সিলেটবৃহস্পতিবার , ২২ নভেম্বর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ইসলামী দলগুলোকে অবমূল্যায়ন: বিএনপির পরাজয়ের বড় কারণ হতে পারে

Ruhul Amin
নভেম্বর ২২, ২০১৮ ১১:০৭ পূর্বাহ্ণ
Link Copied!

ফুজায়েল আহমাদ নাজমুল: দীর্ঘ প্রায় এক যুগ থেকে দেশের বৃহত্তম সংগঠন বিএনপি ক্ষমতার বাহিরে। আর এ বাহিরে থাকার পেছনে তাদের অহংকার আর একগুঁয়েমি অনেকটাই দায়ী। আমার এ কথায় বিএনপির বন্ধুরা কষ্ট পেতে পারন। তবে যা বলেছি তা চির সত্য।

বিএনপি একাই ক্ষমতার স্বাধ ভোগ করতে চায়। রাজনৈতিক ফায়দা হাসিল করে শরীকদের টিস্যুর মতো ব্যবহার করে ডাষ্টবিনে ফেলে দিয়ে সন্তুষ্ট থাকতে চায়। চারদলীয় জোট গঠনের পর সরকার গঠন, অতঃপর ইসলামী ঐক্যজোটের তৎকালীন চেয়ারম্যান শায়খুল হাদীস আল্লামা আজিজুল র. এর সাথে বেইনসাফী আমরা দেখেছি।

শায়খুল হাদীসের নেতৃত্বেই ইসলামী ঐক্যজোটের ব্যানারে বিএনপি নেতৃত্বাধীন জোটে খেলাফত মজলিস অংশগ্রহণ করেছিল। পরবর্তীতে ২০০৫ সালে মজলিসের বিভক্তির পর শায়খুল হাদীসের অংশ বিএনপি নেতৃত্বাধীন জোট থেকে বের হয়ে একটি চুক্তির মাধ্যমে আওয়ামীলীগ নেতৃত্বাধীন জোটে যোগ দেয়। পরবর্তীতে বিএনপি জোট ত্যাগ করে চলে যায় ইসলামী ঐক্যজোটের অন্তর্ভুক্ত আরো কয়েকটি দল। আর এ ত্যাগ করার পেছনে অন্যতম একটি কারণ ছিল বিএনপির মাথা মোটা ভাব। বিএনপির অবমূল্যায়ন। বিএনপির বেইনসাফী।

চার দলীয় জোট গঠনের পর থেকেই অধ্যক্ষ মাওলানা মুহাম্মদ ইসহাক ও ড. আহমদ আবদুল কাদের এর নেতৃত্বাধীন খেলাফত মজলিস রয়েছে। ক্ষমতাসীন আওয়ামী জোট থেকে বারবার রাজনৈতিক লোভনীয় অফার পাওয়ার পরও তা আমলে নেননি দলের নেতারা। ব্যাক্তি ও দলীয় স্বার্থকে প্রাধান্য না দিয়ে দেশ ও জাতির বৃহত্তর স্বার্থকে প্রাধান্য দিয়ে আজ প্রায় দুই যুগের কাছাকাছি সময় ধরে বিএনপির জোটে সক্রিয় ও বলিষ্ঠ ভুমিকা পালন করে যাচ্ছে গণ -মানুষের এ দলটি।

প্রতিটি ইউনিয়ন নির্বাচন, উপজেলা নির্বাচন, পৌরসভা নির্বাচন ও সিটি নির্বাচনে বিএনপিসহ জোটের প্রার্থীদের পক্ষে খেলাফত মজলিস নেতাকর্মীদের  ভুমিকা অত্যন্ত প্রসংশনীয়। ছোটবড় প্রতিটি নির্বাচনে আওয়ামীলীগ প্রার্থীদের পরাজিত করে বিএনপি প্রার্থীকে বিজয়ী করতে বিগত দিনে এ দলের নেতাকর্মীদের ত্যাগ ও কুরবানি ছিল চোখে পড়ার মতো। বিএনপির দুঃসময়ে অনেকেই জোট ছেড়ে চলে গেলেও খেলাফত মজলিস জোট ছেড়ে চলে যায়নি একথা বিএনপি বন্ধুদের বুঝার চেষ্টা করতে হবে।

