সিলেটবৃহস্পতিবার , ৬ এপ্রিল ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

মসজিদে নববির ইমাম ড. আবদুল মুহসিনের সংক্ষিপ্ত পরিচিতি

Ruhul Amin
এপ্রিল ৬, ২০১৭ ৪:৫৬ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: মক্কার মসজিদে হারামে সাতজন এবং মদিনার মসজিদে নববিতে রয়েছেন পাঁচজন খতিব। তারাসহ আরও কয়েকজন আছেন উভয় মসজিদে, যারা জুমায় খুতবা দেন না, শুধু ওয়াক্তিয়া নামাজে ইমামতি করেন। পবিত্র মদিনার মসজিদে নববির অন্যতম সিনিয়র ইমাম ও খতিব শায়খ ড. আবদুল মুহসিন কাসেম। ইসলামিক ফাউন্ডেশনের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রীর দাওয়াতে তিনি এখন বাংলাদেশে। ড. আবদুল মুহসিন কাসেমের আলোকদীপ্ত জীবন নিয়ে লিখেছেন- আলী হাসান তৈয়ব।

আবদুল মুহসিন বিন মুহাম্মদ বিন আবদুর রহমান আল কাসেম আল কাহতানি। ১৩৮৮ হিজরি মোতাবেক ১৯৬৭ খ্রিস্টাব্দে মক্কা মোকাররমায় তার জন্ম। বাবা ছিলেন প্রখ্যাত আবেদ আলেম বহুগ্রন্থ প্রণেতা শায়খ মুহাম্মদ বিন আবদুর রহমান বিন কাসেম। তার শাগরেদ ছিলেন সৌদি আরবের সাবেক গ্রান্ড মুফতি শায়খ আবদুল আজিজ বিন বায (রহ.)। পিতামহ শায়খ আল্লামা আবদুর রহমান বিন কাসেম ছিলেন ইসলামের বিখ্যাত বহু আকরগ্রন্থের প্রখ্যাত টীকাকার। তিনি টীকাগ্রন্থ লিখেছেন আর-রাওদুল মুরবি, কিতাবুত তাওহিদ, আজরুমিয়্যাহ ও রাহাবিয়্যাহ গ্রন্থের। লিখেছেন হাশিয়াতুর রাহাবিয়্যাহ, উসুলুল আহকাম ওয়া শারহুহু, উসুলুত তাফসির ওয়া শারহুহু, আস-সারেমুল মাসলুল আলা আবিদির রাসুল প্রভৃতি গ্রন্থ। আবদুল মুহসিনের পিতা ও পিতামহ মুসলিম বিশ্বে অমর হয়ে আছেন এক বিশাল কীর্তির কারণে। তাদের বাবা-ছেলের হাতেই সংকলিত হয় আরববিশ্বের সংস্কার আন্দোলনের পুরোধার বিশাল ‘ফতোয়া নজদিয়া’ এবং ৩৭ খ-ে শাইখুল ইসলাম ইবনে তাইমিয়া (রহ.) এর ফতোয়াসমগ্র, যা ‘মজমুউ ফাতাওয়া শাইখিল ইসলাম ইবনি তাইমিয়া’ নামে খ্যাত। পরবর্তীতে বাদ পড়া ফতোয়াগুলো নিয়ে সংকলন করেন আরও পাঁচ খ-ে ‘আল-মুস্তাদরাক আলা মাজমুই ফাতাওয়া ইবনি তাইমিয়া’।

