সিলেটশনিবার , ২২ ডিসেম্বর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

জামায়াত নেতাদের মনোনয়ন বাতিলের দাবি আ.লীগের

Ruhul Amin
ডিসেম্বর ২২, ২০১৮ ১২:৪৪ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :

নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করে ধানের শীষ প্রতীকে লড়া স্বাধীনতাবিরোধী দল জামায়াতে ইসলামীর নেতাদের প্রার্থিতা বাতিলের অনুরোধ করেছে আওয়ামী লীগ। সেই সঙ্গে বিএনপির পোস্টারে দলের দণ্ডিত দুই শীর্ষ নেতা বেগম খালেদা জিয়া ও তারেক রহমানের ছবি ব্যবহারেরও বিরোধিতা করেছে ক্ষমতাসীন দল।

শুক্রবার রাতে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এই দাবি তোলেন আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান এইচ টি ইমাম। এর আগে তার নেতৃত্বে ক্ষমতাসীন দলের একটি প্রতিনিধি দল প্রায় দুই ঘণ্টা বৈঠক করে নির্বাচন কমিশনের সঙ্গে।

বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, শাহাদাত হোসেন চৌধুরী, কমিশন সচিব হেলালুদ্দীন আহমদসহ ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

আওয়ামী লীগের পক্ষে এইচ টি ইমাম ছাড়াও ছিলেন দলের নির্বাচন পরিচালনা কমিটির সদস্য রিয়াজুল করিম কাউসার, বিপ্লব বড়–য়া, নজিবুল্লা হিরু প্রমুখ।

নিবন্ধন বাতিল হওয়া জামায়াতের ২১ জন প্রার্থীকে এবার ধানের শীষ প্রতীক দিয়েছে বিএনপি। দলের আরো একজন নেতা স্বতন্ত্র হিসেবে ভোট করছেন বিএনপির সমর্থনে। আরো তিনটি আসনে স্বতন্ত্র পরিচয়ে আছে দলটির প্রার্থী যারা বিএনপিকেও চ্যালেঞ্জ করেছেন।

নিবন্ধন বাতিল হওয়া দলটির নেতাদের প্রার্থিতা চ্যালেঞ্জ করে তরীকত ফেডারেশনের মহাসচিব সৈয়দ রেজাউল হক চাঁদপুরীর আবেদন করেছিলেন হাইকোর্টে। গত ১৯ ডিসেম্বর এক আদেশে তিন কার্যদিবসের মধ্যে বিষয়টির নিষ্পত্তির আদেশ এসেছে। বৃহস্পতিবার এই আদেশ যায় নির্বাচন কমিশনে আর কমিশন সচিব হেলালুদ্দীন আহমেদ সোমবারের মধ্যে নিষ্পত্তির কথা জানিয়েছের।

এইচ টি ইমান বলেন, ‘তারা (জামায়াত নেতা) মনোনয়ন ফরমে মিথ্যা তথ্য উপস্থাপন করেছেন। দলের জায়গায় তারা তো লিখেছে বিএনপি। কিন্তু তারা তো বিএনপির নয়। মিথ্যা তথ্য উপস্থাপন করায় তাদের মনোনয়ন বাতিলযোগ্য।’
‘পোস্টারে খালেদা-তারেকের ছবি ব্যবহার বেআইনি’

বিএনপি নির্বাচনী প্রচারে দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারপারস তারেক রহমানের যে ছবি ব্যবহার করছে, সেটি বেআইনি বলেও দাবি করেন ইমাম। বলেন, ‘এটি নির্বাচন আচরণ বিধির সুস্পষ্ট লঙ্ঘন।’

‘খালেদা জিয়া বর্তমানে দলের চেয়ারম্যান পদে বহাল নেই। তাই নির্বাচনী আচরণবিধি অনুযায়ী তার ছবি ব্যবহার করা যাবে না। অন্যদিকে, তারেক রহমান একজন ফেরারি আসামী। তাই তারেকের ছবি নির্বাচনী পোস্টারে ব্যবহার করা যাবে কিনা সেই বিষয়টি প্রধান নির্বাচন কমিশনকে বিবেচনার জন্য অনুরোধ করা হয়েছে।’

পর্যবেক্ষক হিসেবে চার এনজিওতে আপত্তি
নির্বাচনী পর্যবেক্ষক হিসেবে যে ১১৮টি এনজিওকে নির্বাচন কমিশন অনুমোদন দিয়েছে, তার মধ্যে চারটির বিষয়ে আপত্তি তুলে ধরেন আওয়ামী লীগ নেতা। এগুলো হচ্ছে: খান ফাউন্ডেশন, ডেমক্রেসি ওয়াচ, লাইট হাউজ এবং মানবাধিকার সমন্বয় পরিষদ।

ইমাম বলেন, ‘নির্বাচনী পর্যবেক্ষক হিসেবে এমন কাউকে দায়িত্ব য়ো যাবে না, যারা কোন দল, ব্যক্তি বা বিশেষ কোন প্রতিষ্ঠানের আর্দশের প্রতি অনুগত। এই চারটি প্রতিষ্ঠানে বিএনপি রাজনীতির সম্পৃক্ত।’