সিলেটমঙ্গলবার , ৯ মে ২০২৩
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বিশ্বব্যাপী গ্রহণযোগ্যতা পাচ্ছে কাব্য কিশোর

Ruhul Amin
মে ৯, ২০২৩ ৮:১১ অপরাহ্ণ
Link Copied!

বিশ্বব্যাপী গ্রহণযোগ্যতা পাচ্ছে কাব্য কিশোর। আমেরিকান মিডিয়া ডাটাবেজ মুকরাক (muckrack.com) এর তথ্য অনুযায়ী কাব্য কিশোর একটি বাংলাদেশ ভিত্তিক বাংলা ও ইংরেজি ভাষার আন্তর্জাতিক সাহিত্য পত্রিকা।

২০২০ সালে প্রতিষ্ঠিত কাব্য কিশোর সাহিত্য পত্রিকার মূল উদ্দেশ্য বাংলা সুসাহিত্যচর্চার পাশাপাশি ইংরেজি শাখা en.kavyakishor.com) চালু হয় ২০২২ সালের শুরুতে কবি নজরুল সরকারি কলেজ, ঢাকার ইংরেজি বিভাগের প্রধান অধ্যাপক নিলুফার জাহানের হাত ধরে।

বর্তমানে নিয়মিত প্রকাশ হচ্ছে অস্ট্রেলিয়ান কবি মাইকেল হিসলপের সম্পাদনায়। যেখানে নিয়মিত লিখছেন বিশ্বের বিভিন্ন দেশের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন লেখকেরা, সবমিলিয়ে পড়া হয়েছে ৯০টিরও বেশি দেশে বলে দাবি পত্রিকাটির প্রতিষ্ঠাতা কবি পারভেজ হুসেন তালুকদারের।

কাব্য কিশোরের লেখক তালিকায় রয়েছেন বিখ্যাত বেলজিয়ান কবি, অনুবাদক ও প্রকাশক জার্মেইন ড্রুজেনব্রুট, আলবেনিয়ান কবি, সাংবাদিক ও অনুবাদক ইরমা কুরতি, আফ্রিকার ইতিহাসে বিশেষ অবদান রাখা বুদ্ধিজীবী ও কবি কামা সাইয়োর কামান্ডা, ইউরোপীয় কবি পল কলাস, ভারতীয় লেখক জার্নেল সিং আনন্দ, কানাডিয়ান কবি রায়ান কুইন ফ্লানাগান, রাশিয়ান কবি এন্দার এখাদভ, আমেরিকান কবি কেয় ওয়াটকিন্স সহ আরও বিভিন্ন দেশের জনপ্রিয় কবি-লেখকগণ।

কাব্য কিশোরের এমন সফলতার পেছনে বিশেষ অবদান রয়েছে বাংলাদেশী চলচ্চিত্র অভিনেতা ও কবি এবিএম সোহেল রশিদ, কিরখিজ কবি ও অধ্যাপক উমুথাই ইহরালিভা সহ কাব্য কিশোর ইংরেজি শাখার সম্পাদক মাইকেল হিসলপের।

তাছাড়াও সুনামগঞ্জের দিরাইয়ের কবি পারভেজ হুসেন তালুকদারের প্রতিষ্ঠিত এই পত্রিকাটির পরিচয় তথ্য যুক্ত হয়েছে আমেরিকান সাহিত্য পত্রিকা ও প্রকাশকদের সংগঠন সিএলএমপি ( CLMP ) এর ওয়েবসাইটে।