সিলেটবৃহস্পতিবার , ৬ এপ্রিল ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সাঈদীর রিভিউ শুনানি ১৪ মে

Ruhul Amin
এপ্রিল ৬, ২০১৭ ৪:০৯ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:  মানবতাবিরোধী অপরাধের দায়ে আমৃত্যু কারাদণ্ড পাওয়া জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুদণ্ড চেয়ে রাষ্ট্রপক্ষের ও খালাস চেয়ে আসামির করা রিভিউ আবেদনের ‍শুনানি হয়নি। আগামী ১৪ মে এই শুনানি হবে বলে জানানো হয়েছে।

বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চ ‍বৃহস্পতিবার এ দিন নির্ধারণ করে। রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।  সাঈদীর পক্ষে ছিলেন আইনজীবী খন্দকার মাহবুব হোসেন।

আপিল বিভাগের বৃহস্পতিবারের কার্যতালিকায় ১৩৮ নম্বরে ছিল। গত ৩ এপ্রিল মামলাটি প্রথম কার্যতালিকায় আসে। সেদিনের কার্যতালিকায় ১৪৭ নম্বর ক্রমিকে ছিল।

২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর তৎকালীন প্রধান বিচারপতি মোজাম্মেল হোসেনসহ পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ সাঈদীর মৃত্যুদণ্ডের সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ড দেয়। রায় ঘোষণার এক বছর পর ২০১৫ সালের ৩১ ডিসেম্বর রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ হয়। ২০১৬ সালের ১২ জানুয়ারি সাঈদীর আমৃত্যু কারাদণ্ড থেকে বাড়িয়ে মৃত্যুদণ্ড চেয়ে রিভিউ আবেদন করে রাষ্ট্রপক্ষ।

 

রাষ্ট্রপক্ষের ৩০ পৃষ্ঠার মূল আবেদনে পাঁচটি যুক্তি দেখানো হয়।এর পাঁচ দিন পর ওই বছরের ১৭ জানুয়ারি এ রায় থেকে খালাস চেয়ে রিভিউ আবেদন দায়ের করেন সাঈদী। মোট ৯০ পৃষ্ঠার রিভিউ আবেদনে আমৃত্যু কারাদণ্ড থেকে খালাস পেতে ১৬টি যুক্তি দেখানো হয়।

মুক্তিযুদ্ধ চলাকালে পিরোজপুরে হত্যা, ধর্ষণ, লুটপাট, জোর করে ধর্মান্তকরণের আটটি অভিযোগে ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি সাঈদীকে মৃত্যুদণ্ড দেয়া হয়। এর মধ্যে দুইটি অভিযোগে যেহেতু মৃত্যুদণ্ড দেয়া হয়েছে, সে জন্য বাকি আটটি অভিযোগে কোনো দণ্ড দেয়া হয়নি। এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করেন সাঈদী। রাষ্ট্রপক্ষও আপিল করে যেসব অভিযোগে তার সাজা ঘোষণা হয়নি, সেগুলোতে সাজা দিতে।

২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর তৎকালীন প্রধান বিচারপতি মোজাম্মেল হোসেনসহ পাঁচ সদস্যের আপিল বেঞ্চ এই দুই আপিলের রায় ঘোষণা করে। এর মধ্যে যে দুটি অভিযোগে সাঈদীর ফাঁসি হয়েছিল, তার মধ্যে ইব্রাহিম কুট্টি হত্যার দায় থেকে তাকে খালাস দেয়া হয় এবং বিসাবালী হত্যায় তাকে আমৃত্যু কারাদণ্ড দেয়া হয়। এ ছাড়া ধর্ষণ, লুট, নির্যাতন ও জোর করে ধর্মান্তকরণের দায়ে বিভিন্ন মেয়াদে সাজা হয় তার।