সিলেটবৃহস্পতিবার , ২৩ এপ্রিল ২০২০
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

মসজিদ খুলে দিতে লেখক-গবেষক আলেমদের মতামত

Ruhul Amin
এপ্রিল ২৩, ২০২০ ৩:২১ অপরাহ্ণ
Link Copied!

সিলেটরিপোর্টঃ
এই মুহুর্তে বাংলাদেশের মসজিদ সমুহ, মুসল্লিদের জন্য খুলে দেয়া প্রসঙ্গে বিশ্বের বিভিন্ন দেশে বসবাস/কর্মরত ইসলামি চিন্তাবিদ, লিখক, গবেষক,সাংবাদিক,আলেম উলামাদের মতামত নিম্নে প্রতিবেদনটি তৈরী করেছেন সৌদিআরবে অবস্থানরত, চিন্তাশীল আলেম মাওলানা আলী নূর। সিলেটরিপোর্ট এর পাঠকদের জন্য তা এখানে তুলে ধরা হলোঃ
প্রশ্ন : দেশের প্রতিটি মসজিদে “জামাতে” নামাজ আদায় প্রসঙ্গে আপনার মতামত কি?
[১] মাওলানা রশিদ জামীল :- লিখক গবেষক, নিউওয়ার্ক,আমেরিকা। তিনি বলেন, বাংলাদেশ একটি নিম্ন আয়ের দেশ। ,করোনা পরিস্থিতিতে অত্যান্ত সতর্কতার সাথে সকল কাজে সিদ্ধান্ত নিতে হবে।
মসজিদে জামাতে নামাজ আদায় প্রসঙ্গে,মহামারি চলা কালিন সময়ে, শরয়ী ফায়সালা আমাদের সামনে বিশ্বের শীর্ষ ইসলামী চিন্তাবিদগন উপস্থাপন করেছেন।
মসজিদ সমুহে অতিরিক্ত লোক সমাগম নিয়ন্ত্রণ রাখা, এই মুহুর্তে যুগান্তকারি ফায়সালা। আলহামদুলিল্লাহ! বাংলাদেশে মসজিদ সমুহ খোলা রয়েছে, এসুন্দর পরিবেশ রক্ষার্থে দেশের শীর্ষ আলেমদেরকে সরকারের সাস্থ্যনীতি বাস্ত বায়নে সহযোগীতা একান্ত কাম্য।
[২] কাজি মাওলানা মাসুক আহমদ :-হলিস জামে মসজিদ, কুইন্স নিউয়ার্ক। তিনি বলেন, বৈশ্বিক দিক বিবেচনায়, শরিয়তের আলোকেই সিমিত লোকের উপস্থিতিতে বাংলাদেশের মসজিদ সমুহে জামাতে নামাজ আদায় করা হউক। পৃথিবির শ্রেষ্ঠ ইসলামিক স্কলার গন, সংক্রামক রোধে সল্প লোকের উপস্থিতিতে জামাত আদায়ের ফাতওয়া দিয়েছেন। সংকট কালে উলামাদের ঐক্যবদ্ধ ফায়সালা কামনা করি।
[৩] মাওলানা সাদিকুর রহমান :- তরুণ গবেষক,ইংল্যান্ড। তিনি বলেন, করোনার মতো ভয়াবহ ভাইরাসের কারনে, বাংলাদেশের মসজিদ সমুহে সীমিত মুসল্লি নিয়ে নামাজ ও জামাত আদায়কে সমর্তন করি। বাংলাদেশের অধিকাংশ লোক অসচেতন, শৃংখলা মানতে অব্যস্থ নয়। পুলিশ দিয়ে সাস্থ্য সচেতন করতে হয়। আমি দেশের শীর্ষ আলেমদের ঐক্যবদ্ধ ফায়সালা সমর্তন করি।
[৪] মাওলানা আব্দুল কাইউম :-বিশিষ্ঠ আলেম, ইংল্যান্ড। তিনি বলেন, সংখ্যাগরিষ্ঠ মুসলিম রাষ্ট্রের জন্য অবশ্যই সর্বস্থরের মুসল্লিদের উপস্থিতিতে জামাতে নামাজ কাম্য। তবে সরকারের সাস্থ্যনীতি, নির্ধারিত দূরত্ব বজায় রেখে মসজিদে জামাত পরিচালনার নিশ্চয়তা থাকতে হবে। করোনা ভয়াবহ সংক্রামক রোগ। সংক্রামন রোধে শীর্ষ আলেমদের ঐক্যবদ্ধ ভাবে সরকারের পাশে থাকা দরকার। আমাদের যেহেতু নিজস্ব ডাক্তার নেই, বিশ্ব সাস্থ্য সংস্থার এডভ্রাইজ, ফলো করা ছাড়া আমাদের বিকল্প নেই।
