সিলেটবুধবার , ২৭ মার্চ ২০২৪
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

দক্ষিণ সুরমা উপজেলার শ্রেষ্ঠ ৩ জয়িতার বিভিন্ন ক্ষেত্রে সফলতা অর্জন

Ruhul Amin
মার্চ ২৭, ২০২৪ ৫:২২ অপরাহ্ণ
Link Copied!

জয়িতা অন্বেষণে বাংলাদেশ ২০২৩ শীর্ষক কার্যক্রমের আওতায় তিন কেটাগরিতে সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার নির্বাচিত ৩জন শ্রেষ্ঠ জয়িতাকে সম্মাননা প্রদান করা হয়েছে। দক্ষিণ সুরমা উপজেলা মহিলা বিষয়ক কার্যালয় ও উপজেলা প্রশাসনের উদ্যোগে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবসে উপজেলা প্রশাসকের সম্মেলন কক্ষে গত ৯ ডিসেম্বর শনিবার শ্রেষ্ঠ ৩ জন জয়িতাকে উত্তরিয়, সম্মাননা সনদ ও ক্রেস্ট প্রদান করেন অনুষ্ঠানের সভাপতি দক্ষিণ সুরমা উপজেলা নির্বাহী অফিসার উর্মি রায় সহ অতিথিবৃন্দ।

৩ কেটাগরীতে উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ জয়িতারা হলেন- অর্থনৈতিক ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী রহিমা বেগম, সফল জননী নারী শিবানী চক্রবর্তী ও সমাজ উন্নয়নে অসামান্য অবদান রেখেছেন যে নারী হাসনা হেনা খানম।

অর্থনৈতিক ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী রহিমা বেগম দক্ষিণ সুরমা উপজেলা মোগলাবাজার ইউনিয়নের বাউরভাগ গ্রামের মোঃ পংকী মিয়া’র স্ত্রী। রহিমা বেগম দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেন। অর্থের অভাবে বেশি পড়ালেখা করতে পারেন নাই। তার স্বামী ছিলেন দিনমজুর। সংসারের অভাব অনটন দেখে তিনি নিজে কিছু করার চিন্তা করে বাড়িতে হাঁস মুরগী পালন ও নকশী কাঁথার কাজ শুরু করেন। এতে সংসারে কিছুটা স্বচ্ছলতা আসে। পরবর্তীতে তিনি দক্ষিণ সুরমা উপজেলা মহিলা বিষয়ক কার্যালয় হতে টেইলারিং ট্রেডে প্রশিক্ষণ গ্রহণ করেন এবং একটি সেলাই মেশিন বরাদ্দ পান। সেই মেশিনে ঘরে বসে অল্প অল্প অর্ডারের সেলাই কাজ শুরু করেন। ধীরে ধীরে ব্যবসার পুঁজি সঞ্চয় করে একটি টেইলারিং শপ চালু করেন। বর্তমানে তার দোকানে তিনটি সেলাই মেশিন আছে ও দুইজন কারিগর কাজ করছেন। রহিমা বেগমের মাসিক আয় ৩৫ থেকে ৪০ হাজার টাকা। তিনি নিজের উপার্জিত আয় দিয়ে ৩ রুমের একটি ঘর বানিয়েছেন। বড় ও মেজো ছেলেকে দিয়ে ব্যবসা করাচ্ছেন। তার টেইলরিং ব্যবসার পাশাপাশি হাঁস মুরগীর খামারও আছে। তিনি নিজ চেষ্টায় স্বাবলম্বী হয়েছেন এবং আশেপাশের অনেক মহিলাকে টেইলারিং প্রশিক্ষণ দিয়ে স্বাবলম্বী হতে সহায়তা করেছেন। অর্থনৈতিক ক্ষেত্রে সাফল্য অর্জন করায় অর্থনৈতিক ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী ক্যাটাগরিতে রাহিমা বেগম শ্রেষ্ঠ জয়িতা নির্বাচিত হয়েছেন।

সফল জননী নারী শিবানী চক্রবর্তী দক্ষিণ সুরমা উপজেলা মোগলাবাজার ইউনিয়নের রাঘবপুর গ্রামের দেবব্রত চক্রবর্তীর স্ত্রী। শিবানী চক্রবর্তী নিম্ন মধ্যবিত্ত পরিবারের মেয়ে। স্বামী ছিলেন স্বল্প বেতনের স্কুল শিক্ষক। তিনি ২ সন্তানের জননী। নিত্য টানাপোড়েনের একান্নবর্তী পরিবারে দৈনন্দিন খরচের পর সন্তানদের লেখাপড়া শেখানোর খরচ বহন করা সম্ভব হচ্ছিল না। এমন আর্থিক অনটনের মধ্যে সন্তানদের ভবিষ্যত সুরক্ষিত করার চিন্তায় তিনি বাড়ি বাড়ি গিয়ে টিউশনি আরম্ভ করেন। সেই টাকায় বহু কষ্টে দুই সন্তানকে উচ্চ শিক্ষিত করেন। তার নিবিড় তত্ত্বাবধানে সন্তানরা একাডেমিক রেজাল্টে ভালো ফলাফল করে শিক্ষা জীবন সমাপ্ত করেছে।

