সিলেটশনিবার , ২৫ এপ্রিল ২০২০
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

রামাযানের প্রস্তুতিমুলক কিছু কথা

Ruhul Amin
এপ্রিল ২৫, ২০২০ ১১:১১ পূর্বাহ্ণ
Link Copied!

শাহিদ হাতিমীঃ

আহলান সাহলান এসো হে রামাযান। ২০২০ সালের রামাযানকে স্বাগতম। করোনাকালের কঠিন এই পরিস্থিতিতে আগত রামাযানে আসুন পাপমোচন করি। নিজেকে বিশুদ্ধ করি। এমনভাবে রামাযান মোবারক কাটাই, যেনো মহান রবের সকল রাগ, ক্ষোভ ও গোস্বাকে রাজি আর খুশিতে রূপান্তরিত করতে পারি। সকল বিপাদাপদ থেকে মুক্তি পেতে মহামহিম আল্লাহর সন্তুষ্টিই একমাত্র পথ।

আলহামদুলিল্লাহ! আজ পবিত্র মাহে রামাযানের
নতুন চাঁদ নিজ চোখে দেখলাম।
চাঁদ দেখার দোয়া—
اللهم أهله علينا بالأمن و الإيمان و السلامة و الإسلام ربى و ربك الله-
উচ্চারণ— “আল্লাহুম্মা আহিল্লাহু আলাইনা, বিল আমনি ওয়াল ঈমানি, ওয়াস সালামাতি ওয়াল ইসলামি, রাব্বী ওয়া রাব্বুকাল্লাহ”।

অর্থ— হে আল্লাহ! আপনি আমাদের জন্য এই চাঁদকে সৌভাগ্য, ঈমান, শান্তি ও ইসলামের সঙ্গে উদিত করুন। একমাত্র আল্লাহই আমার ও তোমার রব।

কুরআন বলছে— হে মুমিনগণ! তোমাদের উপর রোজা ফরজ করা হয়েছে। যেমন ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তীদের উপর যেন তোমরা তাক্বওয়া (আল্লাহ ভীতি) অর্জন করো–(সূরা বাক্বারা- ১৮৩) রোজা ঢাল স্বরূপ। এর দ্বারা বান্দা তার নিজেকে জাহান্নামের আগুন থেকে রক্ষা করতে পারে।
(মুসনাদে আহমাদ-১৫২৯৯)

চাঁদ দেখা শেষ। মসজিদমুখি হন। সালাতুল মাগরিবও শেষ। প্রস্তুতি নিন এশা ও তারাবিহ নামাজের। এরপর কিয়ামুল লাইলের আমলকে জারি করতে পারেন। উত্তম ইবাদত কুরআন তেলওয়াত। কুরআন শরীফ তেলওয়াত যেনো ভুলে না যাই। আল্লাহর সান্নিধ্য লাভের জন্য তাহাজ্জুদ একটি অনন্য নামাজ। একটা মাস হিম্মত করেই দেখি কী মজা রবের জিকিরে ব্যস্ত থাকার মাঝে। এবার প্রস্তুতি গ্রহণ করুন পহেলা সাহরীর।
সাহরীর সময় নিম্নের দোয়া পড়া! যা রোজার নিয়ত হিসেবে বিবেচিত—

نَوَيْتُ اَنْ اُصُوْمَ غَدًا مِّنْ شَهْرِ رَمْضَانَ الْمُبَارَكِ فَرْضَا لَكَ يَا اللهُ فَتَقَبَّل مِنِّى اِنَّكَ اَنْتَ السَّمِيْعُ الْعَلِيْم
উচ্চারণ:
নাওয়াইতু আন আছুম্মা গাদাম মিন শাহরি রমাযানাল মুবারাকি ফারদাল্লাকা, ইয়া আল্লাহু ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস সামিউল আলিম।

বাংলায় নিয়ত:
হে আল্লাহ! আমি আগামীকাল পবিত্র রমযানের তোমার পক্ষ থেকে নির্ধারিত ফরজ রোজা রাখার ইচ্ছা পোষণ (নিয়্যত) করলাম। অতএব তুমি আমার পক্ষ থেকে (আমার রোজা তথা পানাহার থেকে বিরত থাকাকে) কবুল কর, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

ইফতারের আগ মুহূর্তে বেশি বেশি ইসতেগফার পড়া:

اَسْتَغْفِرُ اللهَ الْعَظِيْم – اَلَّذِىْ لَا اِلَهَ اِلَّا هُوَ اَلْحَيُّ الْقَيُّوْمُ وَ اَتُوْبُ اِلَيْهِ لَا حَوْلَ وَ لَا قُوَّةَ اِلَّا بِاللَّهِ الْعَلِىِّ الْعَظِيْم
উচ্চারণ- আসতাগফিরুল্লাহাল আজিম, আল্লাজি লা ইলাহা ইল্লাহু আল-হাইয়্যুল ক্বাইয়্যুম, ওয়া আতুবু ইলাইহি লা হাওলা ওয়ালা কুয়্যাতা ইল্লা বিল্লাহিল আলিয়্যিল আজিম।

ইফতারের দোয়া:

اَللَّهُمَّ لَكَ صُمْتُ وَ عَلَى رِزْقِكَ وَ اَفْطَرْتُ بِرَحْمَتِكَ يَا اَرْحَمَ الرَّاحِيْمِيْن
উচ্চারণ:
আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া আলা রিযক্বিকা ওয়া আফতারতু বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমিন।
অর্থ: হে আল্লাহ! আমি তোমারই সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং তোমারই দেয়া রিযিক্বের মাধ্যমে ইফতার করছি।

ইফতারের পর মহান আল্লাহর শোকরিয়া আদায় করে দোয়া পড়া: হযরত আবদুল্লাহ ইবনে ওমর রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন ইফতার করতেন তখন বলতেন-

ذَهَبَ الظَّمَاءُ وَابْتَلَتِ الْعُرُوْقُ وَ ثَبَتَ الْأَجْرُ اِنْ شَاءَ اللهُ
উচ্চারণ:
‘জাহাবাজ জামাউ; ওয়াবতালাতিল উ’রুকু; ওয়া ছাবাতাল আঝরূ ইনশাআল্লাহ।’
অর্থ: (ইফতারের মাধ্যমে) পিপাসা দূর হলো, শিরা-উপসিরা সিক্ত হলো এবং যদি আল্লাহ চান সাওয়াবও স্থির হলো।’ (আবু দাউদ, মিশকাত)

হে আল্লাহ! তুমি রামাযানে যেভাবে শয়তানকে শিকলবন্দি করো তদ্রূপভাবে করোনা ভাইরাসকে রামাযানের ওসিলায় জাহান্নামের আগুনে পুড়িয়ে ভষ্মিভূত করে দাও। আমিন। ওমা তৌফিকী ইল্লা বিল্লাহ।