সিলেটবৃহস্পতিবার , ১৬ নভেম্বর ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

উলামাদের পরার্মশেই কাকরাইল চলবে, ৫ আলেম উপদেষ্টা মনোনীত

Ruhul Amin
নভেম্বর ১৬, ২০১৭ ১২:১৩ অপরাহ্ণ
Link Copied!

ঢাকা প্রতিনিধি, সিলেট রিপোর্ট:  তাবলিগের চলমান সংকট সমাধানে ঢাকার যাত্রাবাড়ী মাদরাসায়  দেশের শীর্ষ আলেম ও কাকরাইলের শুরা সদস্যদের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে কাকরাইলের চলমান সমাধানে পারস্পারিক মত বিনিময় আলোচনা করছেন তারা। অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে বৈঠক চলে। বৈঠকে বাংলাদেশে তাবলিগ জামাতের  কাজ বেগবান করতে এবং চলমান সংকটসহ যে কোনো ধরনের সমস্যা এড়াতে দেশের শীর্ষ ৫ আলেমকে কাকরাইলের শুরা কমিটির উপদেষ্টা মনোনীত  করা হয়েছে।  আজ (১৬ নভেম্বর)  সকালে ঢাকার যাত্রাবাড়ী মাদরাসায় অনুষ্ঠিত আলেম ও শুরার যৌথ বৈঠকে এ সিদ্ধান্ত হয়। মনোনীত ৫ আলেম হলেন, কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকের সিনিয়র সহসভাপতি ও জামিয়া শরইয়্যাহ মালিবাগের মুহাতামিম মাওলানা  আশরাফ আলী, শোলাকিয়া ঈদগাহ মাঠের খতিব মাওলানা ফরীদ উদ্দীন মাসউদ, মজলিসে দাওয়াতুল হকের আমির মহিউস সুন্নাহ মাওলানা  মাহমুদুল হাসান, বেফাকের ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা আবদুল কুদ্দুস ও মিরপুর মারকাযুদ দাওয়া’র আমিনুত তালিম মাওলানা আবদুল মালেক। এর আগে গত ২৯ অক্টোবর  স্বরাষ্ট্রমন্ত্রীর বাসায় বৈঠকে তাবলিগের সংকট নিরসনে  শীর্ষ আলেমদের  ৫ সদস্য বিশিষ্ট কমিটির  প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়।

গত ১৪ নভেম্বর মঙ্গলবার সকালে ৫ দিনের জোড়ে নারায়ণগঞ্জ সাথীদের স্টেজের সামনে থাকা নিয়ে কথা কাটাকাটি হয়৷ হাতাহাতিসহ বিষয়টি নিয়ে কিছুটা উত্তেজনাও ছড়ায়৷
প্রত্যক্ষদর্শীরা জানান, এটি কোনো মুরুব্বীদের দ্বন্দ্বের বিষয় ছিল না৷ বরং তৃতীয় একটি মহলের উশৃঙ্খলা তৈরির অপচেষ্টা বলে জানিয়েছেন কাকরাইলের একাধিক যিম্মাদার৷ কাকারাইলের মুরব্বি মাওলানা যুবায়ের আহমদসহ উলামায়ে কেরাম এবং মুরব্বি ওয়াসিফুর রহমানসহ সবাই নিজ আমলে মারকাজেই অবস্থান করছেন এবং পরিস্থিতি শান্ত করতে সক্ষম হয়েছেন।

বেশ কিছুদিন আগেই শূরার সিদ্ধান্ত ছিল, নারায়ণগঞ্জের তবলীগের সাথীরা ৫ দিনের জোড় ইজতেমায় স্টেজের কাছাকাছি জায়গা পাবে, তবে এবার বরিশাল ভোলার সাথীরা সামনে থাকার আগ্রহ প্রকাশ করে। ঢাকার সাথী এবং নারায়ণগঞ্জের সাথীরা বিষয়টি মুরব্বিদের সিদ্ধান্ত বলে মেনে নেন। বিশেষ একটি মহল বিষয়টিকে কেন্দ্র করে কাকরাইলের পরিবেশ অপ্রীতিকর করার চেষ্টা করে এবং মুরব্বিদের দুই ভাগে ভাগ করার জন্য এটিকে ইস্যু হিসেবে সামনে আনে। তবে কাকরাইল সূত্র জানিয়েছে, বিষয়টি নিয়ে মুরব্বিরা মোটেও গ্রুপিং বা দূরত্ব তৈরি করতে চাচ্ছেন না। বরং দ্রুত সময়ের মধ্যে সরকার ও উলামায়ে কেরামের মধ্যস্ততায় কাকরাইলের অভ্যন্তরীন সব বিষয়ে সমাধানের পথ খুঁজছেন। এ বিষয়ে আগামী ১৬ নভেম্বর ঢাকার যাত্রাবাড়ীতে কাকরাইলের শূরা এবং উলামায়ে কেরামের বৈঠকও হয়েছে।
কাকরাইলে ঢাকা জেলার ডিসি, রমনা থানার ভারপ্রাপ্ত ওসি এবং কাকরাইলের মুরব্বিরা বিষয়টি সমাধানে বৈঠক ও হয়েছে। তবে এসবের নেপথ্যে ভারতের মাওলানা সাদ। মুলত , মাওলানা সাদকে কেন্দ্র করেই তাবলীগ জামাতের মধ্যে বিরুপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে। জানাগেছে, মাওলানা সাদের কিছু কথা বার্তা ইলোমের সাথে সাংঘর্ষিক। তাই তার বির্তকিত মন্তব্য প্রত্যাহারের জন্য দারূল উরুম দেওবন্দের পক্ষ থেকে আহবান জানানো হয়েছে। এদিকে বাংলাদেশের উলামায়ে কেরাম মাওলানা সাদকে বাংলাদেশে অবাঞ্ছিত ঘোষনা করেন।