শিবানী চক্রবর্তীর বড়ছেলে দীপায়ন চক্রবর্তী দক্ষিণ সুরমার মোগলাবাজার রেবতী রমণ উচ্চ বিদ্যালয় হতে এস.এস.সি, জালালাবাদ ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজ থেকে এইচ.এস.সি এবং লিডিং ইউনিভার্সিটি থেকে ফিন্যান্স সাবজেক্টে স্নাতক ও স্নাতকোত্তর কৃতিত্বের সাথে পাশ করে বর্তমানে সাউথ ইস্ট ব্যাংকে সিনিয়র ব্যবস্থাপক পদে কর্মরত। দ্বিতীয় সন্তান মেয়ে সুস্মিতা চক্রবর্তী দক্ষিণ সুরমার মোগলাবাজার রেবতী রমণ উচ্চ বিদ্যালয় হতে এস.এস.সি এবং মদন মোহন সরকারি কলেজ থেকে এইচ.এস.সি, একাউন্টিং সাবজেক্টে স্নাতক ও স্নাতকোত্তর কৃতিত্বের সাথে পাশ করে বর্তমানে সরকারি চাকরি করছেন।

শিবানী চক্রবর্তী এলাকার আশেপাশে যারা টাকার অভাবে পড়াশোনা করতে পারে না তাদেরকে সহযোগিতার করেন এবং বহু অসহায় দুস্থ শিশুরা তার কাছে এসে বিনামূল্যে পড়াশোনা করেছে, যা আজো অব্যাহত আছে। এখনো তিনি দরিদ্র শিশুদের নিজ বাড়িতে বিনামূল্যে পড়ান। তিনি তার সন্তানদের কষ্ট করে পড়ালেখা শিখিয়ে সমাজে প্রতিষ্ঠিত করেছেন। তার এই সফলতার জন্য সফল জননী নারী ক্যাটাগরিতে শিবানী চক্রবর্তী শ্রেষ্ঠ জয়িতা নির্বচিত হয়েছেন।

সমাজ উন্নয়নে অসামান্য অবদান রেখেছেন যে নারী হাসনা হেনা খানম, দক্ষিণ সুরমা উপজেলা মোল্লারগাঁও ইউনিয়নের গোপশহর গ্রামের কামাল আহমদ এর স্ত্রী। হাসনা হেনা খানম নিম্ন মধ্যবিত্ত পরিবারের মেয়ে। স্বামী ছিলেন প্রবাসী। তিনি ২ কন্য সন্তানের জননী। তার স্বামী অসুস্থতাজনিত কারণে প্রবাস হতে দেশে চলে আসেন। এতে সন্তানদের নিয়ে সংসার চালানোই দায় হয়ে পড়ে, অনাহারে অর্ধাহারে তিনি দিন কাটাচ্ছিলেন। সেই অবস্থা থেকে রেহাই পেতে তিনি স্থানীয় ইউপি চেয়ারম্যানের মাধ্যমে গর্ভবতী সেবা প্রশিক্ষণ নিয়ে মহিলাদের স্বাস্থ্য উন্নয়নে পরিসেবা দিয়ে পরিবারে কিছুটা অভাব দূর করেন। পরবর্তীতে মহিলা বিষয়ক অধিদপ্তরের উপজেলা প্রমোশন অব জেন্ডার ইক্যুয়ালিটি এন্ড এমপ্লয়মেন্ট প্রজেক্টে ৫ বছর কাজ করেন। সেই কাজের অভিজ্ঞতায় মহিলাদের আর্থ সামাজিক উন্নয়নের লক্ষ্যে “শাপলা স্বেচ্ছাসেবী মহিলা সমিতি” গঠন করে ২০১০ সালে মহিলা বিষয়ক অধিদপ্তরের মাধ্যমে রেজিস্ট্রেশন করেন। তিনি এই সংগঠনের মাধ্যমে সমাজের সুবিধাবঞ্চিত নারীদের জীবনমান উন্নয়নে কাজ শুরু করেন।

হাসনা হেনা খানম বাল্য বিবাহ প্রতিরোধ ও কুফল সম্পর্কে সচেতনতা সৃষ্টিতে সক্রিয় ভূমিকা রেখে চলেছেন। তিনি সমিতির সদস্যদের নিয়ে একটি সেলাই প্রশিক্ষণ সেন্টার গড়ে তোলেন, সেখানে অসহায় দুস্থ মহিলারা বিনামূল্যে সেলাই ব্লক বাটিক প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি তার নিজস্ব অর্থায়নে করোনাকালীন এবং বন্যার সময়ে ত্রাণ সহায়তা বিতরণ করেছেন। এছাড়াও বিভিন্ন মহিলাদের ভাতা প্রাপ্তিতে তথ্য দিয়ে সহযোগিতা করে যাচ্ছেন। তিনি সমাজ সচেতনতামূলক বহু উঠান বৈঠক, সভা সেমিনার করেছেন। তিনি আজীবন অসহায় মহিলাদের পাশে থেকে সেবা করার ব্রত গ্রহণ করা সহ সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখায় নারী ক্যাটাগরিতে হাসনা হেনা খানম শ্রেষ্ঠ জয়িতা নির্বাচিত হয়েছেন।

দক্ষিণ সুরমা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা খাদিজা খাতুন বলেন, প্রতি বছরের ন্যায় এবছরও বিভিন্ন ক্যাটাগরিতে উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ ৩ জন জয়িতাকে সম্মাননা প্রদান করা হয়েছে। আগামীতেও মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে শ্রেষ্ঠ জয়িতা সম্মাননা প্রদান অব্যাহত থাকবে।