সরকারি অনুদান গ্রহণ করা থেকে বিরত থাকতে এদারার আহবান

প্রকাশিত: ৫:২৬ পূর্বাহ্ণ, মে ৩, ২০২০

সরকারি অনুদান গ্রহণ করা থেকে বিরত থাকতে এদারার আহবান

সিলেটরিপোর্টঃ চলমান করোনা পরিস্থিতে কওমি মাদরাসাসমূহের জন্য সরকার কর্তৃক বরাদ্দকৃত অনুদানের বিষয়ে দেশের প্রাচীনতম কওমি মাদরাসা বোর্ড “আযাদ দ্বীনী এদারায়ে তালীম বাংলাদেশ”-
দারুল উলূম দেওবন্দের উসূলে হাশতেগানা অনুসরণ করে সরকারি অনুদান গ্রহণ করা থেকে বিরত থাকার আহবান জানিয়েছে। রোববার এদারার মহাসচিব মাওলানা শায়খ আব্দুল বছীর স্বাক্ষরিত এক বিবৃতিতে সিলেট বিভাগ কেন্দ্রীক বৃহত ও দেশের প্রাচীনতম বোর্ডের পক্ষ থেকে এই আহবান জানানো হয়। এর আগে শনিবার আল্লামা শাহ আহমদ শফীর নেতৃত্বাধীন বেফাক বোর্ডের এক বৈঠকে সরকারী অনুদান প্রত্যাখ্যান করা হয়।
সিলেট রিপোর্ট এ প্রেরিত এদারার প্রেস বিজ্ঞাপ্তিতে বলা ‘
: দারুল উলূম দেওবন্দ প্রতিষ্ঠার মৌলিক অষ্ট-মূলনীতি অনুসরণ করে, মহান আল্লাহ তায়ালার উপর তাওয়াক্কুল ও ভরসা রেখে, দ্বীনদরদি জনসাধারণের সহায়তার মাধ্যমেই এদেশের কওমি মাদরাসাগুলো পরিচালিত হয়ে আসছে। দ্বীনী শিক্ষার স্বভাব-স্বকীয়তা রক্ষার বৃহৎস্বার্থে আমাদের আকাবির আসলাফগণ যুগেযুগে সরকারের আর্থিক সহযোগিতা গ্রহণ করা থেকে বিরত থেকেছেন। সাময়িক সুবিধা লাভের জন্য আমরাও আমাদের এই পথ-পদ্ধতি থেকে দূরে সরে আমাদের শিক্ষা-ধারার ভবিষ্যৎ শঙ্কায় মুখে ঠেলে দিতে পারি না।
দেশের শীর্ষ উলামায়ে কেরামও সরকারের বরাদ্দকৃত অনুদান প্রত্যাখান করে বক্তব্য দিয়েছেন। আমরা তাদের সাথে একাত্বতা পোষণ করছি এবং তাদেরকে মোবারকবাদ জানাচ্ছি।
অতএব, এদারাভুক্ত সকল মাদরাসার কর্তৃপক্ষের প্রতি এদারার সম্মানিত সভাপতি হযরত শায়খ মাওলানা জিয়া উদ্দীন, সিনিয়র সহ-সভাপতি শায়খ মাওলানা মুহিব্বুল হক গাছবাড়ী, সহ-সভাপতি শায়খ মাও. শফিকুল আহাদ সাহেবসহ শীর্ষ সকল মুরব্বি হযরাতের আহবান হলো: কওমি মাদরাসার ইতিহাস-ঐতিহ্য, স্বভাব-স্বকীয়তা রক্ষায় সরকারের আর্থিক সহায়তা গ্রহণ করা থেকে বিরত থাকুন। আল্লাহ তায়ালার উপর ভরসা রেখে তাঁর দিকেই মনোনিবেশ করুন। ইনশাআল্লাহ, আল্লাহ তায়ালার সহযোগিতায় আমরা কঠিন সময় কাটিয়ে উঠবো। আল্লাহ সকলের সহায় হোন। আমীন।’

এই সংবাদটি 497 বার পঠিত হয়েছে

[latest_post][single_page_category_post]

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com