খেলাফত মজলিস ব্যক্তি বা সাইনবোর্ড সর্বস্ব কোন দল নয়। এটি হচ্ছে নির্বাচন কমিশন কর্তৃক নিবন্ধিত সুসংহত একটি রাজনৈতিক দল। কওমী, আলীয়া এবং আধুনিক শিক্ষিতদের সমন্বয়ে প্রতিটি অঞ্চলে রয়েছে এ দলের শক্তিশালী অবস্থান। আছে কৃষক শ্রমিকসহ সমাজের সকল শ্রেণী ও পেশার মানুষের সমর্থন। সাথে রয়েছে বিশাল ভোটব্যাংকও।

বিএনপির নেতৃত্বাধীন জোটে ইসলামী সংগঠনগুলোর মধ্যে খেলাফত মজলিস ছাড়াও জমিয়তে উলামায়ে ইসলাম মাওলানা কাসেমী সাহেবের অংশ ও মুফতি ওয়াক্কাস সাহেবের অংশ রয়েছে। এছাড়াও রয়েছে এডভোকেট মাওলানা আব্দুর রকিব সাহেবের নেতৃত্বাধীন ইসলামী ঐক্যজোট। বিএনপি জোটের বাহিরেও ছোটবড় অনেক ইসলামী সংগঠন রয়েছে যারা বিএনপি জোটকে সমর্থন করে। দল ও আদর্শিক বিবেচনায় আওয়ামীলীগ থেকেও কিছুটা ভাল মনে করে।

তবে বিএনপিকে ভাল পাওয়া মানে এই নয় যে, বিএনপি প্রয়োজনে তাদেরকে টিস্যুর মতো ব্যবহার করবে আর প্রয়োজন ফুরিয়ে গেলে ডাষ্টবিনে ছুড়ে দেবে। এই বিশ বছরে আমরা দেখেছি বিএনপি ইসলামী দলগুলোকে শুধু টিস্যুর মতো ব্যবহারই করেছে। আসন্ন নির্বাচনে আসন বন্টনের ক্ষেত্রে ইসলামী দলগুলোর প্রতি বিএনপি কতটা উদার হবে তা দেখার বিষয়। তবে অবস্থা বুঝে মনে হচ্ছে বিএনপি তার শরীক ইসলামী দলগুলোকে এবারও অবমূল্যায়ন করবে। তাদের ন্যায্য পাওনা দিতে কার্পণ্য করবে।

বিএনপির অবমূল্যায়নের কারণেই মাওলানা আব্দুল লতিফ নেজামীর নেতৃত্বাধীন ইসলামী ঐক্যজোট মাত্র কয়েক মাস আগে জোট ত্যাগ করে। বিশ্বস্ত সূত্রে জানা যায়, বিএনপির কাছে অবহেলিত ওই মাওলানা আব্দুল লতিফ নেজামীর ঐক্যজোটকে আওয়ামীলীগ তিনটি আসন দেবে বলে আশ্বস্ত করেছে। আর যে তিনটি আসন দেবে তা আওয়ামীলীগের শীর্ষস্থানীয় নেতাদের আসন। আমি নিশ্চিত হয়ে বলতে পারি, আব্দুল লতিফ নেজামীর ইসলামী ঐক্যজোট আজ বিএনপি জোটের সাথে থাকলে একটি আসনও পেতো না।

