জামিয়া আরজাবাদের পুনর্মিলনী অনুষ্ঠান সম্পন্ন

প্রকাশিত: ১০:০৬ অপরাহ্ণ, নভেম্বর ১২, ২০২২

জামিয়া আরজাবাদের পুনর্মিলনী অনুষ্ঠান সম্পন্ন

সিলেট রিপোর্টঃ
বিগত অর্ধশতাব্দী কালের প্রাক্তন
তিন হাজারের বেশি প্রাক্তন শিক্ষার্থীদের অংশগ্রহণে
সমাপ্ত হলো আবনায়ে আরজাবাদ সম্মেলন।
শনিবার (১২ নভেম্বর) অনুষ্ঠিত হয়েছে রাজধানীর মিরপুরের জামিয়া হোসাইনিয়া ইসলামিয়া আরজাবাদের প্রাক্তন

শিক্ষার্থীরা জমায়েত হয়েছিলেন প্রিয় ক্যাম্পাসে।

সকাল নয়টায় শুরু হওয়া সম্মেলন শেষ হয় আসরের নামাজের আগে। ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে বিগত পঞ্চাশ বছরে আরজাবাদ মাদরাসায় অধ্যয়ন করা হাফেজ, মাওলানা ও মুফতিসহ প্রাক্তন ছাত্ররা দিনটি আনন্দঘন পরিবেশে কাটিয়েছেন। অনুষ্ঠানে বক্তারা বলেন, আদর্শ সমাজ ও জাতি গঠনে মাদরাসা শিক্ষার বিকল্প নাই। মাদরাসা শিক্ষায় শিক্ষিতরা ইসলামী তাহযীব-তমদ্দুন, কৃষ্টি-সভ্যতা, দ্বীন-ঈমান, ইজ্জত-আবরু ইত্যাদি সংরক্ষণে ঐতিহাসিক ভূমিকা পালন করেন। মাদরাসা শিক্ষায় শিক্ষিত লোকদের অনৈতিক কাজে যেমন চুরি, ডাকাতি, হত্যা, ব্যভিচার, সুদ, ঘুষ, দুর্নীতি, মাদক ইত্যাদির সাথে সংশ্লিষ্টতা উল্লেখ করার মতো নজির তেমন পাওয়া যায় না। মাদরাসায় শিক্ষা গ্রহণ করে শিক্ষার্থীরা বিভিন্ন চাকরি করার পাশাপাশি মসজিদে জুমার খুতবা, ওয়াজ মাহফিল, সভা-সেমিনার ও ব্যক্তিগতভাবে মানুষকে কুরআন-সুন্নাহর আলোকে সৎভাবে জীবনযাপন করার উপদেশ দেন। তাদের উপদেশ শুনে সাধারণ মানুষ সৎভাবে জীবনযাপন করার চেষ্টা করেন। তাছাড়া মাদরাসাগুলো অনেক দরিদ্র পরিবারের সন্তান ও অসহায় এতিম শিশুদের শিক্ষার ব্যবস্থা করে নিরক্ষরতা দূরীকরণে উল্লেখযোগ্য অবদান রাখছে। অতএব সৎ ও আদর্শ সমাজ ও জাতি গঠনে মাদরাসা শিক্ষার ভূমিকা অস্বীকার করার সুযোগ নেই।

