সিলেটবুধবার , ২৮ জুন ২০২৩
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

শেষ মুহূর্তে কোরবানির পশুরহাট সিলেটে দাম বেশি ক্রেতা কম

Ruhul Amin
জুন ২৮, ২০২৩ ১২:৩০ অপরাহ্ণ
Link Copied!

শাহিদ হাতিমী : দিন যতো এগুচ্ছে ঈদ ততো এগিয়ে আসছে। মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব এটি। সিলেটে কোরবানির পশুর হাট শেষ মুহূর্তে জমে উঠছে। আজ সৌদিআরবে এবং কাল বৃহষ্পতিবার বাংলাদেশে ঈদ। এই ঈদকে অনেকে ঈদুল আজহা বা কুরবানির ঈদ বলেন। কুরবানির ঈদ উপলক্ষে দেশের বিভিন্ন জায়গা থেকে বিক্রির উদ্দেশ্যে নগরে নিয়ে আসা গরুর স্রোত বেশিরভাগ গিয়ে মিশে বৃহত্তম পশুরহাট সিলেট নগরীর কাজিরবাজারে।

সরেজমিন বাজারে দেখা গেছে কেউ ক্রয় করেছেন পশু, আবার কেউ বিক্রির উদ্দেশ্যে গরু নিয়ে ছুটছেন। কেউ পিছন থেকে হাঁকছেন, ‘দাম কত বা?’ অথবা ‘বিছাল আইলো (ষাঁড় আসলো)’ নানান সব রসাত্মক বাক্যে মুখর এখন নগরীর রাজপথ। সিলেটের পশুর হাটে সচরাচর প্রতিবছর ঈদে এমনই দৃশ্য অবলোকন হয়।

প্রতিবছরের ন্যায় এবারও সিলেট জেলা প্রশাসন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে সিলেট জেলা ও মহানগর এলাকয় ৪৫টি কোরবানির পশুর হাট বসানোর অনুমতি দিয়েছে, যা সম্পূর্ণ বৈধ। তন্মধ্যে সিলেট সিটি করপোরেশন এলাকায় ৭টি এবং জেলায় ৩৮টি। গত রোববার বিকেলে বিষয়টি সংবাদমাধ্যমকে নিশ্চিত করেন সিলেট জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোবারক হোসেন। এ সময় তিনি জানান, সিলেট মহানগরের ৭টি স্পটে এবং জেলাজুড়ে ৩৮টি পশুর হাটের অনুমদন দেয়া হয়েছে। এর বাহিরে কোথাও কোরবানির পশুরহাট বসার অনুমতি নেই। অবৈধভাবে হাট বসালে প্রশাসন ব্যবস্থা নেবে।

সিলেট সিটি করপোরেশন এলাকায় অনুমোদিত হাটগুলো হলো, দক্ষিণ সুরমার ট্রাক টার্মিনালের পাশের খোলা মাঠ, চৌকিদেখী পয়েন্ট সংলগ্ন খালি জায়গা, ঝালোপাড়া জামে মসজিদ সংলগ্ন খালি জায়গা, মিরাপাড়ার আব্দুল লতিফ প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন মাঠ, মদিনা মার্কেটের নবাবী মসজিদ সংলগ্ন খোলা জায়গা, নতুন টুকেরবাজার ও মেজরটিলা বাজার সংলগ্ন মাঠ।

সিলেটের সবচেয়ে বড় হাট কাজিরবাজার। ইতোমধ্যে ছোট-বড় নানা ধরনের গরুতে ভরে গেছে বাজারটি। তবে গত বছরের চেয়ে এবার গরুর দাম বেশি বলে জানিয়েছেন ক্রেতা ও ব্যবসায়ীরা। এ বছর সিলেট বিভাগে কোরবানিযোগ্য পশু আছে প্রায় দুই লাখ ১৩ হাজার। সিলেট নগরীর প্রধান গরুর হাট কাজিরবাজারে গিয়ে দেখা যায়, গত বছর ৭০-৮০ হাজার টাকায় যে গরু বিক্রি হয়েছে তা এবার লাখের বেশি দাম হাঁকছেন বিক্রেতারা।
মঙ্গলবার কুরবানির পশুর বিভিন্ন হাট ঘুরে দেখা যায়, দেশের বিভিন্ন জেলা ও উপজেলা থেকে ক্রেতা ও ব্যবসায়ীরা গরু কিনে নিয়ে যাচ্ছেন। ছোট-বড় ষাঁড়-বলদ, বকনা-গাভি, ভেড়া, ছাগল এসেছে। তবে হাটে বড় গরুর চেয়ে ছোট ও মাঝারি গরু বেশি চোখে পড়েছে।

জৈন্তাপুর উপজেলার দরবস্তবাজারে বিক্রির জন্য আনা হয়েছে প্রচুর ইন্ডিয়ান বলদ। ওঠেছে লোকাল গরু। আবুল নামের এক কারবারির সঙ্গে কথা বলে জানা যায়, ৬০ হাজারের নীচে চোখে পড়ার মতো কোনো পশু নেই। বেশিরভাগ গরুর দাম চাইছেন ৭০ থেকে ৯০ হাজার টাকা।

