সিলেটবৃহস্পতিবার , ২৪ নভেম্বর ২০১৬
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

নতুন আইনে বাল্যবিবাহের উৎসব লাগবে

Ruhul Amin
নভেম্বর ২৪, ২০১৬ ১০:২৫ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:
সাবালক না হওয়া পর্যন্ত কোনো মেয়ের বিয়ের ওপর প্রচলিত নিষেধাজ্ঞা থাকার পরও দেশে পঞ্চাশ শতাংশ বিয়ে হচ্ছে ১৮ বছরের নিচে। নানা প্রচার-প্রচারণা, সচেতনতামূলক কর্মসূচি কিংবা শাস্তির ভয় দেখিয়েও দমানো যাচ্ছে না বাল্যবিবাহ। এ অবস্থায় ১৬ বছরের নিচের বয়সীদের বিয়ের সুযোগ রেখে ‘বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৬’ প্রণয়নের খবরে উদ্বেগ প্রকাশ করেছেন সমাজবিশেষজ্ঞরা।

তারা বলছেন, এই আইনের ফলে দেশে বাল্যবিবাহের উৎসব লেগে যাবে। একসময় যা মহাদুর্যোগ হয়ে দেখা দেবে।

বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠকে অপ্রাপ্তবয়স্কদের বিয়ের সুযোগ রেখে ‘বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৬’ এর খসড়া অনুমোদন করে সরকার। এতে বলা হয়েছে, বিশেষ প্রেক্ষাপটে আদালতের নির্দেশনা এবং বাবা-মায়ের সম্মতিতে অপ্রাপ্তবয়স্ক মেয়েদের বিয়ে দেওয়া যাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক এস এম আমানুল্লাহ বলেন, ‘আমাদের দেশে বিশেষ করে গ্রামাঞ্চলে ৫০-৬০ শতাংশ মেয়ের বাল্যবিবাহ হয়। এখন আইনের ফাঁক-ফোকর ব্যবহারের পদ্ধতি পেয়ে গেলে সমাজে বাল্যবিবাহ বিপদসীমা অতিক্রম করবে। এটা মহাদুর্যোগ আকার ধারণ করতে পারে যা পরে সামাল দেয়া কঠিন হবে।’

অধ্যাপক আমানুল্লাহ বলেন, ‘বাল্যবিবাহ বৃদ্ধি মানেই সন্তান ও মা উভয়ের শারীরিক-মানসিক সমস্যা প্রকট হওয়া, যা প্রকারান্তরে প্রভাব ফেলবে সমাজে।’বাল্যবিবাহের সুযোগ রেখে আইনের খসড়া অনুমোদন হওয়ায় উদ্বেগ প্রকাশ করে বিশিষ্টজনরা আশঙ্কা করছেন, এই সুযোগ কাজে লাগিয়ে বাল্যবিবাহকে স্বাভাবিক আনুষ্ঠিকতা হিসেবে চালিয়ে যাবে সুযোগসন্ধানীরা। ফলে সমাজে বাল্যবিবাহের উৎসব লাগবে।

বাল্যবিবাহের ভয়াবহতার প্রতি দৃষ্টিপাত করে অধ্যাপক আমানুল্লাহ বলেন, দেশের মাতৃমৃত্যুর বেশির ভাগই বাল্যবিবাহের কুফল। বাল্যবিবাহে পারিবারিক, আর্থ-সামাজিক, মানসিক, স্বাস্থ্যগত ঝুঁকিসহ নানা ধরনের ক্ষতির গুরুতর আশঙ্কা থাকে।

বাল্যবিবাহ দেশে অপরিকল্পিত পরিবার ও জনসংখ্যা বৃদ্ধিকে উসকে দেবে বলেও মনে করছেন অধ্যাপক আমানুল্লাহ। তিনি বলেন, ‘অল্প বয়সে বিয়ে হলে অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায় মেয়েটি পরিবার পরিকল্পনার ক্ষেত্রে নিজস্ব মতামত দিতে পারে না। স্বামী ও শ্বাশুড়ির সিদ্ধান্তই মেনে নিতে হয় তাকে। বাচ্চা ও মা দুজনকেই অপুষ্টিসহ নানা স্বাস্থ্যসমস্যায় পড়তে হচ্ছে। ফলে বয়স অনুপাতে বাচ্চার ওজন ও উচ্চতা বাড়ে না।

প্রগ্রেস ফর চিলড্রেন অ্যাচিভিং দি এমডিজিস উইথ ইকুইটির তথ্য অনুযায়ী, বাংলাদেশে ১৮ বছর বয়সের আগে ৬৬ শতাংশ মেয়ের বিয়ে হয়। এই বয়সে মেয়েদের শরীর গর্ভধারণ এবং সন্তান জন্মদানের জন্য প্রস্তুত থাকে না।

গাইনোকোলজি চিকিৎসকদের মতে, একটি মেয়ের শারীরিক পূর্ণতা আসে ২০ থেকে ২২ বছর বয়সে। শারীরিক ও মানসিক পূর্ণতা আসার আগেই বিয়ে হলে তার ওপর প্রচ- চাপ পড়ে। অপ্রাপ্ত বয়সে একটি মেয়ে গর্ভবতী হলে নানারকম শারীরিক জটিলতা দেখা দেয়। যেমন- স্বাভাবিক প্রসবের পরিবর্তে অপারেশন করিয়ে প্রসব করানো ও ফিস্টুলা হওয়ার আশঙ্কা বেশি থাকে। জরায়ু ক্যান্সার অল্প বয়সে মা হওয়ার সবচেয়ে বড় ঝুঁকি। গর্ভাবস্তায় মা পুষ্টিহীনতায় ভুগে বলে শিশুর স্বাভাবিক বৃদ্ধি না হওয়ায় কম ওজনের শিশুর জন্ম হয়। অনেক ক্ষেত্রে মা ও শিশুর মৃত্যু হয়।

নারী  অধিকারকর্মীরা বলছেন, মেয়েদের বিয়ের বয়স কমানো হলো দেশে বাল্যবিবাহ উৎসাহিত হবে।

বাংলাদেশে বর্তমান প্রচলিত আইনে ছেলেদের বিয়ের সর্বনিম্ন বয়স ২১ আর মেয়েদের ১৮।