সিলেটশনিবার , ২৬ মার্চ ২০২২
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

কানাইঘাটের লড়াই ও ঐতিহ্যবাহী সর্বভারতীয় খেলাফত আন্দোলন

Ruhul Amin
মার্চ ২৬, ২০২২ ৭:০৩ পূর্বাহ্ণ
Link Copied!

কানাইঘাটের লড়াই ও
ঐতিহ্যবাহী সর্বভারতীয় খেলাফত আন্দোলন-
১৯১৯-১৯২৪ ঈ.
____________________
★পটভূমি-
(১৮১৪-১৯১৮) সালের প্রথম বিশ্বযুদ্ধে তুরস্ক মিত্রশক্তির কাছে পরাজিত হোয়ার পর বৃটিশ ও অন্যান্য মিত্র শক্তি তুরস্ককে নিজেদের মধ্যে ভাগাভাগির ষড়যন্ত্রে লিপ্ত হয়।

ইসলামের অধিকর্তা তুরস্ক খলিফার সাম্রাজ্য ইসলামের শত্রুরা দখল করে ভাগ বাটোয়ারা করে নিবে- ইহা ভারতবর্ষের মুসলিম নেতাদের গভীরভাবে রেখাপাত করে। কারণ তুরস্ক খেলাফত তৎকালীন বিশ্ব মুসলিমের কাছে মুসলিম ভ্রাতৃত্ব ও একতাশক্তির আশা আকাঙ্ক্ষার প্রতিক ও শেষ ভরসাস্থল হিসাবে গণ্য হতো। তাই ভারতের মুসলমানরা তুরস্কের সুলতানকে ধর্মীয় নেতার মর্যাদা দিয়ে মন থেকে শ্রদ্ধা করত।

যুদ্ধ শেষে বৃটিশ পূর্ব প্রতিশ্রুতি ভঙ্গ করে তুরস্ককে ভাগ বাটোয়ারার ষড়যন্ত্রে লিপ্ত হওয়ায় ভারতীয় মুসলমানদের মনে বিদ্রোহের আগুন দাউদাউ করে জ্বলতে থাকে।

তাই তুরস্কের খেলাফত টিকিয়ে রাখা ও মুসলমানদের অস্তিত্ব অক্ষুন্ন রাখার সুদৃঢ় প্রত্যয় নিয়ে মাও. মুহাম্মদ আলী, মাও. শওকত আলী ভ্রাতৃদ্বয়, মাও. আবুল কালাম আজাদ, ডা. আনসারি, হাকীম আজমল খাঁ প্রমুখের নেতৃত্বে বৃটিশের এ ন্যক্কারজনক ভূমিকার নিন্দা জানিয়ে সরকার বিরোধী এক দুর্বার আন্দোলন গড়ে উঠে সমগ্র ভারতে।

★প্রতিষ্ঠা- “১৯১৯ ঈ. জুলাই-” মাসের কোনো একদিন মাও. আব্দুল বারী ফেরেঙ্গীমহল্লী, (১৮৭৮-১৯২৬) হাকিম আজমল খাঁ দিল্লী,
(১৮৬৩-১৯২৮) শেঠ মিয়া মুহাম্মদ জানছোটানী মুম্বাই প্রমুখের উদ্যোগে লক্ষ্ণোতে অনুষ্ঠিত সম্মেলনে মাও. শওকত আলীকে সভাপতি ও শেঠ মিয়া মুহাম্মদ জানছোটানীকে সেক্রেটারী মনোনীত করে ওল ইন্ডিয়া খেলাফতের কেন্দ্রীয় কমিটি গঠিত হয়। সদর দপ্তর স্থাপিত হয় মুম্বেতে। খেলাফত নামে একটি পত্রিকাও প্রকাশিত হয়। [সূত্র:বৃটিশ বিরোধী
আন্দোলনে শ্রীহট্ট, মোহাম্মদ মোস্তফা কামাল। পৃ: ৫৭-৫৮]

★দোয়া দিবসের ঘোষণা- “১৯১৯ সালের ২১ সেপ্টেম্বর-” লক্ষ্ণোতে অনুষ্ঠিত অল ইন্ডিয়া মুসলিম কনফারেন্সে উপমহাদেশের বিভিন্ন অঞ্চল থেকে উলামা নেতৃবৃন্দ ও ইসলামী বুদ্ধিজীবীগণ অংশগ্রহণ করেন। এতে ইসলামী খেলাফত ও তুরস্ক খলিফার অধিকার রক্ষা, ক্ষমতা অক্ষুন্ন রাখার প্রস্তাব এবং এই লক্ষ্যে ১৯১৯ সালের ১৭ অক্টোবর দেশব্যাপী দোয়া দিবস পালনের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়।

