সিলেটশনিবার , ২৯ এপ্রিল ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

চীনের প্রেসিডেন্ট ‘অতি ভালো মানুষ’

Ruhul Amin
এপ্রিল ২৯, ২০১৭ ৪:৪১ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :

উত্তর কোরিয়ার লাগাম টেনে ধরার ক্ষেত্রে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পদক্ষেপের প্রশংসা করে তাকে ‘একজন অতি ভাল মানুষ’ হিসেবে অভিহিত করে বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, উত্তর কোরিয়া সংকট কূটনৈতিকভাবে সমাধান করতে পছন্দ করলেও এটি কঠিন হবে এবং এক্ষেত্রে বড় ধরনের সংঘাতের সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে চীনের যে পদক্ষেপ এতেই বোঝা যায় শি জিনপিং তার দেশকে ভালোবাসেন।

মার্কিন প্রেসিডেন্ট আরো বলেন, যদিও এটি উত্তর কোরিয়ার তরুণ নেতা কিম জং-উনের পক্ষে মেনে নেয়াও অনেক কঠিন হবে।

এদিকে মার্কিন পররাষ্ট্র মন্ত্রী রেক্স টিলারসন জানান, চীন যুক্তরাষ্ট্রকে বলেছে উত্তর কোরিয়া আবারো পারমাণবিক পরীক্ষা চালালে বেইজিং পিয়ংইয়ংয়ের ওপর অবরোধ আরোপ করবে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভের পরপরই ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার লাগাম টেনে ধরতে যথাযথ পদক্ষেপ গ্রহণ না করায় চীনকে অভিযুক্ত করে এক্ষেত্রে ওয়াশিংটন এককভাবে পদক্ষেপ নিতে পারে বলে উল্লেখ করেছিলেন।

কিন্তু ওভাল অফিস থেকে দেয়া এক বিশদ সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, চীনের প্রেসিডেন্ট ‘নিশ্চিতভাবে সংঘাত ও মৃত্যু দেখতে চান না।’

চলতি মাসের শুরুর দিকে চীনের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেন ট্রাম্প। আর এরপর এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। এসময় ট্রাম্প ‘শি-কে একজন অতি ভাল মানুষ হিসেবে অভিহিত করেন এবং বলেন, আমি তাকে খুব ভাল করে জানি। শি চীনকে ভালবাসেন এবং তিনি চীনের জনগণকে ভালবাসেন। আমি জানি, তিনি উত্তর কোরিয়াকে নিয়ন্ত্রণে কিছু একটা করতে পারবেন। এক্ষেত্রে বড় ধরনের সংঘাতেরও সম্ভাবনা রয়েছে।’

ট্রাম্প বলেন, উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিমের বয়স মাত্র ২৭ বছর। এক্ষেত্রে তিনি অনেক তরুণ প্রেসিডেন্ট। তাছাড়া তার বাবা ক্ষমতায় থাকাবস্থায় মারা যান। অতএব, এক্ষেত্রে চীন কিছু করতে চাইলেও তা করা খুব সহজ হবে না। বিশেষকরে উত্তর কোরিয়ার প্রেসিডেন্টের এমন বয়সের কারণেই তা হয়তো সম্ভব হবে না।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই সতর্ক করে দিয়ে বলেছেন, কোরীয় উপদ্বীপে উত্তেজনা নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। উত্তর কোরিয়া আর কোনও পারমাণবিক অস্ত্র পরীক্ষা চালালে তাদের ওপর চীন একতরফাভাবে নিষেধাজ্ঞা আরোপ করবে বলেও যুক্তরাষ্ট্রকে এরই মধ্যে জানিয়েছে।