সিলেটশনিবার , ৫ আগস্ট ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

জুনাইদ আল হাবীবের লন্ডন মিশন, টার্গেট ৫০ আসন!

Ruhul Amin
আগস্ট ৫, ২০১৭ ১১:৫৯ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট:  ন্যায্যদাবী আদায়ে ২০ দলীয় জোটের শরিক জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ কিছুতেই পিছপা হবেনা। পঞ্চাশ আসন না দিলে দলটি বিকল্প পথ বেছে নিতে পারে এমন আভাস দিয়েছেন কয়েক র্শীষ নেতা। হেফাজতে ইসলামের আন্দোলনের ফসল বিএনপি-জামাত একক ভাবে যাতে না নিতে পারে এজন্য সমমনা ইসলামী দল গুলোকে সাথে নিয়ে কঠোর অবস্থানে যাচ্ছে জমিয়ত।  সুত্র মতে বাংলাদেশ খেলাফত মজলিস ও ইসলামী ঐক্যজোটের একাংশের নেতাদের নিয়ে বিএনপির সাথে সর্বশেষ বুঝাপারা করতে বিশেষ উদ্দোগ নেয়া হয়েছে।  ২০ দলীয় জোটে অর্ন্তভুক্ত হেফাজত সমর্থিত সংগঠন গুলোকে ভোটের ময়দানে ফ্যাক্টর মনে করলেও সংসদীয় আসনের ব্যাপারে বিএনপি এসব ইসলামী দলকে ছাড় দিতে রাজি নয়।  এবিষয়টি নিয়ে বেগম খালেদা জিয়া ও তারেক রহমানের মধ্যে দ্বিমত রয়েছে বলে জানাগেছে।
রাজনৈতিক বিশ্লেষকদের মতে বিএনপি এবার যদি ইসলামী দলগুলোকে কাংখিত আসন না দেয় তাহলে জোটে ভাঙন অনিবার্য। অপর দিকে ’সম্মানজনক আসন’ দিয়ে কিছু ইসলামী দলকে কাছে নিতে চায় ক্ষমতাসীন দল আওয়ামীলীগ।
বিভিন্ন সুত্রে জানাগেছে, হোসেইন মোহাম্মদ এরশাদ,চরমোনাইপীরসহ আরো কয়েকটি দলের সমন্বয়ে পৃথক জোট গঠনের জন্য পর্দার আড়াল থেকে র্দীঘ মেয়াদী কাজ চলছে। ক্ষমতাসীন দল ফের নির্বাচনে বিজয়ী হতে ছোট ছোট দলগোলাকে সর্বোচ্চ সুযোগ সুবিধা দিয়েই নির্বাচনী রোড ম্যাপ তৈরী করছে আওয়ামীলীগ। অপর দিকে বিএনপির ভেতরে কট্রর ইসলাম বিদ্বেষী একটি চক্র ইসলামী দলগুলোকে কাছে ভিড়তে দিচ্ছেনা এমন অভিযোগ রয়েছে। এসব অভিযোগ থেকেই কিছু দিন আগে বিএনপির জোট ত্যাগ করেছে প্রয়াত মুফতি ফজলুল হক আমিনীর অনুসারী ইসলামী ঐক্যজোট।
এদিকে, চলমান সময়ে ২০ দলীয় জোটের মধ্যে সর্ববৃহত ইসলামী সংগঠন জমিয়তে উলামায়ে ইসলামের মহাসচিব ও ঢাকা মহানগর হেফাজতের আমির আল্লামা নূর হোসাইন কাসেমীর নেতৃত্বে সমমনা ইসলামী দল গুলোর কয়েকজন নেতা বিএনপির সাথে নির্বাচনী জোট ও পরবর্তী সরকার গঠন প্রক্রিয়া নিয়ে চূড়ান্ত আলোচনার জন্য উদ্দোগ নেয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় গত রমজানে জমিয়তের ইফতার মাহফিলে উপস্থিত হন বিএনপি মহাসচিব মীর্জা ফখরুল ইসলাম আলমগীর। এই উদ্দোগ কতটুকু সফল হয়েছে এব্যাপারে বিস্তারিত কিছু জানা না গেলেও সম্প্রতি দলীয় কেন্দ্রীয় কাউন্সিলে নেতাদের বক্তব্য থেকে অনুমান করা যায় যে, নির্বাচনী আসনের ব্যাপারে শক্ত অবস্থানে রয়েছে জমিয়ত। গত ১৫ জুলাই সিলেটে সংগঠনের দুই র্শীষ নেতা যথাক্রমে সহসভাপতি মাওলানা আব্দুর রব ইউসুফি ও মাওলানা জুনাইদ আল হাবীব বলেছেন, জমিয়ত কারো ক্ষমতায় যাওয়ার সিড়িঁ হবেনা। সাড়া দেশে অন্তত ৫০ আসন দিতেই হবে। এজন্য দলীয় এমপি প্রার্থী তালিকা কেন্দ্রে  জমাদিতে নির্দেশ দেয়া হয়েছে।  বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া বর্তমানে ইংল্যান্ডে অবস্থান করায় দলীয় সম্ভাব্য প্রার্থী ছাড়া ও জোটের অনেকেই আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের আসন বন্টনের বিষয়ে বেগম জিয়া ও তারেক রহমানের সাথে ঘন ঘন যোগাযোগ রক্ষাকরছেন । যে মুহুর্তে বেগম খালেদা জিয়া লন্ডনে অবস্থান করছেন ঠিক সেই সময়ে গত বুধবার ইংল্যান্ড সফরে গেলেন মাওলানা জুনাইদ আল হাবীব।ধারনা করা হচ্ছে তিনি সেখানে বিএনপির নীতি র্নিধারকদের সাথে  আসন নিয়ে চূড়ান্ত ভাবে আলোচনা করবেন। তবে তার লন্ডন মিশন দলীয় নয়,ব্যক্তিগত বলে জানিয়েছেন জমিয়তের একজন র্শীষ নেতা।