★দিল্লি খেলাফত কমিটি- “১৯১৯ সালের ১৭ অক্টোবর-” সমগ্র উপমহাদেশে হরতাল ও দোয়া দিবস পালিত হয়। এই দিনে ডা. আনসারির নেতৃত্বে দিল্লিতে গঠিত হয় ‘দিল্লী খেলাফত কমিটি।’
[সূত্র: খেলাফতকমিটি, উইকিপিডিয়া]

★ অল ইন্ডিয়া’ খেলাফত কমিটি’র প্রথম বৈঠক-
“১৯১৯ সালের ২২-২৪ নভেম্বর-”
দিল্লিতে অনুষ্ঠিত কেন্দ্রীয় খেলাফত কমিটির ১ম বৈঠকে (কন্ফারেন্স) নিখিল ভারতের গুরুত্বপূর্ণ প্রায় সব অঞ্চলের উলামা প্রতিনিধি অংশগ্রহণ করেন। উলামায়ে দেওবন্দ, উলামায়ে লক্ষ্ণো, উলামায়ে বদায়ূন, উলামায়ে বাংগাল, উলামায়ে আহলে হাদিসসহ ইসলাম ধর্মীয় বিভিন্ন চিন্তাধারার ও ফেরকার লোকজন প্রতিনিধিত্ব করেন।

(উল্লেখ্য যে, খেলাফত আন্দোলনের কেন্দ্রীয় এই কনফারেন্সে আগমনকারী দেশের শীর্ষ আলেমগণ ২৩ নভেম্বর রাত ও ২৪ নভেম্বর সকালে দিল্লির ঐতিহাসিক “রাসুলনামা” মসজিদে মিলিত হয়ে এদেশের ঐতিহ্যবাহী সর্বপ্রাচীন ইসলামী রাজনৈতিক সংগঠন “জমিয়তে উলামায়ে হিন্দে”র গোড়াপত্তন করেন।)
[সূত্র: জমিয়তের ইতিহাস, ফখরুদ্দিন, পৃষ্ঠা: ৬৮,,,,,,,,,,,,]

খেলাফত আন্দোলনের প্রথম দিবস ও দ্বিতীয় দিবসের অধিবেশনে সভাপতিত্ব করেন যথাক্রমে শেরেবাংলা একে ফজলুল হক ও মাহাত্মা গান্ধী।

★খেলাফত আন্দোলনের সাথে হিন্দুদের একাত্মতা ঘোষণা-
এই সম্মেলনে তুরস্কের খেলাফত অক্ষুন্ন রাখার ও তুর্কিদের প্রতি ন্যায় বিচার প্রতিষ্ঠার দাবি সম্বলিত কর্মসূচি প্রণীত ও প্রস্তাব গৃহীত হয় এবং খেলাফতের দাবির প্রতি বৃটিশ সরকার অবমূল্যায়ন করলে পরবর্তীতে বৃটিশ পণ্য বয়কট ও অসহযোগ আন্দোলনের ডাক দেয়া হবে বলে প্রস্তাব গ্রহণপূর্বক সরকারকে হুমকি প্রদর্শন করা হয়। ২য় দিনের সম্মেলনে হিন্দু নেতৃবৃন্দ সহ বিপুলসংখ্যক হিন্দুরাও যোগদান করে। মাহাত্মা গান্ধী তদীয় বক্তৃতায় হিন্দু মুসলিম ঐক্যের উপর গুরুত্বারোপ করে খেলাফত আন্দোলনে মুসলমানদের সহযোগিতা করার অঙ্গীকার ব্যক্ত করেন। এ আন্দোলনই পরবর্তী ইতিহাসে ‘খেলাফত আন্দোলন’ নামে অভিহিত হয়।

★খেলাফত আন্দোলনের মূলনীতি-
০১, বৃটিশ সরকার ও মিত্রবাহিনীর কাছে তাদের কৃত ওয়াদা যা; বিশ্ব যুদ্ধ চলাকালীন সময় তুরস্ক ও আরব দেশসমূহের ব্যাপারে তারা করেছিল। এগুলো বাস্তবায়নের দাবী করা। ০২, কুটনৈতিক প্রচেষ্টা ও আন্দোলনের মাধ্যমে বৃটিশ সরকারের উপর চাপ সৃষ্টির দ্বারা মুসলমানদের শেষ ভরসাস্থল তুরস্কের খেলাফত রক্ষা করা। ০৩, তুরস্ক সাম্রাজ্যের হারিয়ে যাওয়া রাজ্যসমূহ পুনরুদ্ধারের চেষ্টা।

