বুধবার, ০৩ জুলা ২০১৯ ০৪:০৭ ঘণ্টা

দাওরায়ে হাদীস পরীক্ষায় বরুণা মাদরাসার কৃতিত্ব

Share Button

দাওরায়ে হাদীস পরীক্ষায় বরুণা মাদরাসার কৃতিত্ব

সিলেট রিপোর্ট: সম্মিলিত কওমি মাদরাসা শিক্ষা সংস্থা আল হাইআতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’র অধীনে অনুষ্ঠিত দাওরায়ে হাদীস (তাকমিল) পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে আজ (৩ জুলাই) সকাল ১১ টায় প্রকাশ করা হয়েছে। এ পরীক্ষায় পরীক্ষার্থী সংখ্যা ছিল ছাত্র ১৮,৫৬৬ জন; ছাত্রী ৮,২২২ জন; মোট ২৬,৭৮৮ জন। সারাদেশে ১৭৪টি পুরুষ কেন্দ্রে ও ১৮৭টি মহিলা কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।
মোট পরীক্ষার্থী সংখ্যা ২৬,৭৮৮ জন। বিভিন্ন বিভাগে উত্তীর্ণ হয়েছে ১৯,০৭৯ জন, অনুত্তীর্ণ ৪,৮৮২ জন এবং অনুপস্থিত ছিল ২,৬২৫ জন। উত্তীর্ণদের মধ্যে ছাত্র ১৩,৮৬৯ জন এবং ছাত্রী ৫,২১০ জন। পাসের হার ছাত্র ৭৭.১৮%, ছাত্রী ৬৫.২৬%। গড় পাসের হার ৭৩.৫১%। মুমতায (স্টার) বিভাগে উত্তীর্ণ হয়েছে, ছাত্র ৯৫৯ জন এবং ছাত্রী ৯২ জন। জায়্যিদ জিদ্দান (১ম) বিভাগে উত্তীর্ণ হয়েছে ছাত্র ৪,১২৪ জন, ছাত্রী ১,০৭৬ জন। জায়্যিদ (২য়) বিভাগে উত্তীর্ণ হয়েছে ছাত্র ৫,৬৩৪ জন, ছাত্রী ২,৩৫১ জন এবং মাকবূল (৩য়) বিভাগে উত্তীর্ণ হয়েছে ছাত্র ৩,১৫২ জন, ছাত্রী ১,৬৯১ জন। এছাড়া মোট ১৪ জনের পরীক্ষা বাতিল করা হয়।
এদিকে, খলিফায়ে মাদানী হযরত মাওলানা লুৎফুর রহমান বর্ণভী (র) কর্তৃক প্রতিষ্ঠিত দেশের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান জামেয়া লুৎফিয়া আনোয়ারুল উলুম হামিদনগর বরুণা মাদরাসায় দাওরায়ে হাদীসে এবার ৪ টি মুমতাজ এবং র্শীষ চল্লিশে ১ টি সিরিয়েল পেয়েছে। সিলেট বিভাগে তিন নম্বর পেয়েছেন ফাহিম আল হাসান । তার সিরিয়েল নং ৩৬। জামেয়ার সাফল্যে মাদরাসার প্রিন্সিপাল মাওলানা শেখ বদরুল আলম হামিদী মহান আল্লাহর শুকরিয়া আদায় করেন এবং সংশ্লিষ্ট সকলের প্রতি আন্তরিক অভিনন্দন জানান।

উল্লেখ্য, গত ৮ এপ্রিল থেকে আল হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ-এর অধীনে দাওরায়ে হাদীস (তাকমীল) এর কেন্দ্রীয় পরীক্ষা শুরু হয়। কিন্তু প্রশ্নফাঁসের কারণে পুনরায় ২৩ এপ্রিল থেকে পরীক্ষা শুরু হয়। আবারও প্রশ্নফাঁসের হলে বিশেষ পদ্ধতিতে ৩ মে পর্যন্ত পরীক্ষা গ্রহণ করা হয়।

এই সংবাদটি 1,427 বার পড়া হয়েছে

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com