বুধবার, ০৩ জুলা ২০১৯ ০৪:০৭ ঘণ্টা

সিলেট দরগাহ মাদরাসার ৫ জন মেধা তালিকায়, মুমতাজ পেয়েছেন ১৫ জন

Share Button

সিলেট দরগাহ মাদরাসার ৫ জন মেধা তালিকায়, মুমতাজ পেয়েছেন ১৫ জন

সিলেট রিপোর্ট: সম্মিলিত কওমি মাদরাসা শিক্ষা সংস্থা আল হাইআতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’র অধীনে অনুষ্ঠিত দাওরায়ে হাদীস (তাকমিল) পরীক্ষা য় সিলেটের প্রখ্যাত বুর্যুগ আরিফ বিল্লাহ মাওলানা আকবর আলী রহ. প্রতিষ্ঠিত ঐতিহ্যবাহী জামেয়া ক্বাসিমুল উলূম দরগাহ হজর‍ত শাহ জালাল রহ. মাদ্রাসা এবারো কৃতিত্ব অর্জনে সক্ষম হয়। জামেয়ার শিক্ষক মাওলানা জুনাইদ কিয়ামপুরী জানান, আলহাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল ক্বাওমিয়া বাংলাদেশ বোর্ডের অধীনে অনুষ্ঠিত তাকমিল ফিল হাদিস (সমমান মাস্টার্সের) চূড়ান্ত পরীক্ষায় ১৫ জন ছাত্র মুমতাজ এবং এর মধ্যে শীর্ষ চল্লিশের মেধা তালিকায় ৫ জন ছাত্র স্থান করে নিতে সক্ষম হয়েছে। এই পাঁচ জনের সিরিয়াল হচ্ছে যথাক্রমেঃ ৪ তম,৮তম, ৯তম ,২৩তম, এবং ২৫ তম। সবচেয়ে আনন্দের বিষয় হচ্ছে; গোটা বাংলাদেশের শীর্ষ ১০ জনের মধ্যে ঐতিহ্যবাহী জামেয়া দরগার ৩ জন মেধাবী ছাত্র স্থান করে নিতে সক্ষম হয়। এবার দাওরায়ে হাদীসে পরীক্ষা দেন ১৫১ জন।
কৃতিত্ব অর্জণকারগিন হলেন:
৪র্থ হয়েছেন- জামেয়া কাসেমুল উলুম দরগাহে হযরত শাহজালাল (রাহ:) সিলেট-এর মো: ইয়াহইয়া (প্রাপ্ত নাম্বার ৯১৭)।
৮ম হয়েছেন- মো: সালেহ আহমদ, জামেয়া কাসেমুল উলুম দরগাহে হযরত শাহজালাল (রাহ:), সিলেট (প্রাপ্ত নাম্বার ৯১১)।

যৌথভাবে ৯ম হয়েছেন শেখ মো: জিয়াউল হক, জামেয়া কাসেমুল উলুম দরগাহে হযরত শাহজালাল (রাহ:), সিলেট (প্রাপ্ত নাম্বার ৯০৯)।

এ বছর দাওরায়ে হাদীস (তাকমিল) ২৬,৭৮৮ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন। বিভিন্ন বিভাগে উত্তীর্ণ হয়েছে ১৯,০৭৯ জন, অনুত্তীর্ণ ৪,৮৮২ জন এবং অনুপস্থিত ছিল ২,৬২৫ জন। উত্তীর্ণদের মধ্যে ছাত্র ১৩,৮৬৯ জন এবং ছাত্রী ৫,২১০ জন। পাসের হার ছাত্র ৭৭.১৮%, ছাত্রী ৬৫.২৬%। গড় পাসের হার ৭৩.৫১%।
উল্লেখ্য, গত ৮ এপ্রিল থেকে আল হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ-এর অধীনে দাওরায়ে হাদীস (তাকমীল) এর কেন্দ্রীয় পরীক্ষা শুরু হয়। কিন্তু প্রশ্নফাঁসের কারণে পুনরায় ২৩ এপ্রিল থেকে পরীক্ষা শুরু হয়। আবারও প্রশ্নফাঁসের হলে বিশেষ পদ্ধতিতে ৩ মে পর্যন্ত পরীক্ষা গ্রহণ করা হয়।

এই সংবাদটি 1,128 বার পড়া হয়েছে

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com