★খেলাফত আন্দোলনের কর্মতৎপরতা ও অবদান-

[এক]
*বড়লাটকে স্মারকলিপি প্রদান-
১৯২০ সালের জানুয়ারি- মাওলানা মুহাম্মদ আলী ও ডা. আনসারির নেতৃত্বে মুসলিম ও হিন্দুদের একটি যৌথ প্রতিনিধি দল ভারতের বড়লাট চেমন ফোর্ডের সঙ্গে দিল্লিতে সাক্ষাৎ করে মুসলমানদের অভিযোগ সম্বলিত স্মারকলিপি প্রদান করেন।

বড়লাট মুসলমানদের অভিযোগসমূহ প্রত্যাখ্যান করলে এবং তার কাছ থেকে কোনো সন্তোষজনক জবাব না পাওয়ায়-

[দুই]
অসহযোগ আন্দোলনের প্রস্তাব গ্রহণ-
“১৯২০ সালের ফেব্রুয়ারি-” কলিকাতায় অনুষ্ঠিত মাও. আবুল কালাম আজাদের সভাপতিত্বে বৃটিশ সরকারের বিরুদ্ধে অসহযোগ আন্দোলনের প্রস্তাব কার্যকর করার সিদ্ধান্ত গৃহীত হয় এবং এতদ্দোশ্যে একটি প্রতিনিধি দলকে বৃটেন পাঠানোর সিদ্ধান্ত গৃহীত হয়।

[তিন]
বঙ্গীয় প্রাদেশিক খেলাফত কমিটি গঠন-
এই সম্মেলনে মাও. আবুলকালাম আজাদকে সভাপতি ও মাও. আকরাম খাঁকে সেক্রেটারী মনোনীত করে বঙ্গীয় প্রাদেশিক খেলাফত কমিটি গঠিত হয়।

[চার]
খেলাফত নেতৃবৃন্দের বৃটেন সফর-
সিদ্ধান্ত অনুযায়ী মাও. মুহাম্মদ আলীর নেতৃত্বে একটি প্রতিনিধিদল তুর্কি খেলাফতের ভবিষ্যত নিয়ে আলোচনা ও এ সম্পর্কে ভারতীয় মুসলমানদের মনোভাব তুলে ধরার জন্য বৃটেন ও প্যারিস সফর করেন।

কিন্তু মিত্রশক্তি ও বৃটেন উভয়ের কাছ থেকে নিরাশ ও ব্যর্থ হয়ে ফিরে আসেন খেলাফত নেতৃবৃন্দ। আর তখন থেকেই বৃটিশ বিরোধী আন্দোলন দানা বেঁধে ওঠে।

[পাঁচ]
খেলাফত আন্দোলনের ডাকে হরতাল-
“১৯২০ সালের ১৯ মার্চ-”
খেলাফতের ডাকে সমগ্র উপমহাদেশে হরতাল, শোভাযাত্রা, জনসভা, রোজা ও দোয়া সহকারে ২য় খেলাফত দিবস পালিত হয়।

[ছয়]
অসহযোগ আন্দোলনের ব্যাখ্যার বিষয়ে জাতিকে অবগত করণ-
“১৯২০ সালের ২৩ মার্চ-”
মিরঠে অনুষ্ঠিত জাঁকজমকপূর্ণ খেলাফত কন্ফারেন্সে অসহযোগ আন্দোলনের ব্যাখ্যা প্রদানপূর্বক সরকার প্রদত্ত পদ-পদবীর প্রত্যাখ্যান, সরকারী চাকুরী পরিত্যাগ, ্ পুলিশ ও সেনাবাহিনীর চাকুরী বর্জন, ট্যাক্স ও সরকারি পাওনা বন্ধ করতে হবে- এ মর্মে সিদ্ধান্তের বিষয়াদী জনসমক্ষে তুলে ধরা হয়।

[সাত]
অসহযোগ আন্দোলনের ডাক-
“১৯২০ সালের ১৭ এপ্রিল-” মাদ্রাজে অনুষ্ঠিত খেলাফত কন্ফারেন্সে সর্বপ্রথম অসহযোগ আন্দোলনের পূর্ণ কর্মসূচি ঘোষণা করা হয়।

