সিলেটমঙ্গলবার , ৩১ জুলাই ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

রাজধানীর বিভিন্ন সড়কে শিক্ষার্থীদের অবরোধ, তীব্র যানজট

Ruhul Amin
জুলাই ৩১, ২০১৮ ২:৪৫ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:
বাসচাপায় দুই শিক্ষার্থী নিহত হওয়ার জেরে রাজধানীর বিভিন্ন সড়কে অবরোধ করেছে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা। এছাড়া একটি বাসে আগুন দেয়াসহ ভাঙচুরের ঘটনাও ঘটেছে। হঠাৎ করে সড়ক অবরোধের কারণে যানবাহন চলাচলে অচলাবস্থার ফলে বিপাকে পড়েছেন রাজধানীর মানুষ।

মঙ্গলবার সকাল থেকেই ফার্মগেটে শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে। সকাল ১০টার দিকে বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা ফার্মগেট ওভারব্রিজের নিচে অবস্থান নেয়। এ অবস্থায় রাস্তার দুইদিকে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। শিক্ষার্থীরা ঘাতক চালকের ফাঁসির দাবিতে স্লোগান দিচ্ছে।

অবরোধের ফলে আশপাশের এলাকাগুলোতেও যানজট ছড়িয়ে পড়েছে। শাহবাগ থেকে ফার্মগেটমুখী সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। পায়ে হাটা মানুষের দীর্ঘলাইন দেখা গেছে কাওরান বাজার থেকে বিভিন্ন দিকে যাওয়ার সড়কগুলোতে।

অন্যদিকে বেলা ১১টার দিকে সড়ক অবরোধ করে নটরডেম কলেজের শিক্ষার্থীরা। এতে করে মতিঝিল এলাকায় যিানজট ছড়িয়ে পড়েছে। পুলিশ সেখানে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করছে।

সিটি কলেজের সামনে বাসে আগুন

এদিকে দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় ধানমন্ডি সিটি কলেজের সামনে হিমাচল পরিবহনের একটি বাসে আগুন ধরিয়ে দিয়েছে বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা। বেলা একটা চল্লিশের দিকে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা বাসটি থামিয়ে আগুন লাগিয়ে দেয়। এসময় তারা বেশ কয়েকটি যানবাহনও ভাংচুর করে।

এর আগে বেলা বারোটা থেকে তারা সাইন্সল্যাব মোড় থেকে ল্যাবএইড মিরপুর সড়ক অবরোধ করে রাখে কয়েকহাজার শিক্ষার্থী। এসময় এই সড়কে যানচলাচল বন্ধ হয়ে যায়।

ঢাকা বিভাগের ফায়ার সার্ভিসের উপ-পরিচালক দেবাশীষ বর্ধন ঢাকাটাইমসকে বলেন, ‘ছেলেরা আগুন লাগিয়ে দেয়ার পর আমাদের কাটাবন টহল টিমের একটি গাড়ি সেখানে যেতে চাইলে ছাত্ররা বাধা দেয়। তাই এখনও আমরা সেখানে পৌঁছাতে পারিনি। পুলিশ ও ফায়ার সার্ভিস কর্মীরা তাদের বোঝানোর চেষ্টা চালাচ্ছে। কিন্তু তারা রাস্তায় ব্যারিকেড দিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করে রেখেছে।’

রমিজউদ্দিনের শিক্ষার্থীদের অবরোধের চেষ্টা

এদিকে বাস চাপায় দুই সহপাঠী নিহতের ঘটনার প্রতিবাদে মঙ্গলবার সকালেও বিমানবন্দর সড়কে বিক্ষোভের চেষ্টা করেছে শহীদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থীরা।

সকাল ১০টার দিকে একদল শিক্ষার্থী বিমানবন্দর সড়কে বিক্ষোভের চেষ্টা করলে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাদের সরিয়ে দেয়। এই মুহূর্তে বিমানবন্দর সড়কের যানচলাচল স্বাভাবিক রয়েছে। পরিস্থিতি মোকাবেলায় আইনশৃঙ্খলা বাহিনীর বিপুল সংখ্যক সদস্য সড়কের এমইএস ও কুর্মিটোলায় অবস্থান করছে।

রবিবার দুই বাসের বিপজ্জনক প্রতিযোগিতায় কুর্মিটোলায় বাস চাপায় শহীদ রমিজ উদ্দিন কলেজের দুই শিক্ষার্থী নিহত হয়। এ ঘটনায় আহত হয় আরো বেশ কয়েকজন শিক্ষার্থী। এ ঘটনায় ঘাতক দুই বাসের চালক ও হেলপারকে গ্রেপ্তার করেছে পুলিশ।

দুই সহপাঠী নিহতের জেরে সোমবার সকাল থেকে বিকাল পর্যন্ত বিমানবন্দর সড়ক অবরোধ করেন কয়েক হাজার শিক্ষার্থী। পরে পুলিশের ধাওয়া খেয়ে তারা সেখান থেকে সরে গেলেও খিলক্ষেত এলাকায় বেশ কয়েকটি যানবাহন ভাঙচুর করে।

এক পর্যায়ে ঘাতক চালকের মৃত্যুদণ্ড ও নিরাপদ সড়কসহ ৯ দফা দাবি দিয়ে তারা অবরোধ প্রত্যাহার করে নেয়। এরই মধ্যে মঙ্গলবার সকালে রাস্তায় নেমে আসে রাজধানীর কয়েকটি স্কুল-কলেজের শিক্ষার্থীরা।

–ঢাকাটাইমস