সিলেটবুধবার , ২৮ ডিসেম্বর ২০১৬
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

১নং হয়েও ভোটাধিকার পেলেননা আরিফুল হক চৌধুরী

Ruhul Amin
ডিসেম্বর ২৮, ২০১৬ ২:১০ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: সিলেট জেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ চলছে। কিছুক্ষণ পরেই গননা শুরু হবে। কিন্তু যিনি প্রথম ভোটার তিনিই ভোট দিতে পারলেননা! প্রথমবারের মতো অনুষ্ঠিত এই নির্বাচনে স্থানীয় সরকারের জনপ্রতিনিধিরাই ভোট দিয়ে নির্বাচিত করবেন জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীভূক্ত সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলর, উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, পৌরসভার মেয়র ও কাউন্সিলর, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যসহ ১ হাজার ৪শ’৩৭ জনপ্রতিনিধি তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।  সে অনুযায়ী করা হয়েছে ভোটার তালিকাও। তবে ওই তালিকায় থাকা ১ নং ভোটার হিসেবে যার নাম রয়েছে আজ ভোট দিতে পারেন নি তিনি।
সিলেটের ভোটার তালিকায় ১ নং ভোটার হিসেবে নাম রয়েছে সিলেট সিটি করপোরেশনের সাময়িরক বহিস্কিৃত মেয়র আরিফুল হক চৌধুরীর। যিনি বর্তমানে প্রয়াত অর্থমন্ত্রী শাহ এমএএস কিবরিয়া হত্যা ঘটনা ও সুনামগঞ্জে সুরঞ্জিত সেন গুপ্তের সমাবেশে গ্রেনেড হামলার ঘটনায় দায়ের হওয়া পৃথক হত্যা ও বিস্ফোরক মামলায় অভিযুক্ত হয়ে কারান্তরীণ রয়েছেন। ফলে ভোটার তালিকায় থাকলেও জনপ্রতিনিধির দায়িত্বে নেই তিনি। এজন্য প্রথম বারের মতো অনুষ্ঠিত জেলা পরিষদ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করতে পারলেন না তিনি। জেলা পরিষদের ১ নম্বর ওয়ার্ডের ভোটারের তালিকায় সর্বপ্রথমে তার নাম রয়েছে।

এদিকে, জেলা পরিষদে সাধারণ সদস্য পদে লড়ছেন ৮০ জন প্রার্থী। এ সংখ্যা ছিল ১১০ জনে। তবে ৫ টি ওয়ার্ডের নির্বাচন স্থগিত হয়ে যাওয়ায় এসব ওয়ার্ডের ৩০ প্রার্থী আপাতত লড়াই থেকে দূরে। নির্বাচনে মহিলাদের জন্য সংরক্ষিত সদস্য পদে আছেন ২৮ জন প্রার্থী। সবমিলিয়ে সিলেটে আজ ১১২ প্রার্থীর ভোটযুদ্ধ হবে।
সিলেটে জেলা পরিষদ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবেন মোট ১৪৩৭ জন ভোটার। এরমধ্যে জেলার ১০৫টি ইউপিতে ১৩৬৫ জন, ১৩ উপজেলায় ৩৯ জন, সিটি করপোরেশনে ৩৭ জন এবং ৪ পৌরসভায় ৫২ জন ভোটার রয়েছেন। সিটি করপোরেশনের ৩৭ ভোটের মধ্যে মেয়রের ভোটও অন্তর্ভুক্ত।