[আট]
তুরস্ক সন্ধিচুক্তির প্রতিবাদ-
“১৯২০ সালের ১৪ মে-”
মুসলমানদের প্রতি প্রদত্ত ভাইসরয়ের বাণীসহ তুরস্ক সন্ধিচুক্তি প্রকাশিত হয়। এই চুক্তি ছিল তুরস্ক ও ভারতের জন্য হতাশাব্যঞ্জক। এই চুক্তি অনুসারে মিত্রশক্তি বিশাল তুরস্ক সাম্রাজ্যকে নিজেদের মধ্যে ভাগাভাগি করে নেয়ার ব্যবস্থা চূড়ান্ত করে। ফলে ভারতের মুসলমানরা ক্ষোভে ফেটে পড়ে। লাগাতার প্রতিবাদ ও প্রতিরোধ অব্যাহত থাকে। ভারতীয় পত্র পত্রিকা এবং হিন্দু, শিখসহ অন্যান্য সম্প্রদায়ের রাজনৈতিক দলসমূহ এ চুক্তির বিরুদ্ধে সোচ্চার হয়ে ওঠে।

[নয়]
অসহযোগ আন্দোলনের বাস্তবায়ন শুরু-
“১৯২০ সালের ২৮মে-”
মুম্বাই শহরে শেঠ ছোটানির সভাপতিত্বে অনুষ্ঠিত খেলাফতের কেন্দ্রীয় কমিটির বিশাল জনসভায় অসহযোগ আন্দোলনের বাস্তবায়ন শুরু হয়। এ মর্মে অসহযোগের ১ম পদক্ষেপ স্বরূপ খেলাফতের কেন্দ্রীয় সভাপতি ছোটানী, দিল্লির হাকিম আজমল খাঁ, মাদ্রাজের ইয়াকুব হোসাইন, এলাহাবাদের মাও. ফাখির ও অন্যান্য খেলাফত নেতা বৃটিশ প্রদত্ত খেতাব প্রত্যাখ্যান করেন।

(এর আগে “১৯১৯ সালের ৬ডিসেম্বর” অল ইন্ডিয়া ‘জমিয়তে উলামায়ে হিন্দ’ অসহযোগ আন্দোলনের প্রস্তাব গ্রহণ করে।)

[দশ]
অসহযোগ আন্দোলনের সফলতার জন্য সর্বদলীয় সম্মেলন অনুষ্ঠিত-
“১৯২০ সালের ১-২ জুন” এলাহাবাদে অল ইন্ডিয়া ‘খেলাফত কমিটি’র উদ্যোগে অনুষ্ঠিত হিন্দু- মুসলমানের “সর্বদলীয় ঐতিহাসিক সম্মেলনে” মাহাত্মা গান্ধীর নেতৃত্বে গঠিত কমিটি কর্তৃক অসহযোগ কর্মসূচির ৪ টি স্তর নির্ধারণ করা হয়।
০১, বৃটিশ প্রদত্ত উপাধি ত্যাগ।‌০২, সিভিল সার্ভিস বয়কট। ০৩, পুলিশ-সামরিক চাকুরী বর্জন। ০৪, ট্যাক্স স্থগিত করণ। এই সম্মেলনে সর্বসম্মতিক্রমে মুসলমানদের দাবি অনুসারে সেভরে চুক্তি সংশোধনীর জন্য ভাইসরয়কে ১ মাসের নোটিশ দেয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। অন্যথায় খেলাফত প্রশ্নের সুরাহা না হলে ১ আগষ্ট ১৯২০ থেকে ‘অহিংস অসহযোগ আন্দোলন’ শুরু করার প্রস্তাব গৃহীত হয়।

[এগারো]
মাহাত্মা গান্ধীর জন্য দেয়া বৃটিশ সরকারের স্বর্ণপদক ফেরত-
“১৯২০ সালের আগষ্ট-”
মাসে মাহাত্মা গান্ধী অসহযোগ আন্দোলনের ডাক দেন এবং নিজে বৃটিশের দেয়া স্বর্ণপদক (কাইজার-ই-হিন্দ) ফিরিয়ে দেন। হাকিম আজমল খাঁ ও সরলাদেবী সহ অনেকেই বড়লাটকে পত্র লিখে সরকার প্রদত্ত উপাধি প্রত্যাখ্যান করেন এবং তাদের অনুসরণে ভারতীয় মুসলিমরা বৃটিশ বিরোধী অসহযোগ আন্দোলন শুরু করেন।

