সিলেটবৃহস্পতিবার , ১৩ মে ২০২১
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সৌদি আরবে পবিত্র ঈদুল ফিতর বৃহস্পতিবার

Ruhul Amin
মে ১৩, ২০২১ ১২:১৮ পূর্বাহ্ণ
Link Copied!

ডেস্ক রির্পোট:

সৌদি আরবে ঈদুল ফিতর পালন করা হবে বৃহস্পতিবার। মঙ্গলবার সৌদি আরবসহ উপসাগরীয় মুসলিম দেশগুলোর কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। অর্থাৎ এ বছর মধ্যপ্রাচ্যে পবিত্র রমজান মাস ৩০ দিনের হবে।

সে অনুযায়ী আগামী বৃহস্পতিবার (১৩ মে) সৌদি আরবে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

তবে দেশটিতে সন্ধ্যা নামার আগেই এবার ৩০ রোজা হবে বলে প্রতিবেদন প্রকাশ করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডলইস্ট মনিটর।

এক প্রতিবেদনে গণমাধ্যমটি জানায়, সৌদি কাউন্সিল অব সিনিয়র স্কলার্সের সদস্য এবং দেশটির রয়্যাল কোর্টের উপদেষ্টা শেখ আবদুল্লাহ বিন আল ম্যানিয়া বলেছেন, সৌদি আরবে এ বছর পবিত্র রমজান মাস ৩০ দিনের হবে।

প্রতিবেদনে বলা হয়েছে, জ্যোতির্বিদ্যাকে কাজে লাগিয়ে সৌদি আরবে এবারের ঈদের তারিখ নির্ধারণ করা হয়েছে। দেশটির ইতিহাসে এবারই প্রথম এ ধরনের ঘটনা ঘটলো। এতদিন ধরে চাঁদ দেখার ওপর ভিত্তি করেই ঈদের তারিখ নির্ধারণ করা হতো সেখানে।

তবুও সৌদি আরবের সুপ্রিম কোর্ট দেশটির নাগরিক ও কাতার, সংযুক্ত আরব আমিরাতসহ অন্যান্য উপসাগরীয় মুসলিম দেশগুলোকে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখার অনুরোধ করেছিল।

সে অনুযায়ী যথারীতি নিয়মে মঙ্গলবার চাঁদ দেখা না দেখার উপর-ই ঘোষণা দিয়েছে সৌদি আরবের চাঁদ দেখা কমিটি।

গালফ নিউজ, খালিজ টাইমসসহ মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, মঙ্গলবার সৌদি আরবসহ উপসাগরীয় অঞ্চলের আকাশে কোথাও চাঁদ দেখা না যায়নি। অর্থাৎ বুধবারও রোজা থাকতে হবে। সে অনুযায়ী রোজা হবে ৩০টি। ফলে বৃহস্পতিবার মুসলিমদের পবিত্র উৎসব ঈদ-উল-ফিতর বৃহস্পতিবার পালন করা হবে।