সিলেটমঙ্গলবার , ১০ অক্টোবর ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

জাতিসংঘের সংস্কার চান গওহর রিজভী

Ruhul Amin
অক্টোবর ১০, ২০১৭ ১২:৩৯ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :

প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী সদস্য দেশগুলোর সব বিষয় দেখাশোনা করতে জাতিসংঘের প্রয়োজনীয় সংস্কার ও নিরাপত্তা পরিষদ সম্প্রসারণের আহ্বান জানিয়েছেন।

সোমবার রাজধানীর বিজ মিয়নায়তনে আন্তর্জাতিক শান্তি দিবস-২০১৭ উপলক্ষ্যে আয়োজিত এক সেমিনারে তিনি এই আহ্বান জানান।

গওহর রিজভী বলেন, জাতিসংঘের সংস্কার জরুরি প্রয়োজন। বর্তমানে বিশ্ব শক্তির পুরোপুরি প্রতিনিধিত্বহীন হয়ে পড়ায় নিরাপত্তা পরিষদের সম্প্রসারণও গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিজ) এবং রোটারি ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট-৩২৮১ যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

ড. রিজভী বলেন, রোহিঙ্গা ইস্যুতে বিষয়টি পরিষ্কার হয়ে গেছে। এ বিষয়ে জাতিসংঘ কোনো পদক্ষেপ নিতে পারেনি। তিনি বলেন, জাতিসংঘ মহাসচিব, পোপ, বিভিন্ন দেশের সরকার প্রধান এবং নিরাপত্তা পরিষদ রোহিঙ্গাদের ওপর গণহত্যা ও জাতিগত নিধনের নিন্দা করেছে। কিন্তু নিরাপত্তা পরিষদ নিন্দা প্রস্তাব পাস করতে এবং কোনো পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে। এসব কারণে নিরাপত্তা পরিষদের সম্প্রসারণ জরুরি হয়ে পড়েছে।

সেমিনারে বাংলাদেশ সেনাবাহিনীর সাবেক চিফ জেনারেল স্টাফ লে. জেনারেল মো. মঈনুল ইসলাম ‘জাতিসংঘের শান্তিরক্ষা অভিযান’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. দেলোয়ার হোসেন ‘শরণার্থী সংকট ও শান্তির প্রতি হুমকি’ শীর্ষক আরেকটি নিবন্ধ উপস্থাপন করেন।

রোটারি ক্লাব অব রমনার প্রেসিডেন্ট এয়ার কমোডর (অব.) ইশফাক ইলাহি চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তব্য দেন বিজ’র মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম আবদুর রহমান।