সিলেটমঙ্গলবার , ২৬ নভেম্বর ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

যেখানে কুরআন পোড়ানো হয়েছে সেখানেই আজ বাজছে কোরআনের ধ্বনি

Ruhul Amin
নভেম্বর ২৬, ২০১৯ ৬:৩২ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :
সম্প্রতি নরওয়ের যে স্থানটিতে কয়েকদিন আগে কিছু উগ্রপন্থী কতৃক কুরআন পোড়ানোর ঘটনা ঘটেছে, সেখানে এবার আল-কুরআনের তেলাওয়াত হচ্ছে। আর অনেক মানুষ মনোযোগ দিয়ে সেই তেলাওয়াত শুনছেন। সেই জায়গাটিতে সাউন্ড বক্সে সূরা হামীম সাজদার কয়েকটি আয়াত তেলাওয়াত করা হচ্ছে। আর সামনে দাঁড়িয়ে অনেক মানুষ সেই তেলাওয়াত শুনছেন।
ইউরোপের দেশ নরওয়েতে ইসলাম গ্রহণের হার ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে বলে খবর পাওয়া গেছে। দেশটিতে প্রতিদিন গড়ে ৮ জন ভিন্নধর্মী লোক মুসলমান হচ্ছেন। দৈনিক ভারডেনস গ্যাঙ্গে-এর এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। ইসলাম গ্রহণের সাথে সাথে দেশটিতে ইসলামফোবিয়ার হারও বৃদ্ধি পেয়েছে। প্রতিদিনই মুসলিম সম্প্রদায়ের মানুষ সন্ত্রাসবাদের শিকার হচ্ছেন দেশটিতে।
প্রসঙ্গত, কয়েকদিন আগে উত্তর ইউরোপের দেশ নরওয়েতে এক খৃস্টান কোরআনের একটি কপি জ্বালিয়ে দেয়ার চেষ্টা করলে জনসম্মুখে তার উপর ঝাপিয়ে কোরআনের কপিটি রক্ষা করতে চেষ্টা করেন ইলিয়াস নামের এক যুবক। কোরআন রক্ষার এই ভিডিওটি সমাজিক মাধ্যমে ছড়িয়ে পড়লে বিশ্বজুড়ে তার প্রশংসা করা হয় এবং কুরআন পোড়ানোর এ ঘটনায় সামাজিক মাধ্যমে বিশ্বব্যাপী নিন্দার ঝড় ওঠে।
তবে মুসলিমরাও বসে নেই; চলছে আন্দোলন প্রতিবাদ। এর আগে রাস্তায় বসে কুরআন তেলাওয়াতের মাধ্যমে তাদের অভিনব এক প্রতিবাদ বিশ্বব্যাপী মুসলিমদের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে।
এবার যে পার্কটিতে কুরআন পোড়ানো হয়েছিল সেখানেই এখন বাজছে কুরআনের ধ্বনি। সেখানকার মুসলিমরা পার্কে সাউন্ড বক্সে কুরআনের তিলাওয়াত বাজিয়েছে। আর তা শুনতে স্বতস্ফূর্তভাবে দলে দলে জড়ো হয়েছে দেশটির সাধারণ জনগণ।
নরওয়ের সাধারণ মানুষরা জানিয়েছেন যে, কুরআন পোড়ানোর ঘটনায় নরওয়েতে ইসলাম আরও বেশি প্রসারিত হবে। মানুষ আরও বেশি আগ্রহী হবে কুরআনের প্রতি।
উল্লেখ্য, ১৯৬০ এর দশকে প্রথম নরওয়েতে মুসলমানদের অবস্থান দৃশ্যমান হতে থাকে। ১৯৭৪ সালে রাজধানী অসলোতে প্রথম মসজিদ স্থাপিত হয়। বর্তমানে নরওয়েতে মুসলমানরা দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় জনগোষ্ঠী। ২০১১ সালের হিসাব অনুযায়ী দেশটিতে মোট জনসংখ্যার ২.৩ শতাংশ মুসলমান।
নরওয়ের সাধারণ মানুষরা জানিয়েছেন যে, কুরআন পোড়ানোর ঘটনায় নরওয়েতে ইসলাম আরও বেশি প্রসারিত হবে। মানুষ আরও বেশি আগ্রহী হবে কুরআনের প্রতি।