দারুল উলুম দেওবন্দের নায়েবে মুহতামিমের ইন্তেকালে জমিয়তের শোক

প্রকাশিত: ৯:৫৮ অপরাহ্ণ, জুলাই ৩০, ২০২১

দারুল উলুম দেওবন্দের নায়েবে মুহতামিমের ইন্তেকালে  জমিয়তের  শোক

সিলেট রিপোর্ট :

বিশ্ব বিখ্যাত ইসলামী শিক্ষা কেন্দ্র দারুল উলুম দেওবন্দের নায়েবে মুহতামিম হযরত মাওলানা আব্দুল খালিক সাম্বলী আর নেই।

শুক্রবার (৩০জুলাই) বিকাল ৪টায় ভারতের উত্তর প্রদেশের মুজাফ্ফরনগরের একটি বেসরকারি হাসপাতালে তিনি ইন্তিকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন।

মৃত্যকালে তার বয়স ৭৫ বছর হয়েছিল। তার জানাযার নামায দারুল উলুম দেওবন্দের মুলসূরীতে ভারতের স্থানীয় সময় রাত ১১টায় অনুষ্ঠিত হবে।পরে তাকে মাকবারায়ে কাসেমীতে দাফন করা হবে। তিনি দীর্ঘদিন ধরে ক্যান্সারে আক্রান্ত ছিলেন। তিনি দারুল উলুম দেওবন্দে অত্যন্ত সফলতার সাথে নায়েবে মুহতামিমের দায়িত্ব পালন করেন।

আল্লামা আব্দুল খালেক সাম্ভলীর রহ. এর আগে ক্যান্সারের চিকিৎসার জন্য মিরাঠের স্থানীয় এক হাসপাতালে ভর্তি করা হয়। এরপর গত ২১ জুন দিল্লির রাজীব গান্ধি ইন্টারন্যাশনাল হাসপাতালে ভর্তি করা হয় তাকে। হাসপাতালে ভর্তির দুদিন পর ২৩ জুন সুস্থ হয়ে মাদরাসায় ফিরেছিলেন তিনি। এরপর পুনরায় গত ২৬ জুলাই থেকে অসুস্থতাবোধ করলে মুজাফফর নগর হাসপাতালে ভর্তি করা হয়েছিলো দেওবন্দের নায়েবে মুহতামিম ও মুহাদ্দিস আল্লামা আব্দুল খালেক সাম্ভলী রহ. কে।

আল্লামা আব্দুল খালেক সাম্ভলী রহ. ১৯৫০ সালের ৫ জানুয়ারি মুরাদাবাদ জেলার সানভাল শহরে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মাওলানা নাসির আহমেদ। যিনি একজন দয়ালু, নম্র-ভদ্র, সরল মনের অধিকারী ও প্রতিভাবান ছিলেন। তিনি একজন কবিও ছিলেন।

তার উস্তাদদের মধ্যে হজরত মুফতি মুহাম্মদ আফতাব আলী, হাফিজ ফরিদ-উদ-দীন, মাওলানা ফখরুদ্দিন মুরাদাবাদী, হজরত মাওলানা ক্বারী মুহাম্মদ তৈয়ব, হজরত মাওলানা মুফতি মাহমুদ আল হাসান, মাওলানা শরীফ আল হাসান অন্যতম।

দারুলউলুম দেওবন্দের নায়বে মুহতামিমের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সভাপতি (ভারপ্রাপ্ত) মাওলানা যিয়াউদ্দীন এবং ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা বাহাউদ্দীন যাকারিয়া। গণমাধ্যমে প্রেরিত এক বার্তায় জমিয়ত নেতৃবৃন্দ  শোকসন্তপ্ত পরিবার, তার সহকর্মীদের প্রতি গভীর সমবেদনা জানান। আল্লাহ তায়ালা তাকে জান্নাতের উঁচু মাকাম দান করুন। তার শোকসন্তপ্ত পরিবার, সহকর্মী ও শিষ্যসহ সকলকে সবরে জামিলের তৌফিক দান করুন।

এই সংবাদটি 82 বার পঠিত হয়েছে

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com