[বারো]
কংগ্রেসের সাধারণ সভায় অসহযোগ আন্দোলনের সমর্থন-
এদিকে “১৯২০সালের১-২জুন” অনুষ্ঠিত এলাহাবাদের সর্বদলীয় সম্মেলনে অসহযোগের কর্মসূচি গৃহীত হওয়ার পর থেকে মাহাত্মা গান্ধী কংগ্রেসের সাধারণ সভায় পাশ করানোর চেষ্টা অব্যাহত রাখছিলেন। ফলে “১৯২০ সালের ৪-৯ সেপ্টেম্বর-” কলিকাতার ‘ওয়েলিংটন স্কয়ারে’ অনুষ্ঠিত কংগ্রেসের অধিবেশনে অসহযোগ আন্দোলনের প্রস্তাব সমর্থিত হয়। আর তাই ভারতে খেলাফত আন্দোলনের দানাবল অসহযোগ আন্দোলনের মধ্য দিয়ে স্বরাজ কায়েম ও বৃটিশ খেদাও আন্দোলনে রূপান্তরিত হতে লাগলো।

বস্তুত কংগ্রেসের এই অধিবেশনের পূর্বে দেশের বিভিন্ন স্থানে বক্তৃতার মাধ্যমে খেলাফত কমিটির মাও. শওকত আলী, কংগ্রেসের মাহাত্মাগান্ধী, মাওলানা আবুল কালাম আজাদ, জমিয়তে উলামায়ে হিন্দের মাওলানা হোসাইন আহমেদ মাদানী, মাওলানা মনিরুজ্জামান ইসলামাবাদী, বঙ্গীয় নেতা শেরেবাংলা একে ফজলুল হক প্রমুখ অসহযোগ আন্দোলনের জন্য ক্ষেত্র প্রস্তুত করেছিলেন।

কংগ্রেসের এই অধিবেশনে দেশের বিভিন্ন অঞ্চল থেকে পাঁচ হাজার ডেলিগেট যোগদান করেন এবং প্রায় এক লাখ লোকজনের সমাবেশ হয়েছিল। এই সভায় স্বয়ং মাহাত্মা গান্ধী অসহযোগের প্রস্তাব পেশ করেন, তিনি বলেন- “আমরা যদি স্বরাজ চাই এবং সন্তোষজনকভাবে খেলাফত সমস্যার সুরাহা করতে চাই। তবে অসহযোগের কর্মসূচি অবশ্যই গ্রহণ করতে হবে।”
এসময় কংগ্রেস নেতা লাজপতরায়, সিআরদত্ত, বিপিনচন্দ্র পাল, মুসলিম লীগ নেতা মুহাম্মদ আলী জিন্নাহ প্রমুখ নেতারা গান্ধীর প্রস্তাবের তুমুল বিরোধিতা করেন। অতঃপর বিপুল সংখ্যাগরিষ্ঠতার ব্যবধানে অসহযোগ কর্মসূচি গৃহীত হয়।

মোটকথা এপর্যন্ত মাহাত্মা গান্ধী নিজের ব্যক্তিগত প্রভাবে খেলাফতের পৃষ্ঠপোষকতা করছিলেন। এখন থেকে তিনি কংগ্রেস ও খেলাফত উভয় অধিকারে অসহযোগ আন্দোলনে ঝাঁপিয়ে পড়ে খেলাফতের নেতৃত্ব দিতে থাকলেন।

[তেরো]
অসহযোগ আন্দোলন আইন অমান্য আন্দোলনে রূপান্তর-
“১৯২০সালের ১২ডিসেম্বর-” ঢাকার আরমানিটোলা ময়দানে কংগ্রেস নেতা সিআরদত্ত ছাত্রদের স্কুল কলেজ বয়কট করার আহ্বান জানান। মুসলমানরা বৃটিশ সেনাবাহিনীতে চাকরি ত্যাগের হুমকি দেয়।

“১৯২০ সালের ২৬ডিসেম্বর-” নাগপুর কংগ্রেসের সভায় গান্ধীর অসহযোগ প্রস্তাব সমর্থিত হয়। সিআরদত্ত, লাজপতরায় অসহযোগ সমর্থন করেন। গান্ধী অহিংস অসহযোগ আন্দোলনের প্রধান নেতা হিসাবে আবির্ভূত হন। সমগ্র ভারতের রাজনৈতিক দল কংগ্রেস, খেলাফত, জমিয়ত, মুসলিম লীগ, একবাক্যে বৃটিশ খেদাও আন্দোলনের মাধ্যমে স্বরাজ প্রতিষ্ঠার লক্ষ্যে মাঠে ময়দানে ঝাঁপিয়ে পড়ে। গান্ধীজী, মাওলানা শওকত আলী, মুহাম্মদ আলী, মাওলানা হোসাইন আহমদ মাদানী প্রমুখ পুরো উপমহাদেশ সফর করে বিভিন্ন জনসভায় মানুষকে বৃটিশ খেদাও এবং স্বরাজ প্রতিষ্ঠার যুদ্ধে অবতীর্ণ হওয়ার আহ্বান জানান।