[৫] মাওলানা মুখতার হোসাইন:-তরুন আলেমেদ্বীন ইংল্যান্ড। তিনি বলেন, দেশের শীর্ষ আলেমদের ফায়সালাকে সমর্তন করি। যেহেতু মহামারির কারনে সীমিত লোকের জামাতে নামাজ শরিয়তে অনুমোদিত, তাই এই মুহুর্তে মসজিদে সল্প মুসল্লি নিয়ে জামাত আদায়ের পক্ষে আমি। দেশের সর্বজন শ্রদ্ধেয় মুফতি দিলাওয়ার সাহেবের ফতওয়াকে আমি সমর্থন জানাই।
[৬] মাওলানা হাফিজ সৈয়দ তামিম আহমদ :- মিডিয়া ব্যাক্তিত্ব, ইংল্যান্ড। তিনি বলেন, বাংলাদেশের মসজিদ ও জামাত পরিচালনায় সংখ্যাগরিষ্ঠ মুসলিম রাষ্ট্র বিবেচনায় সিদ্ধান্ত নিতে হবে। মাওলানা তাকি উসমানি সাহেবের ফতয়াকে ফলো করে মসজিদ উম্মুক্ত করে দিলে কোন অসুবিধা হবেনা। সরকার ও আলেম সমাজের ঐক্যমত ফায়সালা সংখ্যাগরিষ্ঠ মুসলিম দেশের জন্য আবশ্যক। সরকার গৃহিত সাস্থ্য নীতি সকলকে মেনে চলতে হবে। দেশের শীর্ষ আলেমদের মতামতকে সমর্তন জানাই।
[৭] মাওলানা হাফিজ উসমান গনি :- বিশিষ্ঠ ইসলামি ব্যাক্তিত্ব, রিয়াদ, সৌদী আরব। তিনি বলেন, বাংলাদেশের মসজিদ সমুহে এই মুহুর্তে মুসল্লী নিয়ন্ত্রণ রাখা দরকার। করোনা পরীক্ষার ব্যাবস্থা যেখানে থাকবে, সেখানে অধিক লোক সমাগম হলে অসুবিধা নেই। বিনা পরীক্ষায় অবাধে মসজিদে মুসল্লির প্রবেশের ফলে, রোগ সংক্রামনের সম্ভাবনা থেকেই যায়।
[৮] মাওলানা আব্দুল মুকছিত :- তরুন আলেম, রিয়াদ সৌদী আরব। তিনি বলেন,গন-বসতি পূর্ন একটি দেশ আমাদের জন্ম ভূমি। বাংলাদেশের মসজিদ সমুহ আলেমদের ঐক্যমত ফায়সালার আলোকে পরিচালিত হউক তাহা আমরা চাই। সরকারের সাস্থ্যনীতির আলোকে,বৈশ্বিক পরিস্থিতি বিবেচনায় আমাদের সকলকে এক যোগে কাজ করতে হবে। এমন কোন কাজ ও সিদ্ধান্তের ফলে যেন মসজিদের দরজা বন্ধ না হয়। মসজিদে লোক নিয়ন্ত্রণ খুবই জরুরী।
[৯] মাওলানা মুবারক উল্লাহ :- বিশিষ্ঠ আলেম ও দায়ি। রিয়াদ,সৌদী আরব। তিনি বলেন, সকল স্থরের মুসল্লিদের, নামাজের জন্য বাংলাদেশের মসজিদ সমুহ খুলে দেওয়া দরকার। শর্ত:- কোন অসুস্থ লোক,বৃদ্ধ, শিশু জামাতে আসতে পারবেনা। পরিষ্কার – পরিচ্চন্নতা সহ সরকারের সাস্থঃনীতি শত ভাগ অনুস্মরন করেতে হবে। দেশের শীর্ষ আলেমদের মতামত ও সরকারের সমন্বয়ে আপত কালে মসজিদে জামাত চলবে।
[১০] মাওলানা জালাল আহমদ :- বিশিষ্ঠ আলেম, রিয়াদ,সৌদী আরব। তিনি বলেন, দেশের শীর্ষ আলেমরা যে সিদ্ধান্ত দেবেন, সরকারকে সেই আলোকে এই মুহুর্তে মসজিদ পরিচালনায় এগিয়ে আসার আহবান করি।
[১১] মাওলানা হারিছ উদ্দীন :- বিশিষ্ঠ আলেমেদ্বীন, জিদ্দাহ, সৌদী আররব। তিনি বলেন, মসজিদ সমুহ সকল মুসল্লিদের জন্য উম্মুক্ত রাখা দরকার। তবে নামাজে লম্বা তিলাওয়াত নয়, সল্প সময়ে শুধু ফরজ নামাজ মসজিদে, বাকি নামাজ ঘরে। রমজানের তারাবিহ, ছুরা তারাবিহ হওয়া চাই। সংক্রমণ রোধে সর্বোচ্ছ সতর্কতা মেনে চলতে হবে।
