সিলেটবৃহস্পতিবার , ৬ জুলাই ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

গ্রেনফেল টাওয়ারের অবৈধ বিদেশীদের সাধারণ ক্ষমা ঘোষণা

Ruhul Amin
জুলাই ৬, ২০১৭ ৫:১২ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:
লন্ডনের গ্রেনফেল টাওয়ারে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত অবৈধভাবে বসবাসরত বিদেশী নাগরিকদের তাদের অবস্থা বিবেচনা করে ১২ মাসের জন্য যুক্তরজ্যের থাকার অনুমতি দিয়েছে হোম অফিস।

হোম অফিস বলেছে অগ্নিকান্ডের পর যারা বেঁচে আছেন তারা এগিয়ে আসলে তাদের ইমিগ্রেশন চেক করা হবে না। হোম অফিস বলছে ঐ ভবনের বাসিন্দাদের অত্যন্ত কঠিন পরিস্থিতি মোকাবেলা করতে হয়েছে। তাদেরকে জীবন পুর্নগঠনের সুযোগ দিতে হবে।

তবে লেবার পার্টি বলছে শুধু ১২ মাসের জন্য নয় তাদেরকে আরো বড় পরিসরে ক্ষমা ঘোষণা করা হোক।
এদিকে পার্লামেন্টে লিখিত বক্তব্যে হোম অফিস মিনিস্টার ব্র্যান্ডন লুইস বলেন, এই ট্র্যাজেডিতে প্রত্যেকেই ক্ষতিগ্রস্ত হয়েছেন। এই অবস্থা তাদের জন্য সরকার তাদের পাশে আছে, তাদের যতটুকু প্রয়োজন সহায়তা করা হবে, এটি যতদিন, যত সাপ্তাহ কিংবা মাস হোকনা কেন।

তবে শ্যাডো হোম সেক্রেটারী ডায়ান অ্যাবট বলেছেন, সরকারকে এই ক্ষতিগ্রস্তদের স্থায়ীভাবে থাকার সুযোগ দেওয়া উচিত। তিনি বলেন, আতংকজনক এই ট্র্যাজেডিতে তাদের সমস্ত সম্পদ, ঘরবাড়ী ও প্রিয়জনদের হারিয়েছেন। তাদের এই ধারণাটি এড়াতে তাদেরকে স্থায়ীভাবে থাকতে দিতে হবে।

অন্যদিকে লন্ডনের গ্রেনফেল টাওয়ারে অগ্নিকান্ডের ঘটনায় ক্ষতিগ্রস্তদের ঘর ও অন্যান্য সেবা দিতে স্থানীয় কাউন্সিলকে সহায়তা করবে সরকার। এ ব্যাপারে কাউন্সিলকে প্রয়োজনীয় সহায়তা দিতে বুধবার একটি ট্যাস্কফোর্স গঠন করা হয়েছে। গত মাসে গ্রেনফেল টাওয়ারের ওই অগ্নিকান্ডে অন্ত:ত ৮০ জনের মৃত্যু হয়। নিহতদের মধ্যে ব্রিটিশ বাংলাদেশিরাও রয়েছেন।

যুক্তরাজ্যের স্থানীয় সরকার মন্ত্রী সাজিদ জাভিদ লন্ডনে অগ্নিকবলিতদের পুনর্বাসনে সরকারি টাস্কফোর্স গঠনের ঘোষণা দেন। তিনি বলেন, এটা হবে সম্পূর্ণ স্বাধীন টাস্কফোর্স।

সাজিদ জাভিদ বলেন, এ টাস্কফোর্স স্থায়ী আবাসনের আগ পর্যন্ত অস্থায়ী বাসস্থানে থাকা ওয়েস্ট লন্ডনের শত শত মানুষকে সহায়তা করবে।