খামারি রহমত মিয়া জানান, এবার আগে থেকেই বেশি দামে বিক্রি হচ্ছে। উৎপাদন খরচ বাড়ায় কম দামে বিক্রি করলে লোকসানে পড়বেন তারা। আজিম নামের এক কারবারির জানান, গরুর খাবারের দাম বেশি। বছরে একটি গরুর পেছনে ১৫ থেকে ২০ হাজার টাকা খরচ হয়। এই অবস্থায় প্রতিটি গরু গড়ে ৭০/৮০ হাজার টাকায় বিক্রি করতে না পারলে লোকসান গুনতে হবে।

সিলেট নগরীর বৃহত্তম পশুরহাট কাজিরবাজার ঘুরে অনেক ক্রেতা ও বিক্রেতার সাথে আলাপ হয় এ প্রতিবেদকের। হাটে আসা গরু ব্যবসায়ী রুবেল মিয়া বলেন, গত বছর যে গরু ৫০-৫৫ হাজার টাকায় বিক্রি হয়েছে, সেরকম গরু এবার ৬৫ থেকে ৭০ হাজার টাকায় কিনতে হবে। ভারত থেকে গরু আসছে না। তাই দাম কিছুটা বেশি। উপশহর থেকে গরু কিনতে আসা হান্নান মিয়া বলেন, এবার গরুর দাম অনেক বেশি। গত বছর যে গরু ৭০-৮০ হাজার টাকা ছিল, সেই গরু এখন কিনতে হচ্ছে ৯০ থেকে একলাখ বা আরো বেশি টাকায়।

বি-বাড়িয়া থেকে ১০টি গরু নিয়ে কাজিরবাজার হাটে এসেছেন কামাল। তিনি বলেন, এলাকা থেকে ১০টি গরু নিয়ে এসেছিলাম। তিনটি মাঝারি, ৫টি বড় ও তুলনামুলক ছোট ২টি। ছোট ও মাঝারি গরুগুলো বিক্রি হয়ে গেছে। বড় গরু ৫টির দরদাম হয়েছে। কিন্তু এখনো বিক্রি হয়নি। ক্রেতারা দাম দর করে চলে যাচ্ছে। আসলে এতো দূর থেকে এসে যদি উরøখযোগ্য লাভ না পাই তাহলে কেমনে বিক্রি করবো?

এবার কাজিরবাজার হাটে আসা বিশেষ আকর্ষণ মাসুক আহমদ নামের একজন সৌখিন খামারীর ‘বাহুবলী-২’ ও ‘বাহুবলী জুনিয়র’ নামের বিশাল সাইজের দুইটি গরু। আলাপকালে মাসুক আহমদ জানান, সখের বশে গরু লালন-পালন করে থাকেন তিনি। প্রতি বছরই দুই থেকে তিনটি বিশালাকার গরু কোরবানীর হাটে তোলেন। এরই ধারাবাহিকতায় এবারও দুইটি গরু নিয়ে গতকাল কাজিরবাজারে এসেছেন। আশা করছেন এবারো ভালো দামে গরুগুলো বিক্রি করতে পারবেন।

সিলেট জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মু. আলমগীর কবির জানান, ‘এবার সিলেট বিভাগে পশুর সংখ্যা বেশি। স্থানীয় ও খামারিদের কাছে থাকা কোরবানিযোগ্য পশু মিলিয়ে চাহিদা অনেকটাই পূরণ হয়ে যাবে। আশা করছি আমাদের চাহিদা পূরণ করে সিলেটের পশু দেশের অন্য জায়গায় যাবে বিক্রির জন্য।

আলা উদ্দিন নামের সুঠামদেহী, ষাঠোর্ধ বয়সী শিক্ষাবিদ এক ক্রেতা জানান, লাস্ট কয়েক বছর ইন্ডিয়া থেকে গরু না আসায় খুশিই হয়েছিলাম যে, এদেশের এগ্রো ইন্ডাস্ট্রি দাঁড়িয়ে যাক। দেশীয় উদ্যোক্তারা সফল হোক। কিন্তু এখন দেখছি ইন্ডিয়ান গরু না আসায় এরা এই দেশের মানুষকে জিম্মি করে ফেলেছে। ২০০-৩০০ টাকা কেজি দরের মাংশ এখন ৮০০+ দিয়ে কিনতে হচ্ছে। ঈদকেন্দ্রীক তো কেজি প্রতি ১১০০-১৩০০ পর্যন্ত পড়ে যাচ্ছে। এখন থেকে চার বছর আগেও যেই গরুটা ৬৫ হাজার টাকায় কিনেছি, এবছর একই সাইজের গরুটার দাম ১ লাখ ২৫ হাজার দিয়েও পাচ্ছিনা। দাম হাঁকাচ্ছে ১ লাখ পঞ্চাশ হাজার। এককথায় যেমন ইচ্ছা তেমন দাম ক্রেতাকে দিতে বাধ্য করছে। অথচ ইন্ডিয়াতে এখনো কেজি প্রতি বাংলা টাকায় দু’শর ঘরেই আছে গুরুর মাংশ। সহজ বিষয় হল, যে দেশে ইন্ডিয়া থেকে এক ট্রাক পেঁয়াজ ঢোকার সাথে সাথে পেঁয়াজের দাম কেজিতে ৪০ থেকে ৫০ টাকা কমে যায়, সে দেশের ব্যবসায়ীরা সবার আগে ক্রেতাদের কথা ভাবা দরকার। কারণ, এভাবে চলতে থাকলে মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত আর সৎ উপার্জন করা ব্যক্তিরা আগামীতে আর কুরবানী দিতে পারবে কিনা এক জটিল প্রশ্ন।