[১২] মাওলানা বিলাল উদ্দীন:- তরুন আলেম,সমাজ সেবী, জিদ্দাহ, সৌদী আরব। তিনি বলেন, সরকার যে সীমিত সংখ্যক মুসল্লির মাধ্যমে জুমআ,পান্জেগানা আদায়ের সিদ্ধান্ত উলামাদের সাথে পরামর্শ করে গ্রহন করেছে তা যথাযথ। বৈশ্বিক সংকট বিবেচনায় সরকারের সিদ্ধান্ত সমর্থন যোগ্য।
[১৩] মাওলানা নুরুজ্জামান:-তরুন আলেম, আবুদাবি। তিনি বলেন, জামাতে নামাজ সুন্নতে মুয়াক্কাদাহ, মানুষের জীবন বাচানোর লক্ষ্যে শরিয়ত যে সুযোগ দিয়েছে এই মুহুর্তে তা ফলো করা দরকার।বিশ্বের শীর্ষ আলেমগন, লকডাউন, হোমকোয়ারেন্টাইন,আইসোলেশনের শরয়ী ব্যাখ্যা সহ যে ফতওয়া দিয়েছেন সেই আলোকে বাংলাদেশের মসজিদ সমুহে জামাত কায়েম করার পক্ষে আমি। মসজিদে মুসল্লি সংখ্যা নিয়ন্ত্রন রাখা চাই।
[১৪] মাওলানা ফখরদ্দীন:- ইমাম ও খতীব, গ্রিস। তিনি বলেন,বাংলাদেশের মসজিদ সমুহ সর্ব সাধারনের জন্য উম্মুক্ত রাখা দরকার। ইমাম ও খতিব সাহেবগন মুসল্লিদের উদ্দেশ্যে, সাস্থ্য সচেতন মুলক নছিহত, করোনার ভয়াবহতা তুলে ধরে আলোচনা করলে জন সচেতনতা তৈরী হবে।
[১৫] হাফিজ মাহমুদ :- বিশিষ্ঠ ইসলামি ব্যাক্তিত্ব, জিদ্দাহ, সৌদী আরব। তিনি বলেন, মসজিদ সমুহ সরকারের নিয়ন্ত্রণ মুক্ত করে,সকল মুসল্লির নামাজের জন্য খুলে দেয়া হউক। অসুস্থ লোকদের আপাততঃ মসজিদে আসতে নিরুতসাহিত করা হউক। মসজিদই আমাদের পরিত্রাণের জায়গা।
[১৬] মাওলানা রশিদ আহমদ :- বিশিষ্ঠ ইসলামি চিন্তাবিদ, উমান। বাংলাদেশের মসজিদ সমুহ, সকল নামাজির জন্য খুলে দেয়া হউক। নামাজিদের অবশ্যই পরিষ্কার পরিচ্ছনতা
এবং সরকার গৃহিত সাস্থ্যনীতি মেনে চলতে হবে।
[১৭] মাওলানা শরিফ খালেদ সাইফুল্লাহ :- তরুন আলেমেদ্বীন, সমাজ সেবী, কাতার। তিনি বলেন, বাংলাদেশের দারিদ্র্যতা,শিক্ষা সচেতনতার অভাব সহ বিভিন্ন প্রেক্ষাপট বিবেচনায় আপাততঃ মসজিদ সমুহে মুসল্লি সংখ্যা নিয়ন্ত্রিত রাখা জরুরী। সংক্রামক ব্যাধী করোনার বিস্তার ঘটলে আমাদের পক্ষে সামাল দেয়া কঠিন হবে। বিশ্বেরর যুগ সচেতন, আলেমদের মতামতকে ফলো করা বাংলাদেশের জন্য কল্যান কর।
[১৮] এম আবুবকর সাদী :- তরুন গবেষক, বিশিষ্ঠ মিডিয়া ব্যাক্তিত্ব, কাতার। তিনি বলেন, করোনার সংক্রমণ থেকে মসজিদ,মুসল্লিদের হেফাজতে রাখতে এই মুহুর্তে সামাজিক দূরত্ব, শারিরিক দূরত্ব সহ মসজিদ গুলোতে অতিরিক্ত লোক সমাগম কন্ট্রোল করতে হবে।
আমি শীর্ষ আলেমদের ফাতওয়া সমর্তন করি।
আল্লাহ! আমাদের প্রিয় জন্ম ভুমিকে “করোনার ” ছুবল থেকে রক্ষা করুন। দেশের শীর্ষ আলেম ও সরকারের তরফ থেকে এই মুহুর্তে ঐক্যবদ্ধ ফায়সালা আমরা কামনা করি। উন্নত বিশ্বকে এই সংকট কালে সম্পূর্ণ ফলো করা, নিম্ন আয়ের, একটি মুসলিম সংখ্যা গরিষ্ঠ দেশের পক্ষে, কতটুকু সম্ভব? তাই দেশের শীর্ষ এবং আল্লাহ ওয়ালা আলেমদের সাথে, সরকারের এই মুহুর্তে সমন্বয় হলে, আল্লাহর কুদরতি সাহায্য আসবে- ইনশা আল্লাহ।
মুমিনের জন্য আল্লাহই একমাত্র ভরসা।