তার বাবাকে আল্লাহ ছয়টি সন্তান দিয়েছেন, যারা প্রত্যেকেই নিজ নিজ কীর্তিতে সমুজ্জ্বল। এই সন্তান মসজিদে নববির ইমাম ও খতিব। আরেক সন্তান শায়খ আবদুল মালিক কাসেম হলেন প্রখ্যাত লেখক। শায়খ আবদুল লতিফ, ওমর ও উসামা উলুমে শরিয়ার শিক্ষক এবং শায়খ ইসমাঈল ধর্ম মন্ত্রণালয়ের নিযুক্ত দাঈ। ঐতিহ্যবাহী শিক্ষা ও ধর্মীয় পরিবারের সদস্য হওয়ায় অল্প বয়সেই তার শিক্ষায় হাতেখড়ি হয়। পবিত্র কোরআন মুখস্থ করার মাধ্যমেই শিক্ষার সূচনা। পরবর্তী সময়ে সৌদি আরবের সাবেক গ্রান্ড মুফতি শায়খ আবদুল আজিজ বিন বায (রহ.), শায়খ আবদুল্লাহ হুমাইদ (রহ.), শায়খ সালেহ বিন আলী নাসের (রহ.) ও শায়খ মুহাদ্দিস আবদুল্লাহ সাদ প্রমুখের কাছ থেকে ইসলামী জ্ঞানে প্রাজ্ঞতা অর্জন করেন। আরবি কেরাতের ১০টি রীতিতেই তিনি অনুমতি লাভ করেন শায়খ আহমদ যাইয়াত, শায়খ আলী হুজাইফি, শায়খ ইবরাহিম আখদর ও শায়খ মুহাম্মদ তাহরুনির মতো স্বনামখ্যাত কারিদের কাছ থেকে। একাডেমিকভাবে অর্জন করেন ইমাম মুহাম্মদ বিন সাউদ ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে বিএ, ১৪১৩ হিজরিতে একই বিশ্ববিদ্যালয়ের হায়ার জুডিশিয়াল ইনস্টিটিউট থেকে তুলনামূলক ফিহকে এমএ এবং একই স্থান থেকে ইসলামী ফিকহে ডক্টরেট ডিগ্রি।

শিক্ষা সমাপনের পর তিনি রিয়াদে প্রথম বিচার বিভাগে কর্মকর্তা হিসেবে যোগ দেন। পরে তাবুকের বিদ আদালতে বিচারক নিযুক্ত হন। অতঃপর ১৪১৮ হিজরি মোতাবেক ১৯৯৭ খ্রিস্টাব্দ থেকে মসজিদে নববিতে ইমাম ও খতিব হিসেবে নিয়োগ পান। একই সঙ্গে মদিনা মুনাওয়ারার আদালতে বিচারক নিযুক্ত হন। পাশাপাশি আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতা সংস্থা ও মসজিদে নববিতে অবস্থিত কলেজের পাঠ্যপুস্তক কমিটির নির্বাহী সদস্য হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। মসজিদে নববিতে তিনি এশার পর নিয়মিত দরস বা পাঠদান করেন।

তার রয়েছে প্রকাশিত অনেক গ্রন্থ। সেসবের মধ্যে আল-খুতাবুল মিম্বরিয়্যা, তাইসিরুল বুসুল শারহু সালাসাতিল উসুল, (হানাফি ফিকহে) আল-মাসবুক হাশিয়াতু তুহফাতিল মুলুক প্রভৃতি গ্রন্থ বিখ্যাত।

তিনি সূক্ষ্মদর্শী বিচারক, প্রাজ্ঞ কারি, বাগ্মী খতিব ও তীক্ষè ফকিহ হিসেবে খ্যাত। দ্রুতলয়ে দীর্ঘ নিঃশ্বাসে তার কোরআন তেলাওয়াত আরববিশ্বে ব্যাপকভাবে সমাদৃত। মিতবাক ধীশক্তিসম্পন্ন এই আলেম আরববিশ্বের ছাত্রদের মাঝে অত্যন্ত জনপ্রিয়। যে মসজিদে মহানবী (সা.) দাঁড়িয়ে খুতবা দিয়েছেন, সেখানে খুতবা দিতে গিয়ে আবেগাপ্লুত হন প্রায়ই। খুতবায় রাসুল (সা.) এর প্রাসঙ্গিক ঘটনা উল্লেখ করতে গিয়ে হয়ে যান বাকরুদ্ধ। রমজানে তারাবির নামাজে যখন তিনি আজাব ও জাহান্নামের বর্ণনায় কেঁদে ওঠেন, তখন মুসল্লিরা কেউ নিজেদের ধরে রাখতে পারেন না। মসজিদে নববিতে তার দরসে বসার জন্য দূর-দূরান্ত থেকে ছুটে আসেন ইলমপিপাসু ছাত্র ও নবীন আলেমরা।—–আলোকিত বাংলাদেশের সৌজন্যে