সিলেটবুধবার , ২৮ নভেম্বর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ঢাকার ২০ আসনে মনোনয়ন জমা ২৬৮

Ruhul Amin
নভেম্বর ২৮, ২০১৮ ৯:৪৩ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :

ঢাকার ২০টি আসনে মোট ২৬৮টি মনোনয়নপত্র জমা পড়েছে।

ঢাকা বিভাগীয় কমিশনার কার্যালয়ে ঢাকা ৪ থেকে ১৮ এই ১৫টি আসনের প্রার্থীরা মনোনয়ন জমা দিয়েছেন। প্রার্থীদের মনোনয়নপত্র গ্রহণ করেন ঢাকা বিভাগীয় কমিশনার কে এম আলী আজম।

ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ের ২০১ নম্বর কক্ষে ঢাকা-১, ২, ৩, ১৯ এবং ২০ আসনের প্রার্থীরা মনোনয়ন জমা দেন। ঢাকা জেলা প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান মনোনয়ন জমা নেন।

বুধবার সকাল থেকেই রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা বিভাগীয় কমিশনার কার্যালয়ে এবং জেলা প্রশাসকের কার্যালয়ে মনোনয়ন দাখিল করছেন প্রার্থীরা।

আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট হবে। ২ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই, প্রার্থিতা প্রত্যাহার ৯ ডিসেম্বর। আর প্রতীক বরাদ্দ দেয়া হবে ১০ ডিসেম্বর।

সেগুনবাগিচায় সকালে ফজলে নূর তাপস ঢাকা-১০ আসন, সাদেক খান ঢাকা-১৩ আসন, ঢাকা-১৮ আসনে সাহারা খাতুন এবং ঢাকা-১১ আসনের প্রার্থী এ কে এম রহমতউল্লাহ নৌকা প্রতীকে মনোনয়ন জমা দেন। ঢাকা-১৬ আওয়ামী লীগের ইলিয়াস উদ্দিন মোল্লা, ঢাকা-১৩ আওয়ামী লীগের সাদেক খান, ঢাকা-৫ হাবিবুর রহমান মোল্লা জমা দেন।

জাতীয় পার্টির চেয়ারম্যান এরশাদের পক্ষে ঢাকা-১৭ আসন থেকে মনোনয়ন পত্র জামা দেন। এস এম ফয়সল চিশতি জমা দেন ঢাকা-১১ আসন থেকে, সৈয়দ আবু হোসেন বাবলা জমা দেন ঢাকা- ৪ আসন থেকে।  ঢাকা-৬ আসন থেকে কাজী ফিরোজ রশিদ মনোনয়ন পত্র জমা দেন।

গণফোরামের সুব্রত চৌধুরী ঢাকা-৬ আসনে ঢাকা-১৩ আসনে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম তালুকদার, ঢাকা-১২ আসনে আনোয়ারুজ্জামান, ঢাকা- ১৭ আসনে বিএনপির ফরহাদ আলম, ঢাকা-৪ আসনে যুক্তফ্রন্টের ফরিদ হোসেন, ঢাকা-১৭ আসনে (বাসদ) আহসান হাবিব বুলবুল, ঢাকা-১৪ বিএনপির এস এ সিদ্দিক সাজু মনোয়নপত্র দাখিল করেন।

জামায়াত নেতা শফিকুর রহমানের পক্ষ থেকে ঢাকা-১৫ আসনে মনোনয়ন জমা দেন মতিউর রহমান আকন্দ। তবে এই আসন থেকে বিএনপি নেতা মামুন হোসানের স্ত্রী ডলি হাসান মনোনয়ন জমা দেন।

ঢাকা-৬ আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন আলোচিত ব্যবসায়ী মুসা বীন সমসের ওরফে প্রিন্স মুসার ছেলে গণঐক্যের সভাপতি ববি হাজ্জাজ। গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি ঢাকা-১২ আসন থেকে মনোনয়নপত্র দাখিল করেন।

মনোনয়ন জমা নেয়ার কার্যক্রম সম্পর্কে ঢাকা বিভাগীয় কমিশনার কে এম আলী আজম বলেন, অত্যন্ত শান্তিপূর্ণ ভাবে মনোনয়ন জমা নেয়ার কাজ শেষ হয়েছে।  কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

