সিলেটমঙ্গলবার , ২৭ ডিসেম্বর ২০১৬
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

৩০ জন রোহিঙ্গা হাফেজাকে আলেমের বিয়ে

Ruhul Amin
ডিসেম্বর ২৭, ২০১৬ ৫:৪৯ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: মিয়ানমারের নির্যাতিত মুসলিম বিপুল সংখ্যক নারী বাংলাদেশে অসহায় জীবন যাপন করছেন। তাদের অসহায়ত্ব লাঘবের বিষয়টিকে বিবেচনায় এনে    তাদেরকে ইসলামী শরীয়তের আলোকে আপন করে নিতে ব্যাপক উৎসাহ উদ্দীপনা দেখাযাচ্ছে কওমী মাদরাসায় পড়ুয়া তরুণ আলেমদের।
জানাগেছে, এসব নির্যাতিত নারীদের জীবনের নিরাপত্তা ও তাদের সম্ভ্রম রক্ষায় তারা এগিয়ে এসেছেন।
গত ২৫ ডিসেম্বর রাজধানী ঢাকার বিভিন্ন মাদরাসায় মুসলমান হাফেজা তরুণিদেরকে ৩০ জন মাদরাসা পড়ুয়া আলেমের সাথে বিয়ে সম্পন্ন করার খবর পাওয়া গেছে। মাদরাসার নিজস্ব খরচে ও মহরে ফাতেমী ধার্য করে সম্পূর্ণ ইসলামী রীতিনীতি মেনে এ বিয়ে সম্পন্ন হয়েছে বলে জানা যায়।
যারা রোহিঙ্গা এসব হাফেজাদের বিয়ে করেন তারা সবাই মাওলানা ও কর্মক্ষম। তাদের একজনের সাথে কথা বলে জানা গেছে, তারা সম্পূর্ণ মানবিক দৃষ্টিকোণ থেকে ও ইসলামী বিধানকে সমুন্নত রাখতে সর্বোপরি অন্যান্য তরুণদের হৃদয়ে আগ্রহ সৃষ্টির লক্ষেই এ বিয়ে করেছেন। দেশীয় আইন মেনে বিয়ে করেছেন কিনা জিজ্ঞেস করলে তারা বলেন, অবশ্যই বাংলাদেশের নাগরিক হিসেবে তাদেরকে পরিপূর্ণ দেশীয় আইন মেনে বিয়ে করেছি।

ভীনদেশী রোহিঙ্গা নারীকে বিয়ে করে কেমন অনুভব করছেন? এমন প্রশ্নের জবাবে একজন নবদুলহান মহান রবের কাছে শুকরিয়া জ্ঞাপন করে বলেন, “জীবনটা কতদিনের? ভোগ বিলাস বা কতদদিনের? পরিশেষে একদিন চলেই যেতে হবে। দুইদিনের পৃথিবীতে যদি অল্প একটু দীনের খেদমাত করে যেতে পারি। তাহলে কেয়ামাতের দিন অন্তত নাজাতের একটি মাধ্যম পাওয়া যাবে বলে মনে করি। তাছাড়া বর্তমান প্রেক্ষাপটে রোহিঙ্গা অসহায় নারীদের বিয়ে করে আল্লাহর কাছে উত্তম প্রতিদান প্রত্যাশা করি। আল্লাহ যেনো আমাদেরকে উত্তম প্রতিদান দেন”।

কোন মাদরাসায় বিয়ে হয়েছে? বিয়ে পড়িয়েছেন কে? এসব প্রশ্নের উত্তরে তারা তেমন কিছু বলতে চাননি। তবে গণমাধ্যমকে তারা এটুকু জানিয়েছেন, “আরো অনেক রোহিঙ্গা নারী আছে। যাদের মাঝে হাফেজার সংখ্যাও অনেক। যদি আমাদের মতো অন্যান্য তরুণরা চায় তাহলে অসহায় রোহিঙ্গাদের বিয়ে করে জীবনসঙ্গী হিসেবে নির্বাচন করতে পারেন। আল্লাহ তায়ালা সবাইকে উত্তম বিনিময় দিবেন ইনশাআল্লাহ “।

সিলেট রিপোটৃ/সু-টাইম-টিউন