সিলেটশুক্রবার , ২১ এপ্রিল ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সিলেটে জুম্মায় ইমামতি করলেন অধ্যাপক শায়খ মুহিব্বুর রহমান

Ruhul Amin
এপ্রিল ২১, ২০১৭ ৭:০২ অপরাহ্ণ
Link Copied!

মুহাম্মদ রুহুল আমীন নগরী,সিলেট রিপোর্ট:  সিলেট বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদে আজ শুক্রবার (২১ এপ্রিল) জুম্মার নামাজে ইমামতি করলেন বিশিষ্ট ইসলামী ব্যক্তিত্ব নিউর্ইয়ক বায়তুল জান্নাহ জামে মসজিদের খতীব অধ্যাপক মাওলানা শায়খ মুহিব্বুর রহমান। নামাজ পুর্ব খুতবা প্রদান এবং দেশ ও জাতির কল্যাণ কামনায় বিশেষ মোনাজাত করেন। তিনি সংক্ষিপ্ত সফরে সম্প্রতি বাংলাদেশ আসেন। চলতি মাসের শেষ সপ্তাহে আমেরিকায় ফেরার কথা রয়েছে।

অধ্যাপক মাওলানা মুহিব্বুর রহমান একজন চিন্তাশীল লেখক,গবেষক আলেম, তাঁর সৃষ্টিশীল কর্মই প্রকৃষ্ট প্রমাণ। অনুসন্ধানী লেখক-গবেষক, সদাজাগ্রত বিবেক একজন ইসলাম প্রচারক। আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশের বিধর্মীদের বিবেককে সতেজ করতে বাংলা ও ইংরেজি ভাষায় যার রচনা সমূহ এক অনবদ্ধ সৃষ্টি, মাইল ফলক হিসেবে কাজ করছে। ওয়াজ-নসিহত, ইমামতির মাধ্যমে পবিত্র কোরআন-সুন্নাহর আলোকে সারগর্ব উপস্থাপনার পাশাপাশি তিনি ইসলাম ধর্মের আবেদনকে লিখনীর মাধ্যমে ছড়িয়ে দিচ্ছেন দেশ হতে দেশান্তরে। জীবন সায়াহ্নে উপনিত হয়েও তার মধ্যে নেই কোনো ক্লান্তি। বিশ্বের বিভিন্ন জার্নালে প্রবন্ধ-নিবন্ধ, বই-পুস্তক, পত্রিকা-ম্যাগাজিন প্রকাশের মাধ্যমে স্বদেশ-ধর্ম তথা সত্যের পক্ষে তিনি অবিরাম কলম যুদ্ধ চালিয়ে যাচ্ছেন।
বাংলার আধ্যাত্মিক রাজধানী খ্যাত সিলেট জেলার বিয়ানীবাজার উপজেলায় ১৯৪৯ সালের ৩০ মার্চ তার জন্ম। ঢাকা জামিয়া কোরআনিয়া লালবাগ থেকে ১৯৭৪ সালে তাকমিলফিল হাদীস পড়েন। সাবেক খতিব মাওলানা উবায়দুল হক, শায়খুল হাদীস আল্লামা আজিজুল হক (র) তার উস্তাদ গনের অন্যতম। এছাড়া বাহরুল উলুম আল্লামা মুশাহিদ বায়মপুরী ও রিয়াসত আলী শায়খে ছখরিয়ার হাদিসের ক্লাসে মাঝে মাঝে উপস্থিত থাকতেন।
ঢাকা সরকারী আলিয়া মাদ্রাসা থেকে আলিম, ফাযিল এবং ১৯৭৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাষ্টার্স কমপ্লিট করেন। কর্মজীবনে দু’ভাগে হাইস্কুল একই সাথে বিয়ানীবাজার কলেজে ইসলামী ইতিহাসের অধ্যাপক হিসেবে অধ্যাপনা করেন। টাঙ্গাইল সন্তুষ ইসলামী বিশ্ববিদ্যালয়ে ১৯৭৬ থেকে ১৯৮৬ সাল পর্যন্ত অত্যন্ত সুনামের সাথে অধ্যাপনা করেন। সেখানে শিক্ষকতার মহান পেশার পাশাপাশি বিশ্ববিদ্যালয় জামে মসজিদের ইমাম ও খতিবের দায়িত্বও পালন করেন। টাঙ্গাইল জেলা ইমাম সমিতির সভাপতি, ইমাম ট্রেনিংয়ের প্রশিক্ষক ছিলেন। এছাড়া হাসান বসরী হলের সুরারেনটেডেন্ট এর দায়িত্বও পালন করেন। বাংলাদেশ জাতীয় ক্বারী সমিতির সদস্য, তালিমাতে কোরআন-সুন্নাহর সেক্রেটারী ছিলেন।
১৯৮৭ সালে আমেরিকা গমন করেন। নিইয়র্ক সিটির মদীনা মসজিদের ইমাম ও খতিম হিসেবে ৭ বছর, এরপর মসজিদ আল আমানে আরো ৭ বছর, অতঃপর আবারো চলে আসেন মদীনা মসজিদে। সেখানে দ্বিতীয় মেয়াদে ৫ বছর ইমামতির পর এলমাস্ট ইসলামী সেন্টারে ১ বছর। অতঃপর বায়তুল জান্নাহ জামে মসজিদ এবং কমিউনিটি সেন্টারে ১০ বছর যাবত কর্মরত আছেন। ১৯৯২ সালে মাসিক দাওয়াত বাংলা-ইংরেজি পত্রিকা প্রকাশ করেন। এ যাবত তার ছোট বড় ১৫টি বই প্রকাশিত হয়েছে। আধ্যাত্মিক ময়দানে তিনি শায়খুল মাশায়েখ হযরত মাওলানা হাফিজ আব্দুল করিম শায়খে কৌড়িয়া (রহ.) এর নিকট থেকে ১৯৮৭ সালে খেলাফতপ্রাপ্ত হন। ফেদায়ে মিল্লাত হযরত আসআদ মাদানীর ইন্তেকালের পর তিনি আমেকিরায় ‘মাদানী একাডেমী’ প্রতিষ্ঠা করেন।
ব্যক্তি জীবনে তিনি ১৯৭৭ সালে বিবাহ করেন। খলিফায়ে মাদানী হযরত ইউনুস আলী শায়খে রায়গড়ী (রহ.) এর প্রথম কন্যার সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। ২ ছেলে ২ মেয়ের জনক। সন্তানাদিরা সকলেই ইসলামী শিক্ষায় সর্বোচ্চ ডিগ্রীপ্রাপ্ত হন। বড়ছেলে মাওলানা মুজিবুর রহমান কাওসারএবং ছোট ছেলে হাফিজ মাওলানা মুফতি। উভয়েই নিউইর্য়কে আছেন। ২ মেয়েই আলেমো যথাক্রমে আলেমা মাসুমা খাতুন ও নাছিমা খাতুন আমেরিকায় মহিলা মাদ্রাসায় শিক্ষকতারমহান পেশায় ইসলামের প্রচারপ্রসারে অবদান রেখে যাচ্ছেন। তিনি আকাবির আছলাফের ঐতিহ্যবাহী সংগঠন জমিয়তে উলামায়ে ইসলামসহ দেশে-বিদেশে বিভিন্ন সামাজিক,দ্বীনী সংগঠন-সংস্থার সাথে তিনি সম্পৃক্ত আছেন। ২০১৪ সালে কানাডায় অনুষ্ঠিত শায়খুল ইসলাম (র) কনফারেন্সে যোগদান করেন। এছাড়া একই বছর সিলেটের রেজিষ্টারী মাঠে তার সাবর্কি সহায়তায় শায়খুল ইসলাম কনফারেন্স অনুষ্ঠিত। তিনি পবিত্র মক্কা-মদীনা, সম্প্রতি বায়তুল মুকাদ্দাসসহ বিশ্বের বিভিন্ন স্থান স্বচক্ষে প্রত্যক্ষ করেছেন।