কোনো প্রার্থী ৫ জনের অতিরিক্ত লোক সাথে এনে আচরণবিধি লঙ্ঘন করেছেন কিনা জানতে চাইলে আজম বলেন, ‘যেহেতু আমি ভেতরে মনোনয়ন জমা নেয়ার কার্যক্রমের সাথে ছিলাম, বাহিরে বের হওয়া হয়নি।’

প্রার্থীরা যা বললেন

ঢাকা-১৮ আসন থেকে মনোনয়ন জমা দিতে এসে সাহারা খাতুন বলেন, ‘জয়ের ব্যাপারে শতভাগ নিশ্চিত। আমরা নির্বাচনি আচরণবিধি মেনেই কাজ করছি। কমিশনের নির্দেশনা মেনেই আচরণবিধি মেনে চলব।’

গণফোরামের নেতা সুব্রত চৌধুরী বলেন, ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচন ৫ জানুয়ারী নির্বচনের মতো যে নীল নকশা করেছে সেই ষড়যন্ত্র ব্যর্থ হয়েছে। তবে বর্তমানে সুষ্ঠু নির্বাচন পরিচালোনার জন্য পরিবেশ নেই।’

জাতীয় পার্টির এস এম ফয়সাল আহমেদ চিশতি বলেন, ‘নবম জাতীয় সংসদ নির্বাচনেও ঢাকা-১৭ আসন থেকে বিপুল ভোটে জয়ী হয়েছিলেন আমাদের চেয়ারম্যান। জোটগতভাবেই হোক, আর দলীয়ভাবেই হোক, এবারও তিনি ওই আসন থেকে নির্বাচন করবেন এবং বিপুল ভোটে জয়ী হবেন।’

আওয়ামী লীগ ও জাতীয় পার্টি ঐক্যবদ্ধভাবে কাজ করবে জাতীয় পার্টির সৈয়দ আবু হোসেন বাবলা বলেন, ‘মহাজোটের প্রার্থী হিসেবে মনোনয়ন দাখিল করেছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পল্লীবন্ধু এইচ এম এরশাদ আমাকে ঢাকা-৪ আসন থেকে মনোনয়ন দিয়েছেন। জয়ের হওয়ার ব্যাপারে আমি শতভাগ আশাবাদী।’

ডিসি অফিসে যারা জমা দিলেন

ঢাকা-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম। একই আসনে বিএনপির প্রার্থী আমানউল্লাহ আমানও মনোনয়ন জমা দিয়েছেন। তবে তার দুই বছরের বেশি সাজার দ- থাকায় ভোটে আসা অনিশ্চিত।

আমান উল্লাহ আমানের বিকল্প হিসেবে তার ছেলে ইরফান ইবনে আমান মনোনয়ন জমা দিয়েছেন।

ঢাকা-৩ আসনে মনোনয়ন জমা দিয়েছেন আওয়ামী লীগের নসরুল হামিদ বিপু, বিএনপির গয়শ্বর চন্দ্র রায়, বাসদের মুজিবুর রহমান হাওলাদার।

ঢাকা-২০ আসনে আওয়ামী লীগের বেনজির আহমেদ ও বিএনপি প্রার্থী তমিজ উদ্দিন মুন্সী মনোনয়ন জমা দিয়েছে।

ঢাকা-১৯ আসনে বিএনপির প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিয়েছেন দেওয়ান সালাউদ্দিন।

ঢাকা-১ আসনে আওয়ামী লীগের সালমান এফ রহমান এবং জাতীয় পার্টির বর্তমান সংসদ সদস্য সালমা ইসলাম স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিয়েছেন।

অনলাইনে একজন প্রার্থীর মনোনয়ন জমা

এবার অনলাইনেও মনোনয়নপত্র জমা দেয়ার সুযোগ ছিল। তবে এই সুযোগ নিয়েছেন একজন। গতকাল বিকাল চারটার দিকে আজমিরা সুলতানা নামে একজন প্রার্থী ঢাকা-১৪ আসন থেকে অনলাইনে মনোনয়নপত্র দাখিল করেছেন।