মাওলানা কুতুব উদ্দীন (র) কওমী ধারার এক উজ্জল নক্ষত্র : ফরীদ মাসউদ

প্রকাশিত: ১১:২৪ অপরাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০১৬

মাওলানা কুতুব উদ্দীন (র) কওমী ধারার এক উজ্জল নক্ষত্র : ফরীদ মাসউদ

সিলেট রিপোর্ট: ইসলামিক ফাউন্ডেশনের সাবেক পরিচালক, শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম, বিশিষ্ট মুক্তিযোদ্ধা আলেম মাওলানা ফরীদ উদ্দীন মাসউদ বলেছেন, উপমহাদেশে ইসলাম প্রচারে হক্কানী উলামায়ে কেরাম,পীরবুযুর্গদের অবদান সবচাইতে বেশী। কওমী মাদরাসা সমুহ প্রকৃত নায়বে নবী তৈরী করে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশে হাদীস চর্চার ক্ষেত্রে উলামায়ে দেওবন্দের ভুমিকা ইতিহাসে চিরস্মরণীয় হয়ে থাকবে। স্মতি চারণ করে মাওলানা মাসউদ আরো বলেন, আমাদের প্রিয়জন মাওলানা কুতুব উদ্দীন (র) কওমী ধারার আলোকিত কাফেলার এক উজ্জল নক্ষত্র।  বৃহত্তর সিলেট তথা গোটা বাংলাদেশের মধ্যে হাদীস বিশারদদের মধ্যে তিনি স্বমহিমায় ভাস্বর হয়ে থাকবেন। তারঁ হাজার হাজার যোগ্য শাগরেদদের মাঝেঁই তিনি বেচেঁ থাকবেন। তিনি যে যোগ্যতাসম্পন্ন ইলমী উত্তরাধিকার রেখেগেছেন এই সদকাযে জারিয়ায় কিয়ামত পর্যন্ত তিনি স্মরিত হবে।
বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) বিকেলে কানাইঘাটের রাজাগঞ্জের নয়াবাজার মাঠে ‘শায়খুল হাদীস আল্লামা কুতুব উদ্দীন (র)’ জীবন ও কর্ম র্শীষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। আলোচনা সভায় সভাপতিত্ব করেন যথাক্রমে সিলেট দরগাহ মাদরাসার শায়খুল হাদীস মাওলানা মুহিব্বুল হক গাছবাড়ী, বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম মুফতি ওলীউর রহমান, রাজাগঞ্জ মাদরাসার শায়খুল হাদীস মাওলানা আহমদ আলী।  বিশেষ অতিথি হিসেবে আলোচনা পেশ করেন,  দৈনিক ইনকিলাবের সহকারী সম্পাদক মাওলানা উবায়দুর রহমান খান নদভী। অন্যান্যের মধ্যে আলোচনা পেশ করেন দরগাহ মাদরাসার মুহতামিম মুফতি আবুল কালাম জাকারিয়া, ঢাকা আবু বকর সিদ্দীক মাদরাসার মুহতামিম বুরহান উদ্দীন রব্বানী, সুরইঘাট মাদরাসার শায়খুল হাদিস মাওলানা শফিকুল হক, ঢাকা মারকাজুদ দাওয়ার মুফতি আনোয়ার হুসাইন, মাওলানা মমতাজ উদ্দীন লামাপাড়ী, দরগা মাদরাসার মুহাদ্দিস মাওলানা সালেহ আহমদ জকিগঞ্জী, নাইওরপুল জামে মসজিদের খতিব মাওলানা নজমুদ্দীন কাসেমী, খাদিজাতুল কুবরা মহিলা মাদরাসার মুহতামিম মাওলানা নুরুল ইসলাম, রামধা মাদরাসার মুহতামিম ইউসুফ খাদিমানী, মাওলানা রুখলিসুর রহমান রাজাগঞ্জী প্রমুখ।  সভা পরিচালনা করেন মরহুম কুতুব উদ্দীন (র) দুই সন্তান যথাক্রমে মাওলানা এনামুল কারীম জুনাইদ, মাওলানা রেজাউল কারীম আবরার ও মাওলানা আবুল কালাম আজাদ।
উবায়দুর রহমান খান নদভী , বাংলাদেশে ইলমে হাদীস আগমনের প্রেক্ষাপট তুলে ধরে বলেন, মাওলানা কুতুব উদ্দীন (র) প্রকৃত পক্ষে একজন ’’শায়খুল হাদীস’ তথা হাদীসের শায়খ ছিলেন।  তিনি প্রচারবিমুখ একজন আল্লাহ ওয়ালা বুযুর্গ ছিলেন। হাদীস জগতের  একজন অন্যন্য ব্যক্তিত্ব ছিলেন।  বক্তারা মরহুম শায়খুল হাদীস আল্লামা কুতুব উদ্দীনকে যুগের বায়মপুরী উল্লেখ করে বলেন, বাংলাদেশের শ্রেষ্ঠ হাদীস বেত্তাদের তালিকা করা হলে সেরা শায়খুল হাদীসদের তালিকায় তাঁর নাম পাওয়া যাবে।

এই সংবাদটি 213 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ

[latest_post][single_page_category_post]

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com