সিলেটশনিবার , ৬ এপ্রিল ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ধানের ভেতর চাল নেই,দিশাহারা মোহনগঞ্জের কৃষকরা

Ruhul Amin
এপ্রিল ৬, ২০১৯ ৭:৫৬ অপরাহ্ণ
Link Copied!

জাকির হোসাইন পাবেন,মোহনগঞ্জ থেকে: বৃহত্তর হাওরাঞ্চলের অনেক জায়গায় এবার বোরো ফসলে ধানের ভেতর চাল নেই। এতে কৃষকরা দিশাহারা হয়ে পড়েছেন। মোহনগঞ্জে বোরো ফসলের আবাদ যখন শেষ করে কৃষক ধান ঘরে তোলার প্রস্তুতি নিচ্ছে ক্ষেতের ধান যখন পেকে আসছে তখনি কৃষকের জন্য দুঃসংবাদ সামনে চলে এসেছে। ধানে চাল নেই, ধানে চিটা। আবারও নিঃস্ব হয়ে পথে বসতে হবে হাওরাঞ্চলের হাজারও কৃষক পরিবারকে।
এব্যাপারে জয়পুর নিবাসী কৃষক মো: দুলাল মিয়া জানান, গেল বছরে বন্যার ক্ষতি পুষিয়ে ওঠার আগেই আবারও প্রাকৃতিক দুর্যোগ নেমে এসেছে হাওড়ের কৃষকদের জীবনে। হলিয়া ও কচুয়ার হাওরে কৃষকের মুখে হাসি নেই, ক্ষেতে ধান আছে চাল নেই। তিনি আক্ষেপ করে বলেন এ কেমন আল্লাহর গজব?
এখনও ঋণের বোঝা মাথায় নিয়ে, আশায় ছিলাম ফসল উঠলে ঋণমুক্ত হতে পারব। ধানে চিটার ফলে নতুন করে আবারও সমস্যায় পড়তে হলো। সোমবার হাওড় ঘুরে দেখা যায়, জেলার সবচেয়ে বড় হাওড় ডিঙ্গাপোতাসহ সব এলাকাতেই এ সমস্যা দেখা দিয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মোস্তফা কামাল জানান, উপজেলায় বোরো আবাদ হয়েছে ছয় হাজার পাঁচ শত হেক্টর জমিতে। ধানের লক্ষ্যমাত্রা ধরা হয়ে ছিল ১৭ হাজার মেট্রিক টন। কিন্তু কোল্ড ইনজুরির কারণে লক্ষ্যমাত্রা অনেক নিচে নেমে আসবে।

তবে আবাদের একাংশে মাঘ মাসের প্রচণ্ড শীতে যখন তাপমাত্রা ১৮ ডিগ্রীতে নেমে আসে, তখন যেসব বোরো ফসলের ধান গাছের পেটে থোড় ছিল, ঠাণ্ডায় সেগুলোর চাল ধারণ ক্ষমতা নষ্ট হয়ে গেছে। এ বছর কৃষক বন্যা আতঙ্কে বীজ রোপণের সময় হওয়ার আগেই তড়িঘড়ি করে ক্ষেতে ধান বীজ রোপণ করায় ধান গাছগুলো প্রচণ্ড ঠাণ্ডার সময় থোড় হওয়ায় এ সমস্যা দেখা দিয়েছে। তবে আগে তা বুঝা যায়নি, এখন ফসল পাকার সময় ধরা পড়েছে অধিকাংশ ধানে চাল নেই চিটা।