা আব্দুল কাদের রায়পুরীর খলিফা মাওলানা আব্দুল আজিজ রায়পুরীর (রহ.) এর কাছে বায়আত গ্রহণ করেন এবং কিছুদিন উনার খানকায়, খেদমতে থেকে তরিকতের লাইনে কিছু মেহনত করেন। ১৯৭৮ এর শেষের দিকে তিনি দেশে ফিরে এসে বাবুনগর মাদ্রাসায় একটানা ২২ বছর খেদমত করেন। ২০০৩ সালে প্রিয় উস্তাদ শায়খুল ইসলাম আল্লামা আহমদ শফি (রাহ.) এর আহবানে দারুল উলুম হাটহাজারী মাদ্রাসায় যোগ দেন। ইন্তেকাল অবধি হাটাহাজারী মাদ্রাসার খেদমতে নিয়োজিত ছিলেন। আল্লামা বাবুনগরী ছিলেন একজন ইসলামী পণ্ডিত, শিক্ষাবিদ, লেখক, গবেষক। শিক্ষকতার পাশাপাশি বিভিন্ন বিষয়ে আরবি, বাংলা ও উর্দু ভাষায় বেশ কিছু কিতাবাদিও রচনা করেছেন। তাঁর রচিত ‘সীরাতুল ইমামিদ দারিমী ওয়াত তারিখ বি শায়খিহী’ (আরবী), ‘আল ইমাম আবু হানিফা ফি নজরিল মুহাদ্দিসীন’ (আরবী), যা আর্টিকেল আকারে ছাপিয়েছিল আল্লামা সুলতান যওক নদভীর তত্বাবধানে প্রকাশিত পটিয়া মাদ্রাসার মুখপাত্র আস্ সুবহুল জদিদ এবং দারুল মাআরিফ আল ইসলামিয়ার মুখপাত্র মানারুশ শরকে। ‘তালীমুল ইসলাম (আরবী), ‘তাওহীদ ও শিরক: প্রকার ও প্রকৃতি'(বাংলা), ‘তালিমুল ইসলাম’ (আরবী), ‘ইসলামিক সায়েন্স’ (উর্দু), ‘জুনায়েদ বাবুনগরীর রচনা সমগ্র’ (বাংলা) ইত্যাদি ইলমী জগতে অমূল্য রতন। তাঁর বিভিন্ন আর্টিকেল নদওয়াতুল ওলামা লক্ষ্ণৌ’র আরবী পত্রিকা আল বাআসুল ইসলামি, দারুল উলুম দেওবন্দের মাসিক পত্রিকা আদ দায়ীতে ছাপানো হয়েছে। কাতারের আল আরব পত্রিকায় তাঁর দীর্ঘ সাক্ষাৎকার প্রকাশ করা হয়েছিল। ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী এমপি বলেন, তসনিফে তালিফের দিকে আরো বেশি মনোযোগী হলে পিতার পর আল্লামা জুনায়েদ বাবুনগরী মুফতি মুহাম্মদ শফি (রাহ.) ও আল্লামা তকী ওসমানীর ন্যায় হাদিস, তাফসীর ও ফিকহ শাস্ত্রে অসামান্য অবদান রাখতে পারতেন। যে খেদমতের বদৌলতে মুসলিম উম্মাহ আরো বিভিন্নভাবে উপকৃত হতো।

ড. নদভী এমপি বলেন, আল্লামা জুনায়েদ বাবুনগরীর সাথে ১৯৯০ সাল থেকে আমার ব্যক্তিগত পরিচয় পর্বের সূচনা হলেও আমার মরহুম পিতার সাথে তাঁর পিতা আল্লামা আবুল হাসান (রহ.) এর বেশ জানাশোনা ছিল। আমার আব্বার খুব কাছের ছাত্র চুনতি হাকিমিয়া মাদ্রাসার মুহাদ্দিস আল্লামা আবদুর রশিদ (রাহ.) এর সহপাঠী (দারুল উলুম দেওবন্দে) ও ঘনিষ্ঠজন ছিলেন তাঁর পিতা। সে হিসেবে তিনি আমার আব্বাকে উস্তাদতুল্য সম্মান করতেন। আমার মরহুম আব্বা আল্লামা আবুল বারাকাত মুহাম্মদ ফজলুল্লাহ (রাহ.) উপর রচিত প্রায় সাতশত পৃষ্ঠার জীবনালেখ্য সমকালীন বিদগ্ধ যে ক’জন আলেমের বর্ণনা এসেছে তার মধ্যে আল্লামা জুনায়েদ বাবুনগরীর মরহুম পিতা ইলমে হাদিসের প্রসিদ্ধ গ্রন্থ ‘মিশকাত আল মাসাবিহ’ এর উর্দু ব্যাখ্যাগ্রন্থ ‘তানজিমুল আশতাত’ এর রচয়িতা শায়খুত তাফসীর আল্লামা আবুল হাসান (রহ.) এর বর্ণনা বিশেষভাবে স্থান পেয়েছে। আমার আব্বার অপর ছাত্র চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেখল মাদ্রাসার সাবেক উস্তাদ, সর্বজন শ্রদ্ধেয় মুরব্বী মুফতি গোলাম কাদের (রাহ.) প্রকাশ সাতকানবী হুজুর এর জানাযায় অংশ নিতে এসে গত ২০২০ সালের ১৯ অক্টোবর আল্লামা জুনায়েদ বাবুনগরী (রাহ.) আমার গ্রামের বাড়িতে মেহমান হয়েছিলেন।
ড. নদভী এমপি মহান রাব্বুল আলামীনের কাছে আল্লামা জুনায়েদ বাবুনগরীর জন্য জান্নাতের আ’লা মাকাম কামনার পাশাপাশি তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।