দুঃখজনক হলেও সত্য, ইসলামী ঐক্যজোট নামের ব্যক্তিকেন্দ্রিক সংগঠনকে আওয়ামীলীগ গুরুত্বপূর্ণ তিনটি আসন ছেড়ে দিলেও বিএনপি খেলাফত মজলিসের মতো সুসংহত একটি বড় দলকে জয়ী হতে পারবে এমন ৫টি আসন দিতেও নারাজ। ৫০টি আসনে নির্বাচনের পূর্ণ প্রস্তুতি থাকলেও খেলাফত মজলিসের দাবি কমপক্ষে ১১টি আসনের। কিন্তু শেষপর্যন্ত বিএনপি তার দীর্ঘ দিনের রাজনৈতিক মিত্র খেলাফত মজলিসের সাথে কেমন আচরণ করে তা দেখতে আরো কয়েকদিন আমাদের অপেক্ষা করতে হবে।

২৩ দলীয় জোটে বড় দুই একটা দলের মধ্যে খেলাফত মজলিস হচ্ছে অন্যতম একটি দল। আর সেই দলকে মূল্যায়ন না করে যদি ড. কামাল হোসেন, আ স ম রব, কাদের সিদ্দিকি আর কর্নেল অলির মতো ব্যক্তিকেন্দ্রিক ও সাইনবোর্ড সর্বস্ব দলকে পাচঁ-দশটি আসন দিয়ে খুশি করার চেষ্টা করা হয় তাহলে বুঝতে হবে বিএনপি এখনো ভুল পথে হাটছে। আর ভুল পথে হাটলে লক্ষ্যে পৌছা অনেক কঠিন ইতিহাস তাই বলে।

ইসলামী দলগুলো এককভাবে নির্বাচন করে সবকটি আসনে পাস করা কঠিন হলেও ইসলামী দলগুলো এককভাবে নির্বাচনে অংশ নিলে অনেক আসনে বিএনপি প্রার্থীকে পরাজয় বরণ করতে হবে। উদাহরণ হিসেবে চলিত বছরের সিলেট সিটির নির্বাচনের কথা আমরা টেনে আনতে পারি। সেই নির্বাচনে জামায়েতে ইসলামীর মতো যদি খেলাফত মজলিস অথবা জমিয়ত এ দু’টির  মধ্যে কোন একটি দল ধানের শীষ প্রতীকের বিপরীতে অবস্থান নিতো তাহলে নিশ্চিত বিএনপি প্রার্থীকে পরাজয় বরণ করতে হতো।

ভোটের রাজনীতিতে ইসলামী শক্তি বিশাল ফ্যাক্টর একথা আওয়ামীলীগ বুঝতে সক্ষম হয়েছে। এজন্যই তারা হেফাজতে ইসলামসহ ইসলামী দলগুলোকে রাজনৈতিক সুযোগ সুবিধা দিয়ে তাদের জোটে নিয়ে যাওয়ার জন্য কাজ করছে। ইতিমধ্যেই রাজনৈতিক এ কৌশলে তারা অনেকটাই সফল হয়েছে।

আসন্ন নির্বাচনে আসন বন্টনের ক্ষত্রে বিএনপিকে সঠিক সিদ্ধান্ত নিতে হবে। ইসলামী দলগুলোকে সঠিকভাবে মুল্যায়ন করতে হবে। ইসলামী দলগুলোকে বিএনপি বারবার অবমূল্যায়ন করলে তারাও হয়তো এক সময় মুখ ফিরিয়ে নেবে।
আওয়ামী জোটে চলে যেতে অথবা বিকল্প চিন্তা করতে বাধ্য হবে। একে একে সব ইসলামী দল বিএনপি জোট ছেড়ে চলে গেলে একসময় বিএনপি নেতাদের আফসোস করতে হবে। আমি মনে করি, এবারের সংসদ নির্বাচন বিএনপির নেতৃত্বাধীন ২৩ দলীয় জোটের জন্য বিরাট চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবেলা করতে ব্যার্থ হলে হয়তো বিএনপিকে আরো এক যুগ ক্ষমতার বাহিরে থাকতে হবে। শুভবুদ্ধির উদয় হোক।