খেলাফত আন্দোলন ছিল এই ভারত উপমহাদেশের সর্বপ্রথম গণ আন্দোলন। তাই হাজার হাজার লক্ষ লক্ষ ভারতবাসী বিশেষত মুসলমান অধিবাসী এ আন্দোলনে ঝাঁপিয়ে পড়ে। অসংখ্য মানুষ গ্রেফতার হয়। কারাবরণ করে।

১৯২১সালে খেলাফত আন্দোলন ও বৃটিশবিরোধী অসহযোগ আন্দোলন সারাদেশে একাকার হয়ে গিয়েছিল। সারাদেশে অসহযোগ আন্দোলন বৃটিশ খেদাও আন্দোলন ও প্রতিরোধ আন্দোলনে রূপান্তরিত হয়। বহু মুসলমান দেশ ছেড়ে আফগানিস্তান হিজরত করে। শেরেবাংলা একে ফজলুল হক, মাও. মনিরুজ্জামান ইসলামাবাদী, মাও. আকরাম খাঁর নেতৃত্বে বংগপ্রদেশেও খেলাফত আন্দোলনের কর্মসূচি সর্বাত্মকভাবেভাবে পালিত হয়।

“১৯২১ সালের ১৪সেপ্টেম্বর-” খেলাফত নেতা মুহাম্মদ আলী গ্রেফতার হয়ে ২ বছরের কারাদণ্ডপ্রাপ্ত হন।

[চৌদ্দ]
অহিংস আন্দোলন হিংসাত্মক আন্দোলনে রূপান্তর-
“১৯২১ সালের ১৭নভেম্বর-” ‘প্রিন্স অব ওয়েলস’ এর মুম্বাই আগমন উপলক্ষে পালিত হরতালে ৫৩ জন লোক নিহত হয়। এতে গান্ধীজী মর্মাহত হন।

এদিকে অসহযোগ আন্দোলনের মধ্য দিয়ে দেশে ‘আইন অমান্য আন্দোলন’ শুরু হয়ে যাওয়ায় সরকারও প্রতিরোধ আন্দোলন ঠেকাতে বেধড়ক লাঠিচার্জ, মারধর, গ্রেফতার করতে মরিয়া হয়ে ওঠে। আন্দোলনকারিরাও স্বেচ্ছায় কারাবরণ হতে থাকে।

“১৯২১সালের ডিসেম্বরে-” খেলাফত, কংগ্রেস ও জমিয়তের বড় বড় নেতা মাওলানা আবুল কালাম আজাদ, চিত্তরঞ্জন দাস, মতিলাল নেহেরু প্রমুখকে অন্তরীণ করা হয় এবং রাজনৈতিক বন্দীর সংখ্যা ২০ হাজারে উপনীত হয়। অবশেষে এক পর্যায়ে অহিংস আন্দোলন হিংসাত্মক আত্মঘাতী পরিস্থিতির স্বীকার হয়।

“১৯২২ সালের ৫ ফেব্রুয়ারি-”
ইউপি প্রদেশের চৌচিরা গ্রামে পুলিশের অত্যাচারে উত্তেজিত বিক্ষোব্ধ জনতা থানায় আক্রমণ করে। এতে ২১/২২ জন সিপাহী জীবন্ত অগ্নিদগ্ধ হয়ে নিহত হয়।

[পনেরো]
গান্ধীজীর অসহযোগ আন্দোলন বন্ধের ডাক-
অহিংস অসহযোগ আন্দোলন এরূপ সহিংসতায় পরিণত দেখে গান্ধীজী খুবই মর্মাহত হন। তাই তিনি অসহযোগ আন্দোলন বন্ধের ডাক দেন যদিও তার বন্ধের এই আহ্বান সকলে মেনে নিতে পারছিলেননা।

“১৯২২ সালের ১২ফেব্রুয়ারি-” অনেকের অনিচ্ছা সত্ত্বেও গান্ধীর এই সিদ্ধান্ত কংগ্রেসের ওয়ার্কিং কমিটি কর্তৃক গৃহীত হয়। এতে অসহযোগ আন্দোলনের সমর্থকগণ বিশেষত মুসলমানরা হতাশ ও নিরাশ হন।