জামিয়া আরজাবাদের মুহতামিম মাওলানা বাহাউদ্দিন যাকারিয়ার সভাপতিত্বে এবং মুফতি মুরতাজা হাসান ফয়েজী মাসুম, মুফতি মাহমুদুল হাসান ও মাওলানা সাইফুদ্দিন ইয়াহইয়া ফাহিমের সঞ্চালনায় বক্তব্য রাখেন শায়খুল হাদীস মাওলানা আবদুল কুদ্দুস, মাওলানা রুহুল আমিন উজানভী, মাওলানা আবদুস সালাম, মাওলানা মুঞ্জুরুল ইসলাম আফেন্দী, মাওলানা লোকমান মাজহারী, মুফতি হামেদ জহিরী, মাওলানা হাবিবুল্লাহ মাহমুদ কাসেমী, মাওলানা শামছুল আরেফিন খান, মুফতি এনায়েতুল্লাহ, মাওলানা ওয়ালী উল্লাহ আরমান, মুফতি নাসির উদ্দীন খান
প্রমুখ। সম্মেলনে বিশেষ নসিহত ও দোয়া পরিচালনা করেন শায়খুল হাদিস আল্লামা মুফতি তাজুল ইসলাম।

১৯৭০ সালে প্রতিষ্ঠিত ঐতিহ্যবাহী জামিয়া আরজাবাদের সঙ্গে জড়িয়ে আছে মুজাহিদে মিল্লাত আল্লামা শামছুদ্দীন কাসেমী (রহ.), মাওলানা মোস্তফা আজাদ (রহ.), মাওলানা রিজাউল কারিম ইসলামাবাদী (রহ.)-এর মতো গুণীজনদের স্মৃতি। পুনর্মিলনী অনুষ্ঠানে আরজাবাদ মাদরাসার সাবেক ও বর্তমান শিক্ষকদের বিশেষ সম্মাননা জানানো হয়। এ উপলক্ষে মাসিক পয়গামে হক্বের একটি বিশেষ সংখ্যা বের করা হয়। সংখ্যাটি সাজানো হয়েছে আরজাবাদ মাদরাসার মরহুম, সাবেক এবং বর্তমান শিক্ষকদের জীবনী দিয়ে। অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের বিভিন্ন স্মারক উপহার দেওয়া হয়।

এসময় উপস্থিত ছিলেন শায়খুল হাদীস মুফতি তাজুল ইসলাম,মাওলানা আব্দুল কুদ্দুস সাহেব,কারী আব্দুল খালেক আসাদী,মাওলানা রুহুল আমিন খান উজানী,মাওলানা মনজুরুল ইসলাম আফেন্দী,মাওলানা তৈয়ব সাহেব, মাওলানা মেরাজুল হক মাজহারী,মাওলানা লোকমান মাজহারি, মাওলানা জিল্লুর রহমান,মাওলানা আব্দুর রশিদ, মাওলানা তোফাজ্জল হোসেন, মাওলানা শামসুল আরিফিন, মাওলানা কামাল উদ্দিন, মাওলানা শামসুল হক, মাওলানা ওমর আলী, মাওলানা আখতারুজ্জাম,মাওলানা আশরাফ আলী, মাওলানা নুরুন্নবী ,মাওলানা এনায়েত উল্লাহ, মাওলানা শাহ আহমদ সাঈদ, মাওলানা অলিউল্লাহ আরমান, মুফতি আব্দুস সালাম, মাওলানা ফয়জুল্লাহ কাসেমী, মাওলানা হেদায়েতুল্লাহ সাবেরী, মাওলানা হামিদ জহিরী, মাওলানা কাউসার উদ্দিন, মুফতি নাসির উদ্দিন খান, মাওলানা আবুল খায়ের, মাওলানা আফসার উদ্দিন, মাওলানা শারফুদ্দীন ইয়াহইয়া কাসমী, মাওলানা জাকারিয়া সিদ্দিকী মাওলানা মোশাররফ হুসাইন,মাওলানা মাজহারুল ইসলাম, মাওলানা জহির সাহেব, মাওলানা হাবিবুল্লাহ মাহমুদ কাসেমী, মাওলানা আবু বকর মোহাম্মদ আদনান,মাওলানা হাবিবুল্লাহ, মাওলানা জুলকারনাইন, মাওলানা সাইফুদ্দিন ইউসুফ ফাহিম প্রমূখ।

এই সংবাদটি 90 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ

[latest_post][single_page_category_post]

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com