সুনামগঞ্জে তরুণদের উদ্যোগে সীরাত সেমিনার সম্পন্ন

প্রকাশিত: ৭:৪৯ অপরাহ্ণ, নভেম্বর ১৪, ২০২১

সুনামগঞ্জে তরুণদের উদ্যোগে সীরাত সেমিনার সম্পন্ন

সিলেট রিপোর্ট :

সুনামগঞ্জের তরুণ আলেমদের সমন্বয়ে গঠিত, সীরাতুন্নবী সা. বাস্তবায়ন কমিটির উদ্যোগে আয়োজিত ‘বিশ্বনবী হযরত মুহাম্মাদ সা. এর বর্ণিল জীবন’ কেন্দ্রিক এক গুরুত্বপূর্ণ সীরাত সেমিনার ১৩ নভেম্বর শহরের জামিয়া মাদানিয়া মাদরাসার হল রুমে অনুষ্ঠিত হয় ।

সীরাতুন্নবী সা. বাস্তবায়ন কমিটির আহবায়ক মাও. রুকন উদ্দিনের সভাপতিত্বে ও কবি মীম সুফিয়ান ও আব্দুল্লাহ মাহমুদের যৌথ পরিচালনায় সীরাত সেমিনারে প্রধান অতিথি হিসেবে আলোচনা পেশ করেন শাইখুল হাদীস আল্লামা নূরুল ইসলাম খান। তিনি তাঁর বক্তব্যে বলেন, ‘একটি সুন্দর আলোকিত সুস্থ সমাজ বিনির্মাণ করতে চাইলে, ঘুনেধরা আঁধারে নিমজ্জিত, আদর্শ বিবর্জিত ভঙ্গুর আমাদের এ সমাজটাকে ঢেলে সাজাতে হলে- রাসূল সা. এর আদর্শের বিকল্প নেই । এ জন্য আমাদের সীরাতচর্চার বিকল্পও কিছু নেই । তাই আমাদের বেশি করে সীরাতচর্চা করা উচিত।’
এতে মূখ্য আলোচক হিসেবে বরেণ্য লেখক, বিদগ্ধ সাংবাদিক, সীরাত বিশ্লেষক মাওলানা শরীফ মুহাম্মদ বলেন, ‘ সীরাতুন নবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) তো মুসলমানদের আদর্শ জীবন-যাপনের প্রকৃত ঠিকানা। সীরাত তো অসুস্থ উম্মাহর যথাযথ চিকিৎসা ও পরিচর্যা। সীরাত হচ্ছে মুসলিম উম্মাহর জন্য বর্ণিল পথ এবং বহু পথের মোহনা। তাই জেলায়-থানায়, শহরে-গ্রামে, বিদ্যালয়ে-শিক্ষাঙ্গনে, ক্যান্টিনে মজলিশে ব্যাপক সীরাতচর্চা প্রয়োজন।
সীরাতচর্চা ও অনুসরণে ঈমান-আমল জাগ্রত হওয়ার মধ্য দিয়ে মনেপ্রাণে, দেহে অবয়বে শুদ্ধ ব্যক্তিমানুষ তৈরি হয়। অগণিত শুদ্ধ ব্যক্তিমানুষ সমাজ, রাষ্ট্র ও মানুষকে উপকৃত করে। সীরাতচর্চা দ্বীনি কারণেও প্রয়োজন, উম্মাহর বেঁচে থাকার দরকারেও প্রয়োজন, জাতীয় স্বার্থেও প্রয়োজন।’

এ ছাড়া মহানবী সা. এর সীরাতের আরো নানান দিক নিয়ে বিষয়ভিত্তিক আলোচনা করেন, আযাদ দ্বীনি এদারায়ে তা’লীম বাংলাদেশের মহাসচিব শায়খ মাওলানা আব্দুল বছীর, বরেণ্য ইসলামী শিক্ষাবিদ শায়খ বদরুদ্দীন বিন ইসহাক আল মাদানী, বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ মাও. তাফাজ্জুল হক আজিজ, বিশিষ্ট চিন্তক আলেম মাও. শাহ মমশাদ আহমদ ও তরুণ আলেম গবেষক মুফতি জিয়াউর রহমান ও আব্দুল্লাহ আল মনসুরসহ প্রমুখ উলামায়ে কেরাম।

এই সংবাদটি 91 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ

[latest_post][single_page_category_post]

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com