সিলেটরবিবার , ৯ সেপ্টেম্বর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সংসদ অধিবেশন চলবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত,অক্টোবরে পরবর্তী অধিবেশন

Ruhul Amin
সেপ্টেম্বর ৯, ২০১৮ ৮:১৫ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:

দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশন শুরু হয়েছে। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে রবিবার বিকেল পাঁচটায় বৈঠক শুরু হয়। কার্য উপদেষ্টা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, অধিবেশন চলবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত। সংসদ নির্বাচনের ক্ষণগণনা শুরুর আগে অক্টোবরে সংসদের পরবর্তী অধিবেশন অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। প্রতিদিন বিকেল পাঁচটা থেকে সংসদের বৈঠক শুরু হবে।
রবিবার অধিবেশন শুরুর পর স্পিকার শিরীন শারমিন চৌধুরী চলতি অধিবেশনের সভাপতিমণ্ডলী মনোনয়ন দেন। স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমণ্ডলীর সদস্যদের মধ্যে অগ্রবর্তীজন সংসদ পরিচালনা করবেন। সংসদের চলমান অধিবেশনে সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন ইমরান আহমেদ, ক্যাপ্টেন (অব) এবি তাজুল ইসলাম, মাহবুব উল আলম হানিফ, ফখরুল ইমাম ও নূর জাহান বেগম।
পরে স্পিকার সংসদ সদস্য এস এম মোস্তফা রশিদী ও বিরোধীদলীয় প্রধান হুইপ জাতীয় পার্টির আইনপ্রণেতা তাজুল ইসলাম চৌধুরীর মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন করেন। চলমান সংসদের কোনও সদস্যের মৃত্যু হলে অধিবেশনে শোক প্রস্তাব গ্রহণের পর রেওয়াজ অনুযায়ী বৈঠক মুলতবি করা হয়। গত ২৬ জুলাই মোস্তফা রশিদী এবং ১৩ আগস্ট জাতীয় পার্টির সংসদ সদস্য তাজুল ইসলাম চৌধুরী মারা যান।
এছাড়া ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী, জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান, সাবেক সংসদ সদস্য কল্পরঞ্জন চাকমা, মোজাফফর হোসেন, শরীফ খসরুজ্জামান, আব্দুর রউফ মিয়া, মো. ফজলে এলাহী, আলফাজ উদ্দিন, মো. আব্দুল মান্নান মণ্ডল ও আনোয়ারা হাবীবের মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন করা হয়।
সমকাল সম্পাদক গোলাম সারওয়ার, দ্য ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের সম্পাদক এএইচএম মোয়াজ্জেম হোসেন, সুনামগঞ্জ পৌরসভার মেয়র আয়ুব বখত জগলুল, মার্কিন সিনেটর জন ম্যাককেইন, ভাষাসংগ্রামী হালিমা খাতুন, আব্দুল বাতেন, নৃত্যগুরু বজলার রহমান বাদল, ডেইলি অবজারভারের নির্বাহী সম্পাদক আনিস আহমেদ, মুক্তিযোদ্ধা ও লেখক কামরুল হাসান ভূইয়া, বীরঙ্গনা রমা চৌধুরী, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি মোস্তাক হোসেন, দক্ষিণ সুদানে গুলিতে নিহত কমান্ডার আশরাফ সিদ্দিকী, বাসচাপায় রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী দিয়া আক্তার মিম ও আব্দুল করিম রাজীব, মুজিবনগর সরকারের গার্ড অব অনার প্রদানকারী আনসার সদস্য লিয়াকত আলী, ইটিভির সিনিয়র রিপোর্টার মামুনুর রশিদ ও অভিনেত্রী রানী সরকারের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়। এছাড়া ভারতের কেরালায় বন্যা, ইন্দোনেশিয়ায় ভূমিকম্প এবং দেশে-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় নিহতদের স্মরণে শোক প্রকাশ করা হয়।
প্রসঙ্গত, বর্তমান সরকারের মেয়াদ ২০১৯ সালের ২৮ জানুয়ারি শেষ হবে। ডিসেম্বরের শেষে একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।

সংসদ চলবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত
সংসদের শুরু হওয়া অধিবেশন আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত চালানোর সিদ্ধান্ত নিয়েছে সংসদের কার্য-উপদেষ্টা কমিটি। অধিবেশন শুরুর আগের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কমিটি এই সিদ্ধান্ত নেয়। বৈঠকে কমিটির সদস্য বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, হুসেইন মুহম্মদ এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ফজলে রাব্বী মিয়া, আবুল হাসানাত আব্দুল্লাহ, রাশেদ খান মেনন, আ স ম ফিরোজ, মইন উদ্দীন খান বাদল ও আনিসুল হক উপস্থিত ছিলেন। আগামী অক্টোবর মাসে সুবিধাজনক সময়ে দশম জাতীয় সংসদের পরবর্তী অধিবেশন আহ্বান করা হবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়।

বৈঠকে জানানো হয়, এ অধিবেশনে উত্থাপনের জন্য ১১টি সরকারি বিলের নোটিশ পাওয়া গেছে। সংসদে পাসের অপেক্ষায় তিনটি, কমিটিতে পরীক্ষাধীন ৯টি ও উত্থাপনের অপেক্ষায় ১১টিসহ মোট ২৩টি সরকারি বিল পাসের অপেক্ষায় রয়েছে। এ অধিবেশনে উত্থাপনের জন্য কোনও বেসরকারি বিলের নোটিশ পাওয়া যায়নি। তবে আগের সাতটি বেসরকারি বিলের মধ্যে উত্থাপনের অপেক্ষায় একটি, কমিটিতে বিবেচনাধীন তিনটি ও কর্তৃপক্ষের পরীক্ষাধীন তিনটি বিল রয়েছে। প্রধানমন্ত্রীর জন্য ৮৪টি এবং সাধারণ প্রশ্ন এক হাজার ৫০৪টিসহ মোট এক হাজার ৫৮৮টি প্রশ্ন পাওয়া গেছে। এছাড়া ১০৩টি প্রস্তাব সম্পর্কিত নোটিশ পাওয়া গেছে।

সংসদ সচিবালয়ে থেকে জানানো হয়, প্রতিদিন বিকেল পাঁচটা থেকে সংসদের বৈঠক শুরু হবে। প্রয়োজনে বৈঠকের সময়সীমা স্পিকার বাড়াতে বা কমাতে পারবেন বলে সিদ্ধান্ত নেওয়া হয়। সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে অংশ নেন।