সিলেটরবিবার , ১৪ মে ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

‘কাশ্মিরে মুসলমানদের সংখ্যালঘু করার চেষ্টা হচ্ছে’

Ruhul Amin
মে ১৪, ২০১৭ ৫:২৮ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের জনসংখ্যায় পরিবর্তন আনতে নয়াদিল্লি চেষ্টা করছে বলে অভিযোগ করেছে পাকিস্তান। জাতিসংঘ মহাসচিবের কাছে লেখা চিঠিতে এ অভিযোগ করেছেন পাকিস্তান প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা সারতাজ আজিজ।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের জনসংখ্যায় পরিবর্তন আনার লক্ষ্যে নয়াদিল্লির সুনির্দিষ্ট কিছু পদক্ষেপের কথা তুলে ধরা হয়েছে এ চিঠিতে। এসব পদক্ষেপের মধ্যে কাশ্মিরের অনাবাসীদেরকে স্থায়ী আবাসিক সনদ প্রদান, ভারতীয় সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সদস্যদেরকে ভূমি বরাদ্দ, অ-কাশ্মিরিদের জন্য ভূমি বরাদ্দ, কাশ্মিরি পণ্ডিতদের জন্য আলাদা উপশহর গড়ে তোলা এবং পশ্চিম পাকিস্তান থেকে যাওয়া শরণার্থীদের কাশ্মিরে বসতি স্থাপনের কথা বলেছেন সারতাজ আজিজ।

কাশ্মিরে মুসলমানদের সংখ্যালঘুতে পরিণত করা এবং জাতিসংঘের নজরদারিতে গণভোট বানচালের আগাম লক্ষ্যে এসব পদক্ষেপ নেয়া হচ্ছে বলে চিঠিতে দাবি করা হয়।

এতে বলা হয়েছে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব বাস্তবায়ন না হওয়ায় কাশ্মিরের মানবিক পরিস্থিতি আরো দুঃখজনক পর্যায়ে চলে যাচ্ছে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব বাস্তবায়নের মাধ্যমে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের মানুষের অপরিসীম দুঃখ-কষ্টের অবসান এবং দক্ষিণ এশিয়ায় স্থিতিশীলতা ফিরতে পারে বলেও চিঠিতে দাবি করা হয়েছে।