[ষোলো]
সিলেটের কেন্দ্রীয় খেলাফত অফিস-
গান্ধীজী ও কংগ্রেসের অসহযোগ আন্দোলন বন্ধের ডাক অনেক হিন্দু নেতা এবং বিশেষত মুসলমানরা মেনে নিতে পারছিলেননা। মুসলমানরা ইহাকে বৃটিশ খেদাও আন্দোলনের পীঠে ছুরিকাঘাত মনে করলেন। তাই গান্ধীজীর অসহযোগ বন্ধের ডাক সত্ত্বেও মুসলমানরা জায়গায় জায়গায় আন্দোলন অব্যাহত রাখার চেষ্টা করলেন।

সিলেটের নয়াসড়ক মানিকপীরের টিলার দক্ষিণে ছিলো তদানীন্তন সিলেট বিভাগীয় খেলাফত অফিস। এখান থেকেই সিলেটের বিভিন্ন স্থানে খেলাফত নেতৃবৃন্দ বৃটিশ বিরোধী অসহযোগ আন্দোলন অব্যাহত রেখেছিলেন। তদানীন্তন খেলাফত নেতা মাওলানা সাখাওতুল আম্বিয়া, মাওলানা আব্দুল হক মুক্তারপুরী, ডাক্তার মর্তুজা চৌধুরী, মাওলানা ইব্রাহিম তশ্না, মাওলানা ইব্রাহিম চতুলী, প্রমুখ সিলেট হবিগঞ্জ সুনামগঞ্জ ও মৌলভি বাজার জেলার বিভিন্ন স্থানে সভা সমাবেশ করে কেন্দ্রীয় খেলাফত কমিটির কর্মসুচি বাস্তবায়ন করতেন। অবশেষে ১৯২৪ সালের ডিসেম্বরে খেলাফত ও জমিয়তের কেন্দ্রীয় নেতা শায়খুল ইসলাম সাইয়্যিদ হোসাইন আহমদ মাদানী সিলেটবাসির অনুরোধে সিলেট আগমন করলে এই খেলাফত বিল্ডিং অফিসেই দারুল হাদিস মরকজি মাদ্রাসা প্রতিষ্ঠা লাভ করে। এখানে মাদানী রাহ. ছাত্রদের দাওরায়ে হাদিসের কিতাবাদি পাঠ দান করতেন। এই হিসাবে এটি ছিলো সিলেট জেলার প্রথম দাওরা মাদ্রাসা। এখান থেকেই হযরত মাদানী রাহ. আসাম রাজ্যের মাদ্রাসাসমূহের সমন্বয়ে একটি শিক্ষাবোর্ড প্রতিষ্ঠার সুদূরপ্রসারী পরিকল্পনা করেছিলেন। কাজও শুরু করেছিলেন তিনি। ভাবি শিক্ষাবোর্ডের জন্য একটি ঐতিহাসিক সিলেবাস প্রণয়ন করেছিলেন যা; কওমী অঙ্গনে “মাদানী সিলেবাস” নামে সুপরিচিত। (এই সিলেবাসের ছাপা মূল কপি আমি নগণ্যের কাছে মজুদ রয়েছে।) ১৯২৭ সালে হযরত মাদানী দারুল উলুম দেওবন্দের ডাকে দেওবন্দ চলে যাওয়ার পর তাঁর এই পরিকল্পনা প্রচেষ্টায় উদ্বুদ্ধ হয়ে পরবর্তীতে ১৯৪১ সালে তারই একান্ত ভক্ত ডাক্তার মর্তুজা চৌধুরী হযরত মাদানীর পরামর্শ ও সিলেটের অন্যান্য আলেমদের সহযোগিতায় সিলেটের প্রাচীন কওমী মাদ্রাসা শিক্ষাবোর্ড ‘আযাদ দ্বীনী এদারায়ে তা’লিম বাংলাদেশ’ এর গোড়াপত্তন করেন।
[সুত্র: শায়খুল ইসলাম সাইয়্যিদ হোসাইন আহমদ মাদানী রাহ.
ড. মুশতাক আহমদ, পৃ.১৮২]

