সিলেটশনিবার , ১ এপ্রিল ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

লন্ডনে হানাহানির ঘটনায় ৩২ বাংলাদেশির শাস্তি

Ruhul Amin
এপ্রিল ১, ২০১৭ ৫:১৪ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:  বৃটেনের একটি আদালত হেয়ারহিলসে অবস্থিত বাংলাদেশি কমিউনিটি সেন্টারে ধারালো অস্ত্রশস্ত্র নিয়ে হানাহানিতে লিপ্ত হওয়ার এক ঘটনায় বাংলাদেশি বংশোদ্ভূত ৩২ ব্যক্তিকে বৃহস্পতিবার বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং নন-কাস্টোডিয়াল শাস্তি দিয়েছেন। প্রায় দু’বছর আগে ১শ বাংলাদেশি ওই দাঙ্গায় অংশ নিয়েছিলেন। ২০১৫ সালের ৩০ মে প্রাবাসী বাংলাদেশিদের একটি গ্রুপের বার্ষিক সাধারণ সভায় ওই রক্তক্ষয়ী হানাহানির ঘটনা ঘটে। লিডস ক্রাউন কোর্টে শুনানিকালে তথ্য দেয়া হয় যে, হেয়ারহিলসে রাউন্ডডে রোডের পরিচালনার দায়িত্বে থাকা বোর্ড অব ডিরেক্টর বা পরিচালনা পরিষদের মধ্যে কিছু বিষয়ে মতানৈক্য দেখা দিয়েছিল। এই ঘটনার পরিণতিতে ওই বোর্ড দুই ভাগে বিভক্ত হয়ে পড়ে। এরপর নিজেদের মধ্যকার বিরোধ আপসে মীমাংসার জন্য ৩০শে মে ২০১৫ হেয়ারহিলসের ওই কমিউনিটি সেন্টারে ওই বৈঠকের আয়োজন করা হয়। ইয়র্কশায়ার ইভিনিং পোস্ট ৩০শে মার্চে এ খবর দিয়ে বলেছে, দুই গ্রুপের মধ্যে হাতাহাতি থেকে ধাওয়া ও পাল্টা-ধাওয়া শুরু হয়। এর একপর্যায়ে বাইরে থেকে তাদের কাছে মারাত্মক অস্ত্রশস্ত্র সরবরাহের ঘটনা ঘটে। প্রতিদ্বন্দ্বী দুই গ্রুপ প্রথমে চেয়ার ছোড়াছুড়ি এবং পরে পরস্পরকে লক্ষ্য করে কংক্রিট নিক্ষেপের ঘটনা ঘটে। কমিউনিটি পুলিশ কর্মকর্তারা ওই বৈঠকে উপস্থিত ছিলেন। কিন্তু তারা উভয় পক্ষকে শান্ত থাকার আহ্বান জানিয়েও ব্যর্থ হন। পরিস্থিতির অবনতি ঘটলে স্থানীয় পুলিশ কর্তৃপক্ষ  ‘কোড জিরো’ বার্তা প্রেরণ করে। এর অর্থ হলো, ওই এলাকার আশেপাশে কর্তব্যরত সকল পুলিশকে তাদের নিজ নিজ কর্তব্য ছেড়ে বাংলাদেশি কমিউনিটি সেন্টারে হাজির হওয়ার নির্দেশ দেয়া হয়। রক্তক্ষয়ী সংঘাতের পুরো দৃশ্য ভিডিও ফুটেজ থেকে পাওয়া গেছে। এবং তা আদালতেও পেশ করা হয়। একজন কর্মকর্তা তার কাছে থাকা ‘বডি ক্যামেরা’ দিয়ে কিছু দৃশ্য ধারণ করেছিলেন। আদালতে পেশ করা বডি ক্যামেরা ফুটেজ থেকে দেখা যায়, জনৈক শামীম হোসেন তার এক প্রতিদ্বন্দ্বীর মাথায় পরপর দু’বার একটি হাতুড়ি দিয়ে আঘাত করেছেন। এরফলে তার মাথার খুলি থেবড়ে যায়। এই অপরাধে চ্যাপেল টাউন এলাকার  হেয়ারস মাউন্টের চল্লিশ বছর বয়স্ক শামীমকে ছয় বছর জেল দেয়া হয়েছে। আরও চার ব্যক্তিকে হিংসাত্মক তৎপরতায় জড়িত থাকার দায় আট মাসের করে জেল দেয়া হয়। তারা হলেন- সৈয়দ আহমেদ (৫১), ইলার্স রোড, চ্যাপেল টাউন, তোফায়েল আহমেদ (৪০), কাউফার স্ট্রিট, চ্যাপেল টাউন, সুমন আবেদীন (৪৯), হল্ট রাইজ, অ্যাডেল, রফিকুল ইসলাম (৪৭), পোটার নিউটন মাউন্ট।
চ্যাপেল টাউনের হিল্ট অব মাউন্টের আবদুল হাসান (৩২)-এর কাছ থেকে একটি মেটাল বার উদ্ধার পুলিশ করেছিল। সেখানে তার আট মাস জেল হয়। হাসান যদিও সভায় ছিলেন না। কিন্তু সহিংসতা শুরু হওয়ার পর তার সঙ্গে যোগাযোগ করা হয়। পুলিশ তাকে ধাতব অস্ত্রসহ গ্রেপ্তার করেছিল।
উল্লেখ্য যে, এই মামলার শুনানির শুরুতেই আদালতে দোষ স্বীকারের কারণে আরও ২৬ জন আসামিকে বিভিন্ন ধরনের লঘুদণ্ড দেয়া হয়েছে। তবে তা নন-কাস্টোডিয়াল। বিচারক রবিন মেয়ার্স আসামিদের কারাদণ্ড ঘোষণা করে বলেছেন, এটা একটা ভাগ্যের বিষয় যে, এই ঘটনায় কেউ ভয়ঙ্করভাবে আঘাতপ্রাপ্ত হননি। তবে যা ঘটেছে সেটা বেপরোয়া এবং ব্যাপকভিত্তিক পূর্বপরিকল্পিত সহিংসতা। তারা সহিংসতায় অংশ নিয়ে কমিউনিটি সেন্টারের আসবাবপত্র ধ্বংস করেছে। অথচ তাদের এগুলো রক্ষণাবেক্ষণে অঙ্গীকারবদ্ধ থাকার কথা। রায় ঘোষণা করে বিচারক আরো উল্লেখ করেন ‘আপনারা সবাই প্রাপ্তবয়স্ক। প্রত্যেকের চাকরি রয়েছে। এবং নিজ নিজ পরিবারের প্রতি অঙ্গীকার রয়েছে। এমনকি আপনাদের সবারই স্বভাব চরিত্র ভালো। বিচারক এই ঘটনার তদন্তে নিয়োজিত পুলিশ কর্মকর্তাদের ধন্যবাদ জানান। বিচারক বলেন, তারা একটি কঠিন পরিস্থিতিতে গবেষণার মাধ্যমে এই মামলার তদন্ত কার্য সম্পাদন করেছেন। এটা শুধু পুঙ্খানুপুঙ্খু করাই হয়নি, এই তদন্ত ছিল ন্যায্য এবং নিরপেক্ষ।