সিলেটবৃহস্পতিবার , ৬ এপ্রিল ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সোশাল মিডিয়ায় বিদ্বেষ,ভুয়া সংবাদে ৫ কোটি ইউরো জরিমানা!

Ruhul Amin
এপ্রিল ৬, ২০১৭ ৮:৩১ পূর্বাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:  ফেসবুক, টুইটারের মতো সোশাল মিডিয়া জায়ান্টদের জন্য বড় অঙ্কের জরিমানা প্রস্তাবের অনুমোদন দিয়েছে জার্মান সরকার। খসড়া প্রস্তাব মোতাবেক, ঘৃণা-বিদ্বেষমূলক মন্তব্য আর ভুয়া সংবাদ সামলাতে ব্যর্থ হলে সর্বোচ্চ ৫ কোটি ইউরো জরিমানা গুনতে হবে তাদের। ব্যবহারকারীরা এমন কোন কন্টেন্ট রিপোর্ট করার ৭ দিনের মধ্যে তা সরাতে ব্যর্থ হলে সংশ্লিষ্ট মিডিয়াকে জরিমানা দিতে হবে। জার্মান গণমাধ্যম দ্য লোকালের খবরে বলা হয়, বুধবার এ পরিকল্পনার অনুমোদন দেয় দেশটির সরকার। চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের মন্ত্রীসভা বলেছে, ‘যেসব ঘৃণা-বিদ্বেষমূলক অপরাধ কার্যকরভাবে প্রতিহত করা হয় না ও বিচারের আওতায় আনা হয় না তা অবাধ, মুক্ত ও গণতান্ত্রিক সমাজের শান্তিপূর্ণ অবস্থানের জন্য বড় ধরণের ঝুঁকি বহন করে।’
খবরে আরও বলা হয়, ২০১৫ সালের পর জার্মানিতে আনুমানিক ১০ লাখ আশ্রয়প্রার্থী পৌছানোর পর অনলাইনে ঘৃণা-বিদ্বেষমূলক মন্তব্য বেড়েছে। অনলাইন এমন সব পোস্টে উস্কানিমূলক ধরণে উদ্বিগ্ন হয়ে সরকার বার বার অনলাইন জায়ান্টগুলোকে তাদের নেটওয়ার্কে আরও কার্যকর পদক্ষেপ নেয়ার বার্তা দিয়েছে।
জার্মান সরকার মনে করছে, জার্মান আইন পরিপন্থী কন্টেন্ট সরিয়ে নিতে যথেষ্ট পদক্ষেপ নিচ্ছে না সোশাল নেটওয়ার্ক জায়ান্টরা। শেষমেষ সরকার তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়ার সিদ্ধান্ত নেয়।
উল্লেখ্য, জরিমানার বিধান দেয়া খসড়া এ আইনে অন্যান্য অবৈধ কন্টেন্টের কথাও উল্লেখ আছে। এগুলোর মধ্যে রয়েছে, শিশু পর্নোগ্রাফি এবং সন্ত্রাসবাদ সংশ্লিষ্ট কর্মকান্ড।
ব্যবহারকারীদের রিপোর্ট করা যেসব পোস্ট জার্মান আইন লঙ্ঘনের সামিল সেগুলো সরিয়ে ফেলার সময় থাকবে ২৪ ঘণ্টা। অন্যান্য আক্রমনাত্মক বা অশভোন পোস্টের জন্য ৭ দিন। এছাড়াও, ব্যবহারকারীদের জন্য এ ধরণের পোস্ট রিপোর্ট করার প্রক্রিয়া সহজতর করার কথা বলা হয়েছে।
খসড়া এ আইন বাস্তবায়নের জন্য পার্লামেন্টের অনুমোদন প্রয়োজন হবে। উল্লেখ্য, পার্লামেন্টে মার্কেলেল মধ্যবামপন্থী জোটের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে।