জামালগঞ্জ-সাচনাবাজার সুরমা নদীর উপরে ব্রীজ নির্মানের দাবীতে মানববন্ধন

প্রকাশিত: ৪:২৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০২১

জামালগঞ্জ-সাচনাবাজার সুরমা নদীর উপরে ব্রীজ নির্মানের দাবীতে মানববন্ধন

 

তৌহিদ চৌধুরী প্রদীপ,সিলেট রিপোর্ট : সুনামগঞ্জ জেলার জামালগঞ্জ-সাচনাবাজরে সুরমা নদীর উপর ব্রীজ নির্মাণের দাবীতে আঞ্চলিক মানবাধিকার সংগঠন সুপার সিক্সটির উদ্যোগে ঘন্টাব্যাপী মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল বিকালে উপজেলা পরিষদের সামনে দুই শতাধিক লোকের উপস্থিতিতে এই মানব বন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে সভাপতিত্ব করেন সংগঠনের উপদেষ্টা সাবেক ছাত্র নেতা তারেক আল মঈন। মেহেদী হাসান বাবরের সঞ্চালনায় এ সময় বক্তব্য রাখেন, জামালগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি সাংবাদিক অঞ্জন পুরকায়স্থ ও সাবেক সাধারণ সম্পাদক সাংবাদিক তৌহিদ চৌধুরী প্রদীপ, যুবনেতা আলতাফুর রহমান, সুপুর সিক্সটির ফেনারবাঁক ইউনিয়ন টিম লিডার আবতাহীনুর খান উদয়, আসাদ নুর সাদিক, আকমল হোসেন, আবু সুফিয়ান, সুপার সিক্সটির ইউনিয়নের টিম লিডার তোফাজ্জল ইসলাম, তারেক আহসান,আব্দুস সামাদ আফিন্দী প্রমুখ। এসময় মানববন্ধনে অংশগ্রহণ করে সুপার সিক্সটির সদস্য সহ এলাকার বিবিন্ন শ্রেণী পেশার স্থানীয় লোকজন।

সুনামগঞ্জ জেলার জামালগঞ্জ ও সাচনাবাজারে সুরমা নদীর ওপর একটি সেতু নির্মাণে এলাকাবাসীর দাবী উপেক্ষিত হয়ে আসছে স্বাধীনতার পর থেকে। উপজেলার জামালগঞ্জ, সাচনাবাজার, ফেনারবাঁক, বেহেলী, ভীমখালী আর জামালগঞ্জ উত্তর এই ৬ ইউনিয়নের প্রায় ২শতাধিক গ্রামের প্রায় ৩ লাখ লোকের প্রধান হাট-বাজার সাচনাবাজার।

সুরমা নদী পারা-পারে নিত্য দিনের সমস্যা যেন তাদের জন্য অভিশাপ হয়ে দাঁড়িয়েছে। সুরমা নদীর ওপর এই সেতু নির্মানের স্বাধীনতার ৫০ বছরের দবী উপেক্ষিত হওয়ায় উপজেলাবাসী বঞ্চিত হচ্ছেন শি ক্ষা, চিকিৎসা সেবা সহ অন্যান্য মৌলিক চাহিদা পূরণের অধিকার থেকে।

মানববন্ধনে বক্তারা বলেন, সাচনা জামালগঞ্জ সুরমা নদীতে ব্রীজ না থাকায় উপজেলাবাসী চরম দ‚র্ভোগ পোহাচ্ছে। নদীর দক্ষিণ পাড়ে উপজেলার সব অফিস আদালত, শিক্ষা প্রতিষ্ঠান, স্বাস্থ্য কমপে¬ক্স অপর পারে ঐতিহ্যবাহী সাচনা বাজারসহ তিনটি ইউনিয়নের হাজার হাজার মানুষ প্রতিদিন জীবনের ঝুকি নিয়ে পারাপার হতে হয়। নদী পারাপারে প্রায়ই দুর্ঘটনার স্বীকার হতে হচ্ছে মানুষের।

মূমুর্ষরোগীদের জরুরী চিকিৎসায় মারাত্মক ব্যহত হচ্ছে। কোন কোন সময় হাসপাতালে নেওয়ার আগেই রাস্তায় সন্তান প্রসব হতে দেখা যায়। রাতের বেলায় নৌকা না থাকায় রোগীদের পারাপার করতে পারে না।

উপজেলাবাসী দীর্ঘ দিন যাবত দাবী করে আসছে একটি ব্রীজ সুরমা নদীর উপর করার জন্য। বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা জনগণের দাবীর প্রেক্ষিতে তাহিরপুর জনসভায় ব্রীজটি করা হবে বলে আশ্বাস দিয়েছিলেন। এই এলাকার সাংসদ ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন ও প্রতিশ্রুতি দিয়েছেন এই ব্রীজটি করার জন্য। তাই মাননীয় প্রধানমন্ত্রী মাননীয় পরিকল্পনামন্ত্রী আব্দুল মান্নান এবং সুনামগঞ্জ-১ নির্বচনী এলাকার সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট বীজ নির্মানের জোর দাবী জানান। মানব বন্ধন শেষে উপজেলা চেয়ারম্যান বরাবরে একটি স্মারক লিপি প্রদান করা হয়।

এই সংবাদটি 73 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ

[latest_post][single_page_category_post]

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com