হযরত মাদানীর অধ্যাপনার স্পর্শে স্মৃতিধন্য এই মরকজি মাদ্রাসা হযরতের দেওবন্দ চলে যাওয়ার পর মধ্যখানে বিলুপ্ত হয়ে গেলেও পরবর্তিতে কায়িদুল উলামা শায়েখুল মাশায়েখ হাফিজ আব্দুল করিম শায়েখে কৌড়িয়া, আমিন উদ্দিন শায়েখে কাতিয়া এবং ঢাকার মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ সাহেব প্রমুখের প্রচেষ্টায় এবং সাবেক পররাষ্ট্রমন্ত্রী হুমায়ূন রশীদ চৌধুরীর বদান্যতায় সাবেক খেলাফত অফিসের কিছুটা জায়গা উদ্ধার হয়ে বর্তমানে কয়েক বছর ধরে নাম মাত্র হলেও সেই দারুল হাদিস মরকজি মাদ্রাসাটি চালু রয়েছে। যা এখনো ঐতিহাসিক খেলাফত আন্দোলনের নেতৃত্বে পরিচালিত বৃটিশ বিরোধী অসহযোগ আন্দোলনের আসাম প্রাদেশিক ঐতিহাসিক কর্মতৎপরতা ও স্মৃতিময় দিনগুলোর কথা দেশবাসিকে জানান দিয়ে যাচ্ছে।

[সতরো]
সিলেটের কানাইঘাটের লড়াইয়ে ৬ মুসলমান শহিদ-
“১৯২২ সালের ২৩ মার্চ-” সিলেট বিভাগীয় খেলাফত আন্দোলনের নেতা মাওলানা ইব্রাহিম তশ্না রাহ. এর সভাপতিত্বে অনুষ্ঠিত আসাম রাজ্যের সিলেটেস্থ কানাইঘাট মাদ্রাসার বার্ষিক ওয়াজ মাহফিলে তদানীন্তন বৃটিশ সরকার ১৪৪ ধারা জারি করলে বিক্ষুব্ধ মুসলিম জনতা প্রতিবাদে ফেটে পড়ে। এতে পুলিশের গুলিতে ছয়জন মুসলমান শহিদ হোন। ইতিহাসের পাতায় যা ‘কানাইঘাটের লড়াই’ নামে পরিচিত।
[সূত্র: প্রবন্ধ সরোয়ার ফারুকী,
প্রকাশিত মাসিক মদীনা। কানাইঘাটের লড়াই, মাওলানা হারুনুর রশিদ, সুরাইঘাট।]

“১৯২২ সালের ১০মার্চ-” গান্ধীজী গ্রেফতার হয়ে ৬মাস পর্যন্ত কারাবরণ করেন। এর আগে তিনি অসহযোগ বন্ধের ডাক দিয়েছিলেন। দেশের হিন্দু সম্প্রদায়ের উপর এতে মারাত্মক প্রভাব পড়ে। ফলে অসহযোগ আন্দোলন স্তিমিত হয়ে যায়। অসহযোগ আন্দোলনের পরিণতিতে স্বভাবতই খেলাফত আন্দোলনও স্তিমিত হয়ে পড়ে।

উপসংহার-
এদিকে “১৯২৪ সালের ৩মার্চ-” কামালপাশা আতাতুর্কের নেতৃত্বে তুরস্কে খেলাফত ও সুলতানাতের অবসান ঘটে। আর এভাবেই ভারতীয় উপমহাদেশে গড়ে উঠা বৃটিশ খেদাও আন্দোলনের পথ- পরিক্রমায় স্থিমিতভাব উদ্রেক হয়। খেলাফত ও অসহযোগ আন্দোলনে ভাটা পড়ে এবং পরিশেষে আন্দোলন দুটোর পরিসমাপ্তি ঘটে।

তবে বাস্তবদৃষ্টিতে বাহ্যিকভাবে খেলাফত আন্দোলন ব্যর্থ হলেও এই আন্দোলন সমগ্র ভারতে বৃটিশ বিরোধী স্বাধীনতা শক্তিকে উজ্জীবিত করেছিল। অসহযোগ ও খেলাফত আন্দোলন পরবর্তিতে এদেশের ১৯৪৭ এর ভারতীয় স্বাধীনতা অর্জনকে ত্বরান্বিত ও বেগবান করেছিলো। এ বিষয়ে ঐতিহাসিক ও গবেষকদের মধ্যে কোনো দ্বিমত নেই।
[সূত্র: ০১. উইকিপিডিয়া, খেলাফত আন্দোলন। ০২. বৃটিশ বিরোধী আন্দোলনে শ্রীহট্ট, মোস্তফা কামাল পৃ.৫৩-৮৫,]
মুখলিসুর রাহমান রাজাগঞ্জী,
সিলেট। ২৬-০৩-২২.