সিলেটের ১৩টি উপজেলায় বন্যায় ক্ষতিগ্রস্থ ৫০ হাজার পরিবার

প্রকাশিত: ৭:২০ অপরাহ্ণ, এপ্রিল ২৬, ২০১৭

সিলেটের ১৩টি উপজেলায় বন্যায় ক্ষতিগ্রস্থ ৫০ হাজার পরিবার

সিলেট রিপোর্ট:  সিলেটে বন্যায় ক্ষতিগ্রস্থ প্রায় ৫০ হাজার পরিবারকে ভিজিএফ কার্ডের মাধ্যমে সরকারি সহায়তা দেওয়া হবে। ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের উদ্যোগে ক্ষতিগ্রস্থ এসব পরিবারকে মাসে ৩০ কেজি চাল ও নগদ ৫০০ টাকা করে দেওয়া হবে বলে জানিয়েছেন সিলেটের জেলা প্রশাসক রাহাত আনোয়ার।
জেলা প্রশাসন মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি। বুধবার দুপুরে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক জানান, সিলেটের ১৩টি উপজেলায় বন্যায় ক্ষতিগ্রস্থ হয়েছেন প্রায় ২ লাখ পরিবারের ১০ লাখ মানুষ। ফসলহানী হয়েছে ৬৪ হাজার ৪৫৪ হেক্টর জমির। ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর মধ্যে ৪৭ হাজার ২৫০ কৃষক পরিবার ও ২ হাজার ৭৫০ মৎস্যজীবী পরিবার এ সহযোগিতা পাবেন। ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় ১০০ দিনের জন্য এ কর্মসূচি গ্রহণ করেছে।
জেলা প্রশাসক রাহাত আনোয়ার আরও জানান, উপজেলা পর্যায়ে ক্ষতিগ্রস্থ পরিবারের তালিকা তৈরির কাজ চলছে। উপজেলা প্রশাসন থেকে দু’একদিনের মধ্যে তালিকা আসার কথা রয়েছে। তালিকা পেলেই ভিজিএফ কার্ডের মাধ্যমে চাল ও আর্থিক সহায়তা প্রদান শুরু হবে। ৫০ হাজার পরিবারের মধ্যে মোট ৪ হাজার ৯০০ মেট্রিক টন চাল ও নগদ সাড়ে ৭ কোটি টাকা বিতরণ করা হবে।

ক্ষতিগ্রস্থদের জন্য বরাদ্দকৃত এই ভিজিএফ কার্ড পর্যাপ্ত নয় উল্লেখ করে জেলা প্রশাসক বলেন, জেলা প্রশাসনের পক্ষ থেকে মন্ত্রণালয়ে আরো বরাদ্দের আবেদন জানানো হবে।
বন্যার শুরুতে জেলা ত্রাণ তহবিল থেকে ৩২০ মেট্রিক টন চাল ও ২০ লাখ ৮০ হাজার টাকা বিতরণ করা হয়েছে বলে জানান জেলা প্রশাসক।
সংবাদ সম্মেলনে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শহীদুল ইসলাম চৌধুরীসহ জেলা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই সংবাদটি 226 বার